টেকনো মোবাইল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

টেকনো মোবাইল শেনজেন ভিত্তিক একটি চীনা মোবাইল ফোন প্রস্তুতকারক। এটি ২০০৬ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এটি ট্রান্সসিওন হোল্ডিংসের একটি সহায়ক।

টেকনো মোবাইল
স্থানীয় নাম
Tecno Mobile
ধরনবেসরকারী কোম্পানী
শিল্পভোক্তা ইলেকট্রনিক্‌স উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
প্রতিষ্ঠাকাল২০০৬ উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
প্রতিষ্ঠাতাGeorge Zhu উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
বাণিজ্য অঞ্চল
বিশ্বব্যাপী
প্রধান ব্যক্তি
জর্জ ঝো (প্রতিষ্ঠাতা / সিও)
পণ্যসমূহমোবাইল ফোন , ট্যাবলেট এর, আনুষঙ্গিক
ওয়েবসাইটwww.tecno-mobile.com

টেকনো আফ্রিকান এবং দক্ষিণ এশিয়ার বাজারগুলিতে তার ব্যবসাতে মনোনিবেশ করেছে।তবে দক্ষিণ-পূর্ব এশিয়া, আফ্রিকা এবং লাতিন আমেরিকায় পরিচালিত বাজার গবেষণা অনুসরণ করে সংস্থাটি আবিষ্কার করেছে যে আফ্রিকা তার বাজারের সমস্ত অঞ্চলের মধ্যে সর্বাধিক লাভজনক। এর ফলস্বরূপ, ২০০৮ সালে, সংস্থাটি কেবলমাত্র আফ্রিকার দিকে মনোনিবেশ করার জন্য এশিয়াতে ব্যবসা বন্ধ করে দেয়। পরে ২০১৬ সালে, টেকনো আফ্রিকা এবং তারপরে ২০১৭ সালে দক্ষিণ-পূর্ব এশিয়ায় ভাল বাজার অর্জনের পরে মধ্য প্রাচ্যের মোবাইল ফোনের বাজারে প্রবেশ করেছিল।

ইতিহাস[সম্পাদনা]

২০১৬ সালে, টেকনো মোবাইলটি টেকনো টেলিকম লিমিটেড হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল, তবে পরে এটির নাম বদল করে ট্রান্সসিওন হোল্ডিংসে টেকনো মোবাইল এর অন্যতম সহায়ক হিসাবে কাজ করে। ২০০৭ সালে টেকনো একটি দ্বিতীয় ব্র্যান্ড তৈরি করেছিল, আইটেল যা আফ্রিকাতে বিক্রি হয়েছিল এবং মে ২০১৭ এ "সর্বাধিক শিক্ষার্থী বান্ধব ব্র্যান্ড" হিসাবে স্বীকৃত হয়েছিল। ২০০৮ সালের শুরুর দিকে, টেকনো একটি বাজার গবেষণা অনুসরণ করে বাজারের লক্ষ্যমাত্রাকে পুরো আফ্রিকাতে স্থানান্তরিত করে। ২০১০ সালে, এটি আফ্রিকার শীর্ষ তিনটি মোবাইল ফোন ব্র্যান্ডে আরোহণ করেছে। ২০১২ সালে, সংস্থাটি প্রথম "মেড ইন ইথিওপিয়া" স্মার্টফোন প্রকাশ করেছে। টেকনো ২০১৬ সালে মার্শমেলোতে চালানোর জন্য তাদের প্রথম মোবাইল ফোনটি ঘোষণা করেছিল। ২০১৬ সালে, টেকনো মোবাইল "আফ্রিকার সেরা ক্যামেরা স্মার্টফোন" চালু করেছে।একই বছরে, সংস্থাটি টেকনো ফ্যান্টম ৬ এবং টেকনো ফ্যান্টম ৬ প্লাসটি বায়োমেট্রিক অনুমোদনের সুরক্ষার সাথে চালু করেছিল, তার পরে ফ্যান্টম ৮ যা দুবাইতে একটি ইভেন্টে উন্মোচিত হয়েছিল ২০১৭ সালে, এটি তার প্রথম ডুয়াল ফ্রন্ট নেতৃত্বাধীন ফ্ল্যাশ ডিভাইস চালু করেছিলফোনটি ডাব করা হয়েছে টেকনো ক্যামন সিএক্স।টেকনো ফোনগুলি বেশিরভাগই নাইজেরিয়ায় ব্যবহৃত হয়, নাইজেরিয়ার অন্যতম সস্তা হিসাবে র‌্যাঙ্কিং। আগস্ট ২০১৭ এ, টেকনো মোবাইল দুটি ডিভাইস টেকনো স্পার্ক কে ৭ এবং টেকনো স্পার্ক কে ৯ দিয়ে স্পার্ক সিরিজটি চালু করে। আফ্রিকার পূর্বের সাফল্য অনুসরণ করে সংস্থাটি ভারতে প্রবেশ করেছে। এপ্রিল ২০১৬, এর ফোনগুলি আনুষ্ঠানিকভাবে ভারতে তাকগুলিতে আঘাত করে। সংস্থাটি আফ্রিকা ছাড়াও অন্যান্য উদীয়মান বাজারগুলি চিহ্নিত করেছে, যেখানে জনসংখ্যা বেশি এবং ক্রয় ক্ষমতা কম। এটি ২০১৭ সালে বাংলাদেশ ও নেপালের বাজারে প্রবেশ করেছে এবং পাকিস্তানে ট্রায়াল বিক্রয় শুরু করেছে। এটি এখনও পাকিস্তানি বাজারে প্রবেশের চেষ্টা করছে এবং নিজস্ব ওয়েবসাইট সহ বিভিন্ন ই-বাণিজ্য চ্যানেলের মাধ্যমে অনলাইনে বিক্রয় শুরু করেছে। জানুয়ারী ২০১৮ সালে, ফার্মটি নাইজেরিয়া, কেনিয়া, ঘানা, দক্ষিণ আফ্রিকা, উগান্ডা এবং ভারতে টেকনো ক্যামন সিএম নামে ডেক করা ক্যামন সিরিজের আরেকটি স্মার্টফোন চালু করেছে যা ১৮:৯ টির অনুপাতের বৈশিষ্ট্যযুক্ত টেকনো মোবাইল থেকে প্রথম ডিভাইস হয়ে উঠেছে। টেকনো এপ্রিল ২০১৯ এ পাকিস্তানে স্বল্পমূল্যের ক্যামন আই ৪ ও চালু করেছে।৫ এপ্রিল ২০১৮ এ, ফার্মটি নাইজেরিয়ার ক্যামোন এক্স এবং ক্যামন এক্স প্রো চালু করেছে, সংস্থাটির প্রথম ফোন অ্যান্ড্রয়েড ৮.১ সর্বশেষতম অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের বৈশিষ্ট্যযুক্ত (এপ্রিল ২০১৮ হিসাবে) টেকনো ফ্যান্টম ৯ জুলাই ২০১৯ এ আফ্রিকাতে চালু হয়েছিলএটি প্রথমবারের মতো একটি অ্যামোলেড ডিসপ্লে, একটি আন্ডার-দ্য-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার এবং নতুন ডিজাইন বৈশিষ্ট্যযুক্ত হতে চলেছে। ১৬ ই আগস্ট ২০১৯-এ এই সংস্থাটি পাকিস্তানে স্পার্ক গো দারাজ.পিকে-তে আত্মপ্রকাশ করেছিল। এটি একটি মিড-রেঞ্জের ফোন। করোনা ভাইরাস মহামারীর কারণে নির্দিষ্ট কিছু শিল্পে জনসমাগমগুলি বিলুপ্ত করা হয়েছে, এই সংস্থাটি ইউটিউবে হোস্ট করা একটি অনলাইন ইভেন্টের মাধ্যমে ক্যামন ১৫ এর উত্তরসূরী ক্যামন ১৬ চালু করবে। ২০২০ সালের ডিসেম্বরে টেকনো মোবাইল আনুষ্ঠানিকভাবে একটি নতুন কোয়ার্ড রিয়ার ক্যামেরা সেটআপ সহ ৬০০০ এমএএইচ শক্তিশালী ব্যাটারি সহ ভারতীয় বাজারে তার নতুন স্মার্টফোন টেকনো পোভা আনছে।

বহিঃসংযোগ[সম্পাদনা]

অফিসিয়াল ওয়েবসাইট

তথ্যসূত্র[সম্পাদনা]

^ একটি বি ডেক, অ্যান্ড্রু (23 জুন 2020)। "আফ্রিকার বৃহত্তম মোবাইল ফোন সরবরাহকারী ট্রান্সসিয়নে আপনার গাইড"। পৃথিবীর বাকি অংশ. 8 আগস্ট2020 পুনরুদ্ধার করা হয়েছে। ট্রান্সসিওন চীনের শেনজেনে সদর দফতর থেকে তিনটি ব্র্যান্ড পরিচালনা করে: ইনফিনিক্স, ইটেল এবং টেকনো।

। "টেকনো মোবাইল সীমাবদ্ধ সরবরাহকারী প্রোফাইল"। service.ariba.com। 2020 17 মে পুনরুদ্ধার করা হয়েছে।

। "চাইনিজ মোবাইল ফোন সংস্থা টেকনো ব্যাখ্যা করে যে কেন এটি কেবল আফ্রিকাতে ব্যবসা করে - হাউ ওয়ে মেইড ইট ইন ইন আফ্রিকা"। আফ্রিকাতে আমরা কীভাবে এটি তৈরি করেছিলাম। 13 জানুয়ারী, 2016 পুনরুদ্ধার করা হয়েছে।

। "চীনা ফোন নির্মাতা টেকনো মোবাইল মধ্য প্রাচ্যে প্রবেশ করেছে"। 1 অক্টোবর 2017 পুনরুদ্ধার করা হয়েছে।

। "টেকনো মোবাইল আনুষ্ঠানিকভাবে পাকিস্তানে চালু হয়েছে"। 1 অক্টোবর 2017 পুনরুদ্ধার করা হয়েছে।

। "টেকনো মোবাইল 5 টি নতুন স্মার্টফোন নিয়ে ভারতে চালু করেছে"। 1 অক্টোবর 2017 পুনরুদ্ধার করা হয়েছে।

। "আইটেল মোবাইলটির নাম 'সর্বাধিক' শিক্ষার্থী বান্ধব ব্র্যান্ড - ভ্যানগার্ড নিউজ"। ভ্যানগার্ড নিউজ। 31 মে 2017. 26 আগস্ট 2017 এ পুনরুদ্ধার করা হয়েছে।

। "স্যামসাং, অ্যাপল, টেকনো মোবাইল ব্র্যান্ডের শীর্ষ তালিকাকে ২০১ 2016 সালের কিউ 2-তে সর্বোচ্চ এসওভির সাথে রয়েছে"। 26 আগস্ট 2017 এ পুনরুদ্ধার করা হয়েছে।

। "চীনা মোবাইল ফোন সংস্থা টেকনো ব্যাখ্যা করে যে কেন এটি কেবল আফ্রিকাতে ব্যবসা করে"। আফ্রিকাতে আমরা কীভাবে এটি তৈরি করেছিলাম। 21 জানুয়ারী 2013. 26 আগস্ট 2017 পুনরুদ্ধার করা হয়েছে।

। "টিইসিএনও আফ্রিকার জন্য নতুন সেলফি স্মার্টফোন চালু করেছে"। www.forbes.com। 26 আগস্ট2017 পুনরুদ্ধার করা হয়েছে।