ট্রান্স-অ্যান্টার্কটিক পর্বতমালা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
ট্রান্স-অ্যান্টার্কটিক
Transantarctic mountain hg.jpg
উত্তর ভিক্টোরিয়া ল্যান্ডে রবার্টস অন্তরীপের কাছে আন্তকুমেরু পর্বতমালা
সর্বোচ্চ বিন্দু
শীর্ষ কার্কপ্যাট্রিক পর্বত
উচ্চতা ৪,৫২৮ মি (১৪,৮৫৬ ফু)
স্থানাঙ্ক ৮৪°২০′ দক্ষিণ ১৬৬°২৫′ পূর্ব / ৮৪.৩৩৩° দক্ষিণ ১৬৬.৪১৭° পূর্ব / -84.333; 166.417
আয়তন
দৈর্ঘ্য ৩,৫০০ কিমি (২,২০০ মা)
ভূগোল
Antarctica major geographical features.jpg
মহাদেশ অ্যান্টার্কটিকা
পরিসীমা স্থানাঙ্ক ৮৫° দক্ষিণ ১৭৫° পশ্চিম / ৮৫° দক্ষিণ ১৭৫° পশ্চিম / -85; -175স্থানাঙ্ক: ৮৫° দক্ষিণ ১৭৫° পশ্চিম / ৮৫° দক্ষিণ ১৭৫° পশ্চিম / -85; -175
ভূবিদ্যা
সময়কাল Cenozoic

ট্রান্স-অ্যান্টার্কটিক পর্বতমালা (ইংরেজি: Transantarctic Mountains) কুমেরু মহাদেশে অবস্থিত একটি পর্বতমালা। এটি উত্তর ভিক্টোরিয়া ল্যান্ডের অ্যাডার অন্তরীপ হতে শুরু হয়ে কুমেরু মহাদেশের মধ্যগামী হয়ে কোটস ল্যান্ড পর্যন্ত বিস্তৃত। পর্বতমালাটি কুমেরু মহাদেশকে পূর্ব অ্যান্টার্কটিকাপশ্চিম অ্যান্টার্কটিকা - এই দুই ভাগে বিভক্ত করেছে। প্রকৃতপক্ষে আন্তকুমেরু পর্বতমালা কয়েকটি পৃথক নামবিশিষ্ট, বিচ্ছিন্ন পর্বতমালার সমষ্টি।

ভূগোল[সম্পাদনা]

ট্রান্স-অ্যান্টার্কটিক পর্বতমালা রস সাগর হতে ওয়েডেল সাগর পর্যন্ত সম্পূর্ণ কুমেরু মহাদেশের মধ্যভাগ দিয়ে বিস্তৃত, তাই এর এরূপ নামকরণ করা হয়েছে। প্রায় ৩৫০০ কিমি দৈর্ঘ্য এবং ১০০-৩০০ কিমি প্রস্থ বিশিষ্ট এই পর্বতমালাটি পৃথিবীর অন্যতম দীর্ঘতম পর্বতমালা। এটি পূর্ব অ্যান্টার্কটিকাকে পশ্চিম অ্যান্টার্কটিকা হতে বিচ্ছিন্ন করেছে। পর্বতমালার পূর্ব গোলার্ধস্থিত অংশে পূর্ব অ্যান্টার্কটিক হিম আচ্ছাদন এর সমগ্র দৈর্ঘ্য জুড়ে বিস্তৃত। অপরপক্ষে, পর্বতমালার পশ্চিম গোলার্ধস্থিত অংশ ভিক্টোরিয়া ল্যান্ডের অ্যাডার অন্তরীপে রস সাগর দ্বারা, ম্যাকমার্ডো প্রণালী হতে স্কট হিমবাহ পর্যন্ত রস হিম স্তূপ দ্বারা, এবং বাকিটুকু পশ্চিম অ্যান্টার্কটিক হিম আচ্ছাদন দ্বারা বেষ্টিত। আন্তকুমেরু পর্বতমালার চূড়াগুলো এবং শুষ্ক উপত্যকাগুলো বরফাচ্ছাদিত নয়, যা কুমেরু মহাদেশে দুর্লভ। শীর্ষ চূড়াগুলো সমুদ্রসীমার চেয়ে ৪,৫০০ মিটার (১৪,৮০০ ফু) এরও বেশি উঁচু। ম্যাকমার্ডো প্রণালীর নিকটে ম্যাকমার্ডো শুষ্ক উপত্যকায় বিশেষ প্রকৃতির জলবায়ু লক্ষণীয় - যেখানে ভৌগোলিক কারণে বরফ গলন ও বাষ্পীভবনের মাধ্যমে অপসারিত হয়, এবং অত্যন্ত কম তুষারপাতের ফলে এই উপত্যকা বরফ ও তুষার মুক্ত থাকে। ম্যাকমার্ডো শুষ্ক উপত্যকা আন্তকুমেরু পর্বতমালার বৃষ্টিচ্ছায়ায় অবস্থিত হওয়ার কারণে প্রকৃতপক্ষে এটি একটি মরুভূমি, যা পৃথিবীর শীতলতম মরুভূমি হিসেবে গিনেস বিশ্ব রেকর্ডের অন্তর্ভুক্ত। [১] আন্তকুমেরু পর্বতমালার সর্বোচ্চ শৃঙ্গ হচ্ছে রাণী আলেকজান্দ্রা পর্বতশ্রেণীর অন্তর্ভুক্ত কার্কপ্যাট্রিক পর্বত, যার উচ্চতা ৪,৫২৮ মি। বিচ্ছিন্ন বরফহীন পর্বতগুলো যা চারপাশে বরফ দ্বারা বেষ্টিত, সেগুলোকে নুনাতাক বলা হয়।

জীববৈচিত্র্য[সম্পাদনা]

পেঙ্গুইন, সীল মাছ ও সামুদ্রিক পাখিরা ভিক্টোরিয়া ল্যান্ডের রস সাগর তীরে বসবাস করে। পর্বতমালার ভেতরে জীববৈচিত্র্য অণুজীব, মিথোজীবী ভুঁইফোঁড়, শৈবালছত্রাকের মাঝেই সীমাবদ্ধ।

ইতিহাস[সম্পাদনা]

ভূতত্ত্ব[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

ভিক্টোরিয়া ল্যান্ড[সম্পাদনা]

মধ্যান্ত-অ্যান্টার্কটিকা পর্বতমালা[সম্পাদনা]

রাণী মড পর্বতমালা[সম্পাদনা]

দক্ষিণান্ত-অ্যান্টার্কটিকা পর্বতমালা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Coldest desert"Guinness World Records। জানুয়ারি ১, ২০০৫। 

বহিঃসংযোগ[সম্পাদনা]