টয়লেট পেপার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
টয়লেট পেপারের পুরো রোল
টয়লেট পেপার এবং টয়লেট পেপার ধারক

টয়লেট পেপার (কখনও কখনও টয়লেট টিস্যু বা বাথরুম টিস্যু বলা হয়) [১] [২] একটি টিস্যু পেপার পণ্য যা প্রাথমিকভাবে মলত্যাগের পরে মলদ্বার এবং আশেপাশের অঞ্চল পরিষ্কার করতে এবং প্রস্রাবের পর মূত্র এবং বাহ্যিক যৌনাঙ্গ পরিষ্কার করতে ব্যবহৃত হয়। বা অন্যান্য শারীরিক তরল থেকে মুক্তির জন্যও ব্যবহৃত হয়। এটি এই প্রক্রিয়াগুলির সময় হাতের সুরক্ষার একটি স্তর হিসাবেও কাজ করে। এটি সাধারণত একটি টয়লেটের কাছে একটি ডিসপেনসারে সংরক্ষণের জন্য একটি পেপারবোর্ডে মোড়ানো ছিদ্রযুক্ত কাগজের একটি দীর্ঘ স্ট্রিপ হিসাবে সরবরাহ করা হয়। বান্ডিলটি ব্রিটেনে টয়লেট রোল [৩] বা লু রোল [৪] বা বগ রোল [৫] নামে পরিচিত।

টয়লেট পেপারের অন্যান্য ব্যবহার রয়েছে, কারণ এটি একটি সহজলভ্য গৃহস্থালী পণ্য। এটি নাক ফুঁকতে বা চোখ মোছার জন্য ফেসিয়াল টিস্যুর মতো ব্যবহার করা যেতে পারে। কিছু মহিলা মাসিকের সময় যোনি থেকে বেরিয়ে আসা রক্তাক্ত স্রাব শুষে নিতে কাগজটি ব্যবহার করেন। এটি ঘাম মুছা বা শোষণ করতে ব্যবহার করা যেতে পারে। টয়লেট পেপারকে কম ঘষিয়া তুলিয়া ফেলিতে সক্ষম কাগজ তোয়ালের মত পরিষ্কার করতে ব্যবহার করা যেতে পারে. কৌতুক অর্থে, টয়লেট পেপারিং হল কিশোর-কিশোরীদের দ্বারা অস্থায়ী ধ্বংসাত্মক প্রবণতার একটি রূপ এবং প্রায়শই এমন কাউকে নির্দেশ করা হয় যাকে জগাখিচুড়ি পরিষ্কার করতে হয়।

উন্নত বিশ্বের বেশিরভাগ আধুনিক টয়লেট পেপার সেপটিক ট্যাঙ্কে পচে যাওয়ার জন্য নকশা করা হয়েছে, যেখানে অন্য কিছু যেমন বাথরুম এবং ফেসিয়াল টিস্যু পচে না। ভেজা টয়লেট পেপার দ্রুত পরিবেশে পচে যায়। টয়লেট পেপারের বিভিন্ন সংখ্যক বেধের স্তর রয়েছে, এক- থেকে ছয়-প্লাই পর্যন্ত আছে, যা আরও বেশি শক্তি এবং শোষণ ক্ষমতা প্রদান করে।

৬ষ্ঠ শতাব্দীতে চীনে স্বাস্থ্যবিধির জন্য কাগজের ব্যবহার রেকর্ড করা হয়েছে, বিশেষভাবে তৈরি টয়লেট পেপার ১৪ শতকে ব্যাপকভাবে উত্পাদিত হয়েছিল। আধুনিক বাণিজ্যিক টয়লেট পেপার ১৯ শতকে উদ্ভূত হয়েছিল, ১৮৮৩ সালে রোল-ভিত্তিক ডিসপেনসারগুলির পেটেন্ট করা হয়েছিল।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "TOILET TISSUE"Cambridge English Dictionary। ২৩ জানুয়ারি ২০১৯। সংগ্রহের তারিখ ২৩ জানুয়ারি ২০১৯ 
  2. "Definition of BATHROOM TISSUE"www.merriam-webster.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-০৪-২৯ 
  3. "TOILET ROLL"Cambridge English Dictionary। ১৭ মার্চ ২০২০। সংগ্রহের তারিখ ১৭ মার্চ ২০২০ 
  4. "Loo Roll | Meaning of Loo Roll by Lexico"Lexico Dictionaries | English। ২৭ মার্চ ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৭ মার্চ ২০২০ 
  5. "Bog roll definition and meaning | Collins English Dictionary"www.collinsdictionary.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০২-১৩ 

আরও পড়া[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]