জোড-বেসডো প্রভাব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

জোড-বেসডো প্রভাব (Jod-Basedow effect, Jod-Basedow syndromeand বা Jod-Basedow phenomenon) বলতে আয়োডিন বা আয়োডাইড সেবনের পরে থাইরয়েড আতিশয্য (Hyperthyroidism) হওয়াটিকে বোঝায়।[১] এমন আয়োডিন আহারের পরিপূরক নাইবা চিকিৎসা অনুসন্ধানের কন্‌ট্রাষ্ট মাধ্যম হিসাবে দেওয়া হতে পারে।

প্যাথোফিজিওলজি[সম্পাদনা]

এই ঘটনাটি হল আয়োডিন-প্ররোচিত হাইপারথাইরয়েডিজম, সাধারণত আয়োডিন-আধিক্যপূর্ণ ভৌগোলিক অঞ্চলে বাস করা, স্থানীয় গিউটার (আয়োডিনের ঘাটতির কারণে) আক্রান্ত রোগীর মধ্যে এর উপস্থিতি পাওয়া যায়। বেশি পরিমাণে আয়োডিন খেলে গ্রেভসের রোগ, টক্সিক মাল্টিনোডুলার গয়টার, বা থাইরয়েড এডিনোমা থাকা লোকেরও এমন হওয়ার সম্ভাবনা বেশি। আয়োডিনযুক্ত কন্‌ট্রাষ্ট মাধ্যম বা হৃদরোগে ব্যবহৃত এমিওডেরন নামের ঔষধও এই ঘটনার সৃষ্টি করে। এর কারণরূপে অতিরিক্ত আয়োডিন সেবনের ফলে রোগীর থাইরয়েড গ্রন্থি পিটুইটারী গ্রন্থির নিয়ন্ত্রণের থেকে খোলা হওয়াকে দেখিয়ে দেওয়া হয়েছে। যেকোনো রূপে অতিরিক্ত আয়োডিন খেলেও নিরোগী থাইরয়েড গ্রন্থি থাকা মানুষের এই ঘটনা হয় না।

জোড-বেসডো প্রভাব উল্ফ চাকঁফ প্রভাবের প্রায় বিপরীত যেখানে নিরোগী বা থাইরয়েড রোগ থাকা মানুষ বেশি পরিমাণ আয়োডিন সেবন করলে কিছুসময়ের জন্য থাইরয়েড হরমোন অবদমিত হয়ে পড়ে। তবে, (উল্ফ চাকঁফ প্রভাবের বিপরীতে) জোড-বেসডো প্রভাব স্বাভাবিক থাইরয়েড গ্রন্থিযুক্ত ব্যক্তিদের মধ্যে দেখা যায় না, কারণ সাধারণ ব্যক্তিদের থাইরয়েড হরমোন সংশ্লেষণ এবং নিস্তরণ পিটুইটারি টিএসএইচ সিক্রেশন দ্বারা নিয়ন্ত্রিত হয় (অতিরিক্ত আয়োডিন খাওয়া হলেও যা হাইপারথাইরয়েডিজম ঘটাকে রোধ করে)

ইতিহাস এবং নামকরণ[সম্পাদনা]

এই নামটি আয়োডিনের জার্মান প্রতিশব্দ "জোড‌" (Jod) এবং এই ঘটনা প্রথম বর্ণনা করা জার্মান চিকিৎসক কার্ল এডল্ফ ভন বেসডো'র নাম থেকে এসেছে।

জোড-বেসডো প্রভাব এবং বেসডো রোগ এক নয়; পরেরটি গ্রেভসের রোগের সমার্থক রূপে কখনও ব্যবহার করা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. El-Shirbiny AM, Stavrou SS, Dnistrian A, Sonenberg M, Larson SM, Divgi CR (নভেম্বর ১৯৯৭)। "Jod-Basedow syndrome following oral iodine and radioiodinated-antibody administration"J. Nucl. Med.38 (11): 1816–7। পিএমআইডি 9374363