টেস্ট স্যুট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সফ্টওয়্যার ডেভেলপমেন্টে, একটি টেস্ট স্যুট, যা সাধারণত একটি নিরীক্ষা স্যুট নামে পরিচিত, যা পরীক্ষার কেসগুলির একটি সংগ্রহ যা একটি সফ্টওয়্যার প্রোগ্রাম পরীক্ষা করার উদ্দেশ্যে ব্যবহার করা হয় যাতে দেখানো হয় যে এটিতে কিছু নির্দিষ্ট আচরণ রয়েছে। একটি টেস্ট স্যুটে প্রায়শই প্রতিটি পরীক্ষার কেস সংগ্রহের জন্য বিস্তারিত নির্দেশাবলী বা লক্ষ্য থাকে এবং পরীক্ষার সময় ব্যবহার করা সিস্টেম কনফিগারেশনের তথ্য থাকে। পরীক্ষার কেসগুলির একটি গ্রুপে পূর্বশর্ত অবস্থা বা পদক্ষেপগুলি এবং নিম্নলিখিত পরীক্ষার বিবরণ থাকতে পারে।

পরীক্ষার কেসগুলির সংগ্রহকে কখনও কখনও ভুলভাবে একটি পরীক্ষার পরিকল্পনা, একটি পরীক্ষার স্ক্রিপ্ট, বা এমনকি একটি পরীক্ষার দৃশ্যও বলা হয়।

প্রকারভেদ[সম্পাদনা]

কখনও কখনও, টেস্ট স্যুটগুলি একই রকম পরীক্ষার কেসগুলিকে একসাথে গোষ্ঠীভুক্ত করতে ব্যবহৃত হয়। একটি সিস্টেমে একটি স্মোক টেস্ট স্যুট থাকতে পারে যেটিতে শুধুমাত্র ধূম পরীক্ষা বা সিস্টেমে কিছু নির্দিষ্ট কার্যকারিতার জন্য একটি টেস্ট স্যুট থাকে। এটিতে সমস্ত পরীক্ষাও থাকতে পারে এবং একটি পরীক্ষাকে ধূম পরীক্ষা হিসাবে বা কিছু নির্দিষ্ট কার্যকারিতার জন্য ব্যবহার করা উচিত কিনা তা বোঝাতে পারে।

মডেল-ভিত্তিক পরীক্ষায়, একজন বিমূর্ত টেস্ট স্যুটগুলির মধ্যে পার্থক্য করে, যা পরীক্ষার অধীনে সিস্টেমের একটি উচ্চ-স্তরের মডেল থেকে প্রাপ্ত বিমূর্ত পরীক্ষার মামলার সংগ্রহ এবং এক্সিকিউটেবল টেস্ট স্যুট, যা কংক্রিট প্রদান করে বিমূর্ত টেস্ট স্যুট থেকে উদ্ভূত হয়, একটি প্রোগ্রাম দ্বারা এই স্যুট চালানোর জন্য নিম্ন-স্তরের বিবরণ প্রয়োজন। [১] একটি বিমূর্ত পরীক্ষার স্যুট সরাসরি পরীক্ষার (SUT) অধীনে প্রকৃত সিস্টেমে ব্যবহার করা যায় না কারণ বিমূর্ত পরীক্ষার কেসগুলি উচ্চ বিমূর্ত স্তরে থাকে এবং SUT এবং এর পরিবেশ সম্পর্কে সুনির্দিষ্ট বিবরণের অভাব রয়েছে। একটি এক্সিকিউটেবল টেস্ট স্যুট SUT-এর সাথে সঠিকভাবে যোগাযোগ করার জন্য পর্যাপ্ত বিশদ স্তরে কাজ করে এবং SUT-এর সাথে এক্সিকিউটেবল টেস্ট স্যুটকে ইন্টারফেস করার জন্য একটি টেস্ট জোতা সাধারণত উপস্থিত থাকে।

প্রাইমালিটি টেস্টিং সাবরুটিনের জন্য একটি টেস্ট স্যুটে একটি টেস্টিং সাবরুটিনের সাথে সংখ্যার একটি তালিকা এবং তাদের আদিমতা (প্রাইম বা কম্পোজিট) থাকতে পারে। টেস্টিং সাবরুটিন তালিকার প্রতিটি নম্বর প্রাথমিক পরীক্ষককে সরবরাহ করবে এবং যাচাই করবে যে প্রতিটি পরীক্ষার ফলাফল সঠিক।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Hakim Kahlouche, César Viho, and Massimo Zendri, "An Industrial Experiment in Automatic Generation of Executable Test Suites for a Cache Coherency Protocol", Proc. International Workshop on Testing of Communicating Systems (IWTCS'98), Tomsk, Russia, September 1998.