টেমপ্লেট আলোচনা:দেশের উপাত্ত পবিত্র আসন (সার্বভৌম রাষ্ট্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

নাম[সম্পাদনা]

@Zaheen: এই হৌলি সীর মূল নাম লাতিন নাম Sancta Sedes (ইতালীয় হল সান্তা সেদে বা পবিত্র আসন)। বাংলায় আমরা কি নাম রাখব? --আফতাব (আলাপ) ১৬:০১, ২০ মার্চ ২০১৮ (ইউটিসি)

@Aftabuzzaman:সার্বভৌম রাষ্ট্রটির সরকারী ভাষা হচ্ছে লাতিন। লাতিনে নামের বাংলা প্রতিবর্ণীকরণ হয় "সাংকতা সেদেস" যার অর্থ "পবিত্র আসন", যেটা আপনি উপরে উল্লেখ করেছেন। আমরা "পবিত্র আসন (সার্বভৌম রাষ্ট্র)" এই শিরোনামে রাখতে পারি। --অর্ণব (আলাপ | অবদান) ১৭:২০, ২০ মার্চ ২০১৮ (ইউটিসি)
মূল লাতিনে নিবন্ধের নাম রাখলে হয়ত বুঝতে অসুবিধা হতে পারে। তবে প্রথম লাইনে ও তথ্যছকে বাংলার পরেই লাতিন নামটার প্রতিবর্ণীকরণ রাখা যেতে পারে। --অর্ণব (আলাপ | অবদান) ১৭:২৫, ২০ মার্চ ২০১৮ (ইউটিসি)
@Zaheen:আমার মনে হয় না নামের সাথে (সার্বভৌম রাষ্ট্র) রাষ্ট্র রাখা উচিত হবে কেননা এটা ভ্যাটিকান শহরের একটা যাজকীয় বিচারব্যবস্থা যার মূল পোপ। এটা অনেকটা বাংলাদেশ সরকারের একটা মন্ত্রণালয়ের মত। শুধু "পবিত্র আসন"ই থাকুক। উইকির দেখাদেখি পরে এটা আস্তে আস্তে প্রচলিত হয়ে যাবে। --আফতাব (আলাপ) ১৭:৩৩, ২০ মার্চ ২০১৮ (ইউটিসি)
@Aftabuzzaman: না, এটা ভ্যাটিকানের কোন মন্ত্রণালয় নয়। পবিত্র আসন ক্যাথলিক ধারার খ্রিস্টধর্মের মূল কেন্দ্র যা বিশ্বের সমস্ত ক্যাথলিক গির্জার উপর কর্তৃত্ব রাখে, এটা বহু শত শত বছর ধরে, মধ্যযুগেরও আগ থেকে চলে আসছে। কিন্তু একই সাথে পবিত্র আসনকে আধুনিক যুগে আন্তর্জাতিক সম্পর্কে একটি বিশেষ সার্বভৌম রাষ্ট্রের মর্যাদা দেওয়া হয়। ভ্যাটিকান শহরের নিজস্ব কোন সার্বভৌম মর্যাদা নেই, সার্বভৌমত্ব আছে পবিত্র আসনের, যা ভ্যাটিকান শহর এলাকাটিকে পূর্ণ নিয়ন্ত্রণ করে। ভ্যাটিকান হল সার্বভৌম রাষ্ট্র ইতালির সাথে পবিত্র আসনের চুক্তির ফসল --- যা কি না একটি সার্বভৌমত্বহীন নগররাষ্ট্র যা ২০শ শতকের শুরুর দিকে সৃষ্টি করা হয়েছিল। --অর্ণব (আলাপ | অবদান) ১৯:২৫, ২০ মার্চ ২০১৮ (ইউটিসি)
"পবিত্র আসন" হক যেখানে "Holy See" লেখা হয়। অন্য প্রশ্ন: পবিত্র আসনের কূটনৈতিক মিশন "apostolic nunciature" কেমন করে বাংলায় অনুবাদ করব? মাহির২৫৬ (আলাপ) ২০:০১, ২০ মার্চ ২০১৮ (ইউটিসি)
@Mahir256: "পবিত্র আসনের কূটনৈতিক মিশন"-ই ঠিক শোনাচ্ছে। --অর্ণব (আলাপ | অবদান) ০৩:৪৮, ২১ মার্চ ২০১৮ (ইউটিসি)