ট্রিটুরাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ট্রিটুরাস হল ক্রেস্টেড এবং মার্বেল নিউট সমন্বিত নিউটগুলির একটি প্রজাতি, যা গ্রেট ব্রিটেন থেকে বেশিরভাগ মহাদেশীয় ইউরোপ হয়ে পশ্চিমতম সাইবেরিয়া, আনাতোলিয়া এবং কাস্পিয়ান সাগর অঞ্চলে পাওয়া যায়। তাদের ইংরেজি নামগুলি তাদের চেহারাকে নির্দেশ করে: মার্বেল নিউটগুলির একটি সবুজ-কালো রঙের প্যাটার্ন থাকে, যখন ক্রেস্টেড নিউটগুলির পুরুষ, যা হলুদ বা কমলা নীচের অংশে গাঢ় বাদামী হয়, তাদের প্রজনন পর্যায়ে তাদের পিঠে এবং লেজে একটি সুস্পষ্ট জ্যাগড সীম তৈরি করে।

ক্রেস্টেড এবং মার্বেল নিউটগুলি গাছপালা-সমৃদ্ধ পুকুরে বা অনুরূপ জলজ আবাসস্থলে দুই থেকে ছয় মাস বাস করে এবং বংশবৃদ্ধি করে এবং সাধারণত বছরের বাকি সময়গুলি তাদের প্রজনন সাইটের কাছাকাছি ছায়াময়, সুরক্ষা-সমৃদ্ধ ভূমি আবাসে কাটায়। পুরুষদের আদালতে একটি আচার-ব্যবহার করা ডিসপ্লে সহ, শেষ হয় একটি স্পার্মাটোফোরের জমায়েত যা মহিলারা তুলে নেয়। নিষিক্তকরণের পর, একটি মহিলা ২০০-৪০০টি ডিম পাড়ে, তাদের আলাদাভাবে জলের গাছের পাতায় ভাঁজ করে। লার্ভা ভূমিতে বসবাসকারী কিশোরে রূপান্তরিত হওয়ার আগে দুই থেকে চার মাসেরও বেশি সময় ধরে বিকাশ লাভ করে।

ঐতিহাসিকভাবে, বেশিরভাগ ইউরোপীয় নিউটকে বংশের অন্তর্ভুক্ত করা হয়েছিল, কিন্তু ট্যাক্সোনমিস্টরা আলপাইন নিউটস (ইচথায়োসাউরা), ছোট-দেহযুক্ত নিউটস (লিসোট্রিটন) এবং ব্যান্ডেড নিউটস (ওমমাটোট্রিটন) আলাদা জেনারা হিসাবে বিভক্ত করেছেন। ট্রিটুরাসের নিকটতম আত্মীয় হলেন ইউরোপীয় ব্রুক নিউটস (ক্যালোট্রিটন)। দুই প্রজাতির মার্বেল নিউট এবং সাত প্রজাতির ক্রেস্টেড নিউট গ্রহণ করা হয়, যার মধ্যে আনাতোলিয়ান ক্রেস্টেড নিউট শুধুমাত্র ২০১৬ সালে বর্ণনা করা হয়েছিল। তাদের রেঞ্জগুলি মূলত সংলগ্ন তবে যেখানে তারা ওভারল্যাপ করে, সেখানে সংকরকরণ ঘটতে পারে।

যদিও তাৎক্ষণিকভাবে হুমকির সম্মুখীন হয় না, তবে ক্রেস্টেড এবং মার্বেল নিউটগুলি প্রধানত বাসস্থানের ক্ষতি এবং বিখণ্ডিত হওয়ার কারণে জনসংখ্যা হ্রাসের শিকার হয়। তাদের জলজ প্রজনন স্থান এবং কভার-সমৃদ্ধ, প্রাকৃতিক ল্যান্ডস্কেপ উভয়ই প্রভাবিত হয় যার উপর তারা তাদের পার্থিব পর্যায়ে নির্ভর করে। সমস্ত প্রজাতি ইউরোপে আইনত সুরক্ষিত, এবং তাদের কিছু বাসস্থান বিশেষ মজুদ হিসাবে মনোনীত করা হয়েছে।