জোয়াহেরুল ইসলাম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
জোয়াহেরুল ইসলাম
টাঙ্গাইল-৮ আসনের সংসদ সদস্য
কাজের মেয়াদ
৩০ ডিসেম্বর ২০১৮ – বর্তমান
পূর্বসূরীঅনুপম শাহজাহান জয়
ব্যক্তিগত বিবরণ
জন্মসখিপুর, টাঙ্গাইল
জাতীয়তাবাংলাদেশি
রাজনৈতিক দলবাংলাদেশ আওয়ামী লীগ
পেশারাজনীতিবিদ

জোয়াহেরুল ইসলাম (ভিপি জোয়াহের নামেও পরিচিত) একজন বাংলাদেশি রাজনীতিবিদ এবং একাদশ জাতীয় সংসদ সদস্য। তিনি টাঙ্গাইল-৮ আসন থেকে ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়নে সংসদ সদস্য নির্বাচিত হন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

জোয়াহেরুল ইসলাম টাঙ্গাইল জেলার সখিপুর উপজেলার বেড়বাড়ী গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম পরান আলী মিয়া ও মাতার নাম মালেকা বেগম। শিক্ষাজীবনে তিনি স্নাতকোত্তর ও এলএলবি ডিগ্রি অর্জন করেন।

রাজনৈতিক জীবন[সম্পাদনা]

জোয়াহেরুল ইসলাম ছাত্রজীবন থেকেই রাজনীতিতে যুক্ত হন। ১৯৭৯ সালে সরকারী সাদাত বিশ্ববিদ্যালয় কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি, টাঙ্গাইল জেলা ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক, ১৯৮০ সালে টাঙ্গাইল জেলা ছাত্রলীগের সিনিয়র সহ-সভাপতি ও ১৯৮৩ সালে জেলা ছাত্রলীগের সভাপতি নির্বাচিত হন। তিনি কেন্দ্রীয় ছত্রলীগের সহ-সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেন। নব্বইয়ের স্বৈরাচার বিরোধী আন্দোলনের সময় গঠিত ছাত্র সংগ্রাম পরিষদের টাঙ্গাইল জেলা কমিটির আহ্বায়ক ছিলেন।

তিনি ১৯৮৭-৮৮ ও ১৯৮৯-৯০ মেয়াদে সরকারী সাদাত বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্র সংসদের সহ-সভাপতি (ভিপি) হিসেবে দায়িত্ব পালন করেন।[১][২] জোয়াহেরুল বর্তমানে আওয়ামী লীগের টাঙ্গাইল জেলা শাখার সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন।[১]

২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়নে তিনি আবদুল কাদের সিদ্দিকীর মেয়ে কুড়ি সিদ্দিকীকে পরাজিত করে টাঙ্গাইল-৮ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।[৩][৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "সখীপুর-বাসাইল আসনে কে হচ্ছেন সংসদ সদস্য"ভোরের কাগজ। সংগ্রহের তারিখ ২ জানুয়ারি ২০১৯ 
  2. "নৌকার জোয়ার তুলতে চান ভিপি জোয়াহেরুল"সমকাল (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২ জানুয়ারি ২০১৯ 
  3. "জোয়াহেরুল ইসলাম"প্রথম আলো। সংগ্রহের তারিখ ২ জানুয়ারি ২০১৯ 
  4. "টাঙ্গাইল ৮: বেসরকারি ফলে নৌকার জোয়াহেরুল ইসলাম জয়ী"ইত্তেফাক। সংগ্রহের তারিখ ২ জানুয়ারি ২০১৯