টিজুয়ানা বাইবেল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
"মিঃ প্রোলিফিক" আঁকা টিজুয়ানা বাইবেল ক্রিস ক্রাস্টির চূড়ান্ত পৃষ্ঠা, যা বিল ক্যানসেলম্যান এবং চার্লস প্লাম্ব দ্বারা নির্মিত সিন্ডিকেট কমিক স্ট্রিপ চরিত্র ক্রিস ক্রাস্টি ধার করেছিলেন টপার স্ট্রিপের জন্য যা তাদের এলা সিন্ডারের উপরে উঠেছিল।

টিজুয়ানা বাইবেল (এইট পেজারস, টিলি-এন্ড-ম্যাক বুকস, জিগস-এবং-ম্যাগি বুকস, জো-জো বুকস, ব্লু -বাইবেল, গ্রে-ব্যাকস এবং টু বাই ফেরস নামেও পরিচিত)[১] ছিল ১৯২০ থেকে ১৯৬০এর দশকের গোড়ার দিকে মার্কিন যুক্তরাষ্ট্রে সৃষ্ট হাতের তালু আকারের পর্ন কমিক বই। মহামন্দার সময়ে এগুলো দুর্দান্ত জনপ্রিয়তা অর্জন করেছিল।

বেশিরভাগ টিজুয়ান বাইবেল ছিল সে সময়ের জনপ্রিয় ''ব্লন্ডি'', "বার্নি গুগল," "মুন মুলিনস", " পোপিয়ে ", " টিলি দ্য টয়লার ", " দ্য কাটজেনজামার কিডস," "ডিক ট্রেসি" র মতো জনপ্রিয় সংবাদপত্রের কৌতুক স্ট্রিপের পর্ন প্যারোডি।

এই পুস্তিকাগুলির শিল্পী, লেখক এবং প্রকাশক সাধারণত অজানা, কারণ তাদের প্রকাশনা অবৈধ, গোপনীয় এবং বেনামে ছিল। শিল্পকর্মের গুণাগুণ নানাভাবে পরিবর্তিত হয়েছিল। বিষয়গুলি সাধারণত সুপরিচিত সংবাদপত্রের কমিক স্ট্রিপ চরিত্র, সিনেমার তারক এবং (খুব কমই) রাজনৈতিক ব্যক্তিত্ব সমন্বিত স্পষ্ট যৌন আচরণ, কপিরাইট বা মানবাধিকার আইনের প্রতি সম্মান ছাড়াই এবং অনুমতি ব্যতীত অবিচ্ছিন্নভাবে ব্যবহৃত হয়।

সাধারণত টিজুয়ানা বাইবেল ওয়ালেট-আকারের ২.৫ ইঞ্চি × ৪ ইঞ্চি (৬৪ মিমি × ১০২ মিমি) -তে একটি আট-প্যানেল কমিক স্ট্রিপ ছিল সস্তা সাদা কাগজে ব্ল্যাক প্রিন্ট সহ এবং দৈর্ঘ্যে আট পৃষ্ঠার। [১][২][৩]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Spiegelman, A (১৯৯৭-০৮-১৯)। "Tijuana Bibles"Salon.com। ২০১১-০৬-২৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-০২-২৪ 
  2. Heer, J. (২০০২)। "Tijuana Bibles"। Gale Group। সংগ্রহের তারিখ ২০০৯-০৪-০২ 
  3. Bright, S (১৯৯৭-০৮-১৯)। "Dogeared Style: Tijuana Bibles"Salon.com 

আরও পড়া[সম্পাদনা]

বাহ্যিক লিঙ্কগুলি[সম্পাদনা]