টোবাকো মোজাইক ভাইরাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Tobacco mosaic virus
Transmission electron micrograph of TMV particles negative stained to enhance visibility at 160,000× magnification
Transmission electron micrograph of TMV particles negative stained to enhance visibility at 160,000× magnification
ভাইরাসের শ্রেণীবিন্যাস e
অপরিচিত শ্রেণী (ঠিক করুন): Tobamovirus
প্রজাতি: Tobacco mosaic virus

টোবাকো মোজাইক ভাইরাস (TMV) একটি ধনাত্মক-ইন্দ্রিয় বিশিষ্ট একসূত্রক RNA- ভাইরাস। এটি টোবামোভাইরাস গণের সদস্য, যারা বিস্তৃত প্রজাতির গাছপালাকে, বিশেষ করে তামাকসোলানাসিয়া পরিবারের অন্যান্য সদস্যদের সংক্রমিত করে। সংক্রমণে গাছের পাতাগুলির উপর মোজাইকের মতো বৈশিষ্ট্যযুক্ত প্যাটার্ন তৈরি হয়। টিএমভি হলো প্রথম আবিষ্কৃত ভাইরাস। যদিও ১৯ শতকের শেষের দিক থেকেই এটি জানা ছিল যে একটি নন-ব্যাকটেরিয়াল সংক্রামক রোগ তামাক ফসলের ক্ষতি করছে, তবে ১৯৩০ সালের আগে ঠিক করা হয় নি যে সংক্রামক ভাইরাস হিসেবে চিহ্নিত হবে। এটি ভাইরাস হিসাবে চিহ্নিত প্রথম রোগজীবাণু।

ইতিহাস[সম্পাদনা]

১৮৮৬ সালে সর্বপ্রথম অ্যাডলফ মায়ার তামাকের মোজাইক রোগের ব্যাকটিরিয়া সংক্রমণের মতো উদ্ভিদের মধ্যে স্থানান্তরিত হতে পারার বর্ণনা দিয়েছিলেন। [১][২] ১৮৯২ সালে দিমিত্রি ইভানোভস্কি একটি নন-ব্যাকটিরিয়াল সংক্রামকের অস্তিত্বের প্রথম সুদৃঢ় প্রমাণ দিয়েছিলেন। তিনি দেখান যে তামাকের সংক্রামিত রস চেম্বারল্যান্ডের সেরা ব্যাকটেরিয়া ফিল্টারের মাধ্যমে পরিস্রুত করার পরেও সংক্রামক রয়ে গেছে। [২][৩] পরবর্তীতে ১৯০৩ সালে ইভানভস্কি আক্রান্ত তামাক উদ্ভিদের পোষক কোষগুলিতে অস্বাভাবিক স্ফটিকের বর্ণনা দিয়ে একটি প্রবন্ধ প্রকাশ করেছিলেন এবং এই স্ফটিক এবং সংক্রামকের মধ্যে সংযোগের যুক্তি দিয়েছিলেন। [৪] যাইহোক, প্রমাণ সংগ্রহের ক্ষেত্রে বারবার ব্যর্থতা সত্ত্বেও ইভানভস্কি বিশ্বাসী ছিলেন যে সংক্রামক একটি অসম্পৃক্ত ব্যাকটিরিয়া এবং এতোটাই ক্ষুদ্র যে চেম্বারল্যান্ড ফিল্টারগুলিতে আটকে রাখা সম্ভব নয় এবং আলোক অণুবীক্ষণ যন্ত্রে দেখা যায় না।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Mayer, Adolf (১৮৮৬)। "Über die Mosaikkrankheit des Tabaks." (German ভাষায়): 451–467। 
  2. Zaitlin M (১৯৯৮)। "The Discovery of the Causal Agent of the Tobacco Mosaic Disease" (PDF)। Kung SD, Yang SF। Discoveries in Plant Biology। World Publishing Co.। পৃষ্ঠা 105–110। আইএসবিএন 978-981-02-1313-8 
  3. Iwanowski D (১৮৯২)। "Über die Mosaikkrankheit der Tabakspflanze" (German and Russian ভাষায়): 67–70।  Translated into English in Johnson, J., Ed. (1942) Phytopathological classics (St. Paul, Minnesota: American Phytopathological Society) No. 7, pp. 27–30.
  4. Iwanowski D (১৯০৩)। "Über die Mosaikkrankheit der Tabakspflanze" (German ভাষায়): 1–41। জেস্টোর 43221892