টিনা দেসাই

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
টিনা দেসাই
Tena desae.jpg
২০১২ ন্সালে টিনা
জন্ম
টিনা বাব্বর দেসাই

(1987-02-24) ২৪ ফেব্রুয়ারি ১৯৮৭ (বয়স ৩৩)
জাতীয়তাভারতীয়
পেশাঅভিনেত্রী, মডেল
কার্যকাল২০১১ – বর্তমান

টিনা দেসাই (জন্ম: ২৪শে ফেব্রুয়ারি ১৯৮৭) হলেন একজন ভারতীয় অভিনেত্রী এবং মডেল। তিনি ২০১১ সালের গোয়েন্দা-কাহিনী চলচ্চিত্র ইয়ে ফাসলে মাধ্যমে অভিনয় জগতে অভিষেক করেন এবং ২০১২ সালে অ্যাকশন প্রহসন চলচ্চিত্র সাহি ধান্দে গলত বান্দে-এ অভিনয়ের মাধ্যমে জনপ্রিয়তা অর্জন করেন। অতঃপর, তিনি প্রহসন-নাটকভিত্তিক চলচ্চিত্র দ্য বেস্ট এক্সোটিক ম্যারিগোল্ড হোটেল নামক একটি বিদেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন।[১][২][৩] তিনি নেটফ্লিক্সের জনপ্রিয় অনুষ্ঠান সেন্স৮-এ অভিনয়ের জন্য অধিক পরিচিতি লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

দেসাই ভারতের বেঙ্গালুরুতে গুজরাটি বাবা এবং তেলুগু মায়ের ঘরে ১৯৮৭ সালের ২৪শে ফেব্রুয়ারি তারিখে জন্মগ্রহণ করেছিলেন। তিনি কর্ণাটক রাজ্যের বেঙ্গালুরুর ন্যাশনাল ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্টের বিজনেস ম্যানেজমেন্ট বিভাগে আর্থিক সংস্থান বিদ্যায় (ফিনান্স) বিশেষীকরণসহ স্নাতক সম্পন্ন করেন।[৪][১] তিনি গুজরাটি, তেলুগু, কন্নড়, ইংরেজি এবং হিন্দি এই পাঁচটি ভাষায় সাবলীলভাবে কথা বলতে পারেন।

পেশা[সম্পাদনা]

দেসাই গেট গর্জাস নামক একটি রিয়ালিটি অনুষ্ঠানে প্রতিযোগিতা করার মাধ্যমে সর্বপ্রথম সকলের নজরে আসেন। যদিও তিনি উক্ত অনুষ্ঠানটিতে জয় পাননি, কিন্তু অনুষ্ঠান চলাকালীন (বিজয়ী ঘোষণা করার পূর্বে) এলিট মডেল ইন্ডিয়া ম্যানেজমেন্টের (যারা এই অনুষ্ঠানের একটি পৃষ্ঠপোষক ছিল) পক্ষ থেকে তাঁর সাথে একটি চুক্তি স্বাক্ষর করা হয়েছিল। তিনি ২০০৭ সাল হতে মডেলিংয়ের সাথে সংযুক্ত এবং এপর্যন্ত তিনি প্রায় ১০০টিরও বেশি বিজ্ঞাপনে হাজির হয়েছেন।

তিনি ২০১১ সালে, ইয়ে ফাসলে নামক একটি চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে অভিনয় জগতে পা রাখেন। অতঃপর তিনি দ্য বেস্ট এক্সোটিক ম্যারিগোল্ড হোটেলের মতো কমেডি-ড্রামাভিত্তিক চলচ্চিত্রেও অভিনয় করেছেন।[৫] ২০১৫ সালে, তিনি দুইটি নামকরা ইংরেজি ভাষার চলচ্চিত্রে অভিনয় করার প্রস্তাব পেয়েছিলেন; যার মধ্যে একটি হচ্ছে দ্য সেকেন্ড এক্সোটিক ম্যারিগোল্ড হোটেল[৬] (দ্য বেস্ট এক্সোটিক ম্যারিগোল্ড হোটেলের দ্বিতীয় সংস্করণ[৭]) এবং দ্বিতীয়টি হচ্ছে নেটফ্লিক্সের অনুষ্ঠান সেন্স৮। তিনি দ্বিতীয়টিতে কালা দান্দেকর নামক একটি চরিত্রে অভিনয় করেছেন।

তিনি ২০১২ সালে কিংফিশার সুইমসুট ক্যালেন্ডারে একজন মডেল হিসেবে উপস্থিত হয়েছিলেন[৮] এবং পরবর্তীতে তিনি বলিউড অ্যাকশন থ্রিলার চলচ্চিত্র টেবিল নাম্বার ২১-এ রাজিব খান্দেলওয়ালের বিপরীতে অভিনয় করেছেন। এছাড়াও তিনি কেকে-এর গাওয়া গান, "ইয়ে কাহাঁ মিল গয়ে হাম"-এ একজন মডেল হিসেবে উপস্থিত হয়েছিলেন।

২০১৬ সালে, তিনি থমাস অ্যান্ড ফ্রেন্ডসের চলচ্চিত্র দ্য গ্রেট রেসে আশিমা চরিত্রের কণ্ঠ দিয়েছিলেন। এর দুই বছর পর, ২০১৮ সালে, তিনি থমাস অ্যান্ড ফ্রেন্ডসের ২২তম এবং ২৩তম আসরের বেশ কয়েকটি পর্বের জন্য কণ্ঠাভিনেত্রী হিসেবে কাজ করেছেন। ২০১৮ সালের এপ্রিল মাসে, তিনি স্টার প্লাসের স্বল্পদৈর্ঘ্যের চলচ্চিত্র, গুড লাক এ জেনি নামক একটি চরিত্রে অভিনয় করেছিলেন। এছাড়াও তিনি ২০২০ সালে মুক্তিপ্রাপ্ত অ্যামাজন প্রাইম ভিডিও-এর অনুষ্ঠান মুম্বই ডাইরিস - ২৬/১১-এ অভিনয় করেছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Tena Desae"The Times of India। ১৮ নভেম্বর ২০১১। ৮ জুলাই ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  2. Pereira, Priyanka (৪ মার্চ ২০১২)। "Tena Desae is no Freida Pinto"The Indian Express। সংগ্রহের তারিখ ৭ আগস্ট ২০১২ 
  3. Bamigboye, Baz (৯ ফেব্রুয়ারি ২০১২)। "Bollywood babe Tena Desae ready for her first kiss on film"Daily Mail। London। 
  4. "Tina Desai (Actress) Age, Family, Boyfriend, Biography"। সংগ্রহের তারিখ ২২ মার্চ ২০২০ 
  5. Walker, Tim (৯ ফেব্রুয়ারি ২০১২)। "Tena Desae, the star of The Best Exotic Marigold Hotel, looks for love in London"The Daily Telegraph। London। 
  6. "The Second Best Exotic Marigold Hotel (2015)"IMDb। সংগ্রহের তারিখ ২৮ সেপ্টেম্বর ২০১৫ 
  7. Charles Gant। "The Best Exotic Marigold Hotel brings sunshine back to the UK box office"the Guardian। সংগ্রহের তারিখ ২৮ সেপ্টেম্বর ২০১৫ 
  8. Jakhar, Deepti (১০ জানুয়ারি ২০১২)। "Sizzling Beauties of Kingfisher Calendar 2012"India TodayMail Today। সংগ্রহের তারিখ ৭ আগস্ট ২০১২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]