জেলে ও জ্বিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

জেলে ও জিন আরব্য রজনীর শেহরাজাদে বর্ণিত দ্বিতীয়-স্তরের গল্প।

সংক্ষিপ্তসার[সম্পাদনা]

একজন বৃদ্ধ, দরিদ্র জেলে ছিলেন যিনি দিনে চারবার এবং মাত্র চার বার তার জাল ফেলতেন। একদিন তিনি তীরে গিয়ে জাল ফেললেন। তিনি যখন এটি টানতে চেষ্টা করলেন তখন একে ভারী অনুভব করলেন। যখন সে ডুব দিয়ে জালটি টেনে নিলেন তখন তিনি এতে একটি মরা গাধা পেলেন। তারপরে তিনি আবার জাল ফেললেন এবং ময়লা ভরা এক কলসীতে জাল ফেললেন। এরপরে তিনি তৃতীয়বারের মতো জাল ফেললেন এবং মৃৎশিল্প এবং গ্লাসের শার্ট পেলেন। তাঁর চতুর্থ ও শেষ চেষ্টায় তিনি আল্লাহর নামে প্রার্থনা করেন এবং জাল ফেলেন। তিনি যখন এটি টানলেন তখন তিনি একটি কপারের পাত্রে একটি টুপি পেলেন যার উপরে সোলায়মানের সীল ছিল। জেলে খুশী হয়ে গিয়েছিলেন, যেহেতু তিনি টাকার বিনিময়ে পাত্রটি বিক্রি করতে পারবেন। জারের ভিতরে কী ছিল সে সম্পর্কে তিনি কৌতূহলী ছিলেন এবং তার ছুরি দিয়ে ঢাকনাটি সরিয়ে ফেললেন। এক ধোঁয়া জার থেকে বেরিয়ে এসে ইফ্রিটে পরিণত হয়েছিল (আরও শক্তিশালী, জঘন্য জ্বিন )। জেলে ভয় পেয়েছিলেন, যদিও প্রাথমিকভাবে জিন তাকে লক্ষ্য করেনি। জিন ভেবেছিল যে সলোমন তাকে হত্যা করতে এসেছিল। জেলেরা যখন তাকে জানায় যে সোলায়মান বহু শতাব্দী ধরে মারা গিয়েছিলেন, তখন জিন খুব খুশী হয়েছিল এবং জেলেকে তার মৃত্যুর পদ্ধতি বেছে নিয়েছিল।

জিনি ব্যাখ্যা করেছিলেন যে তাঁর কারাবাসের প্রথম শত বছর ধরে তিনি সেই ব্যক্তিকে সমৃদ্ধ করার শপথ করেছিলেন যিনি তাকে চিরকাল মুক্তি দিবেন, কিন্তু কেউই তাকে মুক্তি দেয় নি। কারাদণ্ডের দ্বিতীয় শতাব্দীর জন্য, তিনি তার মুক্তিদাতাকে প্রচুর সম্পদ দান করার শপথ করেছিলেন, কিন্তু কেউই তাকে মুক্তি দেয় নি। অন্য শতাব্দীর পরে, তিনি যে ব্যক্তি তাকে মুক্তি দিবেন তার তিনটি ইচ্ছাপূরণ করার শপথ করেছিলেন, তবুও কেউ তা করেনি। চারশো বছরের কারাদণ্ডের পরে, জিন ক্ষিপ্ত হয়ে ওঠে এবং যে ব্যক্তি তাকে মুক্ত করবে তাকে মৃত্যুর পথ বাছাই করার শপথ করেছিলেন।

জেলে তার জীবনের জন্য মিনতি করে কিন্তু জিন তা মানেনি। জেলে জিনের সঙ্গে চালাকি করার সিদ্ধান্ত নিয়েছে। তিনি জিনকে জিজ্ঞাসা করলেন কীভাবে তিনি বোতলটিতে থাকতে পারেন। জিন প্রদর্শন করতে আগ্রহী হয়ে সঙ্কুচিত হয়ে নিজের দক্ষতা প্রদর্শনের জন্য নিজেকে বোতলে আবার প্রবেশ করাল। জেলে তাড়াতাড়ি ঢাকনাটি আবার চাপিয়ে দিয়ে সমুদ্রের দিকে ফেলে দেওয়ার হুমকি দেন। জিন জেলেকে অনুরোধ করেছিলেন, যিনি কেন তাকে বেঁচে থাকতে হবে তার উদাহরণ হিসাবে "দ্য উজির এবং সেজ দুবান " গল্পটি বলতে শুরু করেছিলেন।

গ্রহন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]