টাকিলা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Tequila
15-09-26-RalfR-WLC-0244.jpg
Three varieties of tequila
প্রকারdistilled beverage
উৎপত্তির দেশMexico
উৎপত্তির অঞ্চলJalisco
প্রবর্তন16th century
পরিমাণ অনুযায়ী অ্যালকোহল38–55%
প্রমাণ (যুক্তরাষ্ট্র)76°–110°
রংclear, brown or golden
স্বাদsweet, fruity, earthy
উপাদানblue agave
প্রকারভেদExcellia
সংশ্লিষ্ট পণ্যMezcal, bacanora, raicilla, pulque
বিভিন্ন ধরনের টাকিলা

টাকিলা (Tequila) হচ্ছে এগেভি উদ্ভিদ থেকে পাতন প্রক্রিয়ায় তৈরি একটি পানীয়। প্রথম দিকে এটি মেক্সিকোর জালিস্কো রাজ্যের গোয়াডালাজারার নিকটে টাকিলা নামক শহরে উৎপাদিত হত। নীল ভালকোনিক উচু মাটিতেই বিশেষত এই নীল এগেভি জন্মে। বিশ্বজুড়ে আজ টাকিলার জনপ্রিয়তা।

মেক্সিকো আইনে শুধুমাত্র জালিস্কো এবং সীমিতভাবে গুয়ানাজুয়াতু, মিচুয়াকেন, নাইয়ারিত ও টামাউলিপাস অঞ্চলে সরকারের কড়া নজরদারীতে নির্দিষ্ট মানের ভিত্তিতে এর উৎপাদন করার অনুমতি রয়েছে। [১]

টাকিলা তৈরীতে ৩৫-৫৫% (৭০-১১০ ইউএস প্রুফ) অ্যালকোহল অবশ্যই থাকতে হবে। [২] যুক্তরাষ্ট্র ও কানাডায় বিক্রির জন্য টাকিলায় কমপক্ষে ৪০% (৮০ ইউএস প্রুফ) অ্যালকোহল অবশ্যই থাকতে হবে। [৩]

২০০৪ সালে মেক্সিকো সরকার কোয়ালিটি কন্ট্রোলের দোহাই দিয়ে আমেরিকায় ওক ব্যারেলের পরিবর্তে বোতলজাত করে টাকিলা এক্সপোর্ট করার জন্য এক অধ্যাদেশ জারি করে এবং এই অধ্যাদেশ আমেরিকার সাথে মেক্সিকোর বাণিজ্য যুদ্ধ শুরু হয়। পরে নাফতা সন্মেলনে মার্কিন প্রেসিডেন্টের অনুরোধে মেক্সিকোর প্রেসিডেন্ট অধ্যাদেশ তুলে নেন এবং মার্কিন মিডিয়া ঐ সন্মেলনকে টাকিলা সন্মেলন নাম দেয় ।

উৎপাদন প্রক্রিয়া[সম্পাদনা]

১৮৯০ থেকে ১৯১০ সালের মধ্যে সংগৃহীত টাকিলা উদ্ভিদ, মিতলা, মেক্সিকোতে

এগেভি উদ্ভিজ্জ থেকে এগেভি পিনাস সংগ্রহ করা হয় ( ৭/৮ বছর বয়সে )। এই এগেভি প্লান্টের চাষ , রক্ষনাভেক্ষন এবং হারভেস্ট সবই পুরোনো ঐতিহ্যের মাধ্যমে সম্পন্ন হয় কোন আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়না । বেশি সান লাইটের জন্য এগেভি উদ্ভিজ্জ পশ্চিম মুখি করে রোপন করা হয় । এই এগেভি প্রথমে মাটির গর্তে পোড়ানো হয় পরে এটি পানির সাথে মিশিয়ে গ্রাইন্ডিং করা হয় । এভাবে প্রথম এবং দ্বিতীয়বার মন্ড থেকে নির্ঝাস ডিস্টিল করা হয় । প্রথমে ওক ব্যারেল পরে স্টেনলেস স্টিল ব্যারেলে রেখে দেওয়া হয় ।

কয়েক ধরনের টাকিলা[সম্পাদনা]

সাধারনত টাকিলা বিয়াঙ্কো (সাদা) এবং টাকিলা গোল্ড এই দুই ধরনের টাকিলা বাজারে পাওয়া যায় । এর মধ্যে যে সব ব্র্যান্ড বেশি পরিচিত যেমনঃ টাকিলা সানরাইজ, ক্যাকটাস, বর্ডার ক্রসিং, ক্যালিফোর্নিয়া স্কাই, ডিভাইন প্লেজার, দি এক্সপ্লোরার, গালফ অব মেক্সিকো, লা বোম্বা, মাফিয়া, নিউ ইয়র্ক স্কাই লাইন । একটি বিষয় টাকিলা সীপ নেয়ার আগে চিয়ার্স না বলে সালুথ বলতে হয় । বাজারের হোজে কুয়েরবো (José Cuervo) নামের টাকিলা একটি নামী ব্র্যান্ড। টাকিলা দিয়ে বানানো প্রায় প্রতিটি ড্রিংকের সাথে ট্রিপলসেক নামে একটা মিস্টি লিকার যোগ করে। ট্রিপলসেকের মুল ইনগ্রিডিয়েন্টস আখ । মেক্সিকান সরকার টাকিলার জন্য যে সব ইনগ্রিডিয়েন্টস এপ্রুভ করেছে তার মধ্যে ওয়ার্ম (Worm) নেই কিন্তু জেনেরিক টাকিলা যা জালিস্কো রাজ্যের অন্যান্য শহরে তৈরি হয় সেখানে প্রতি বোতলে একটা করে ওয়ার্ম দেয়া হয় । এগেভি উদ্ভিজ্জ -এ একধরনের ওয়ার্ম পাওয়া যায় যা টাকিলা প্রসেসিং এর সময় মেল্টেড হয় এবং অনেকে মনে করে এইসব ওয়ার্ম এর জন্যই টাকিলার স্বাদ অনেক বেশি । জেনুইন এগেভি ওয়ার্ম দেখতে উজ্জ্বল কোরাল , কিন্তু বোতলে দেয়ার কিছুদিন পর পিংক আকার ধারণ করে আবার কেউ কেঊ সাদা ওয়ার্ম ব্যবহার করে । এই ওয়ার্ম কে ডিপ ফ্রাই করে স্পাইসি ছালসা সস দিয়ে খাওয়া হয় ।

টাকিলা ককটেল[সম্পাদনা]

মারগারিতা একটি টাকিলা ককটেল। দুভাবে বানানো হয়; একটি নরমাল উইথ আইস এবং ফ্রোজেন এবং অন্যটি মেশিনে তৈরী ফ্রোজেন মারগারিতা যা সাধারনত মেক্সিকান বারে তৈরী হয়। বারে ট্রপিক্যাল অঞ্চলের মানুষদের জন্য সংগে লবন দিয়ে তৈরী করে দেয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Geography: the Territory of the Appellation of Origin, or TDO"। Consejo Regulador del Tequila। ২৬ জুন ২০০০। সংগ্রহের তারিখ ২৫ মে ২০১২ 
  2. "Official Mexican Standard for Tequila" 
  3. "Title 27 Code of Federal Regulations, section 5"U.S. Government Printing Office। সংগ্রহের তারিখ ২০১৭-০৬-০৫