জোভান্নি পিয়েরলুইজি দা পালেস্ত্রিনা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জোভান্নি পিয়েরলুইজি দা পালেস্ত্রিনা

জোভান্নি পিয়েরলুইজি দা পালেস্ত্রিনা ( আনু. ১৫২৫ - ২ ফেব্রুয়ারি ১৫৯৪)[১] একজন ইতালীয় রেনেসাঁ যুগের ধর্মীয় সঙ্গীতের রচয়িতা এবং ১৬ শতকের রোমান স্কুল অফ মিউজিক্যাল কম্পোজিশনের সবচেয়ে পরিচিত প্রতিনিধি।[২] ইউরোপে গির্জা এবং ধর্মনিরপেক্ষ সঙ্গীতের বিকাশে, বিশেষ করে কাউন্টারপয়েন্টের বিকাশে তার দীর্ঘস্থায়ী প্রভাব ছিল এবং তার কাজকে রেনেসাঁ পলিফোনির চূড়ান্ত রূপ বলে মনে করা হয়।[২]

জীবনী[সম্পাদনা]

পালেস্ত্রিনার জন্ম হয় ১৫২৫ সালের সম্ভবত ৩ ফেব্রুয়ারি রোমের কাছের পালেস্ত্রিনা শহরে,[৩] যা প্যাপাল রাজ্যের অংশ ছিল। তার পিতামাতা সান্তো এবং পালমা পিয়েরলুইজি নেপোলিতান ছিলেন। তার মা ১৫৩৬ সালের ১৬ জানুয়ারি মারা যান, যখন পালেস্ত্রিনার বয়স ১০ বছর ছিল। নথি থেকে জানা যায় যে তিনি ১৫৩৭ সালে প্রথম রোমে গিয়েছিলেন, যখন তিনি রোমের ডায়োসিসের পোপ ব্যাসিলিকাগুলির মধ্যে একটি সান্তা মারিয়া ম্যাগিওর ব্যাসিলিকায় কোরিস্তার হিসাবে তালিকাভুক্ত হয়েছিলেন, যা তাকে সাহিত্য এবং সঙ্গীত শেখার সুযোগ করে দেয়। [৪] ১৫৪০ সালে, তিনি রোমে চলে যান, যেখানে তিনি হুগেনোট ক্লদ গৌদিমেলের স্কুলে পড়াশোনা করেছিলেন। [৪] তিনি রবিন ম্যালাপার্ট এবং ফিরমিন লেবেলের সাথেও পড়াশোনা করেছিলেন। তিনি তার কর্মজীবনের বেশিরভাগ সময় শহরেই কাটিয়েছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. A eulogy gives his age as 68, and on that basis Grove gives a birthdate "almost certainly between 3 February 1525 and 2 February 1526" (The New Grove Dictionary of Music and Musicians, 2nd ed., s.v. "Palestrina, Giovanni Pierluigi da" by Lewis Lockwood, Noel O'Regan, and Jessie Ann Owens).
  2. Roche 1970
  3. Otten, Joseph (১ ফেব্রুয়ারি ১৯১১)। "Giovanni Pierluigi da Palestrina"New Advent। সংগ্রহের তারিখ ১৩ সেপ্টেম্বর ২০১৮ 
  4. Ferris, George T. (২০০৭)। Great Italian and French ComposersDodo Press। পৃষ্ঠা 3–4। আইএসবিএন 978-1-4065-2375-1 

বহিঃসংযোগ[সম্পাদনা]