টনি আয়ারস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

টেমপ্লেট:Use Australian English

টনি আয়ারস
জন্ম (1961-07-16) ১৬ জুলাই ১৯৬১ (বয়স ৫৭)
কার্যকাল১৯৯২-বর্তমান
পুরস্কারএএসিটিএ পুরস্কার শ্রেষ্ঠ শিশুতোষ অনুষ্ঠানের জন্য'
২০১৩
নাউহিয়ার বয়েজ
ইনসাইড ফিল্ম এওয়ার্ড পেয়েছেন শ্রেষ্ঠ পরিচালকের জন্য

২০০৭ দ্য হোম সং সিরিজ
বার্লিনাল "টেডি" পদক ফিচার চলচ্চিত্রের জন্য
২০০২ এ ওয়াকিং অন ওয়াটার

টনি আয়রিস (Tony Ayres) (জন্ম ১৬ জুলাই ১৯৬১) হচ্ছেন একজন পর্তুগিজ-ম্যাকাউ বংশোদ্ভুত অস্ট্রেলিয়ান টেলিভিশনের অনুষ্ঠানসঞ্চালক, চিত্রনির্মাতা, পরিচালক। তিনি তার চলচ্চিত্র ওয়াকিং অন ওয়াটার এবং দ্য হোম সং স্টোরিজ এর জন্য বিখ্যাত। একইসাথে টিভিতে দ্য স্ল্যাপ কিশোরদের জন্য দুঃসাহসি মুলক অনুষ্ঠান নাউহিয়ার বয়েজ এর জন্যও বিখ্যাত।

প্রাথমিক জীবন[সম্পাদনা]

১৯৬১ সালের ১৬ জুলাই আয়ারস জন্মগ্রহণ করেন।[১] ১৯৬৪ সালে তার মা অস্ট্রেলীয় নাবিককে বিয়ে করেন এবং পরিবারসহ পশ্চিম অস্ট্রেলিয়ার পেথেতে স্থানান্তরিত হন।[২]

১৯৭২ সালে, যখন আয়ারস ১১ বছর বয়সে পদার্পন করেন, তার মা আত্মহত্যা করেন। তিনি ছিলেন নাইটক্লাব সংগীতশিল্পী[২][৩]

আয়ারসের সৎপিতা, তার মায়ের মৃত্যুর ৩ বছর পর এবং পুনরায় বিবাহ করার ২ দিন পুর্বে মারা যান।[২]

শিক্ষা[সম্পাদনা]

আয়ারস আলোকশিল্পের উপর ক্যানবেরার অস্ট্রেলিয়ার জাতীয় বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করেন।[১] তারপর তিনি ভিক্টোরিয়ার মেলবোর্নে সোয়ানবার্ন ফিল্ম এবং টেলিভিশন স্কুলে চলচ্চিত্র এবং ভিডিওর উপর স্নাতকোত্তর সম্পন্ন করে।[১]

পেশা[সম্পাদনা]

বৈশিষ্ট্যমুলক চলচ্চিত্রে আয়ারস প্রথম ছবি ওয়াকিং অন ওয়াটার ২০০২ সালে বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র ফেস্টিভালে টেডি পদক পায় এবং ৫ টি এফয়াই পদক জিতে। তার দ্বিতীয় ছবি দ্য হোম সং স্টোরিজ, বার্লিন আন্তর্জাতিক ফেস্টিভেলে মনোনয়ন পায়; এবং ২৪ টি অস্ট্রেলীয় ও আন্তর্জাতিক পুরস্কার জিতে নেয়।

আয়ারস অনুষ্ঠান সঞ্চালক এবং দ্য স্ল্যাপের পরিচালক ছিলেন। এটিও পাচঁটি এএসিটিএ পদক পেয়েছে এবং বাফটাতেআন্তর্জাতিক এমিতে মনোনীত হয়েছে। তিনি কৌতুক অনুষ্ঠান বোগান প্রাইডে রেভেল উইলসনের সাথে প্রযোজনা করেছিলেন। টেলিফিল্ম সেভড পরিচালনা করেছিলেন। আয়ারস অনুষ্ঠান সঞ্চালনা করেছিলেন নাউহিয়ার বয়েজের এবং ওল্ড স্কুলডেভিল'স প্ল্যেগ্রাউন্ডের নির্বাহী পরিচালক ছিলেন।

ব্যক্তিগত জীবনে[সম্পাদনা]

তিনি আত্মস্বীকৃত পুরুষ সমকামী[২]

চলচ্চিত্র পরিচিতি[সম্পাদনা]

পুরস্কার[সম্পাদনা]

টনি আয়ারস কাট স্নেকের (Cut Snake) জন্য ২০১৫ সালে শ্রেষ্ঠ বেয় আন্তর্জাতিক চলচ্চিত্র ফেস্টিভালে শ্রেষ্ঠ নাট্য পদক লাভ করেন।

তথ্যসুত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:AACTA Award Best Direction 2000–2019