জেমস নেবলেট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জেমস নেবলেট
১৯২৮ সালের সংগৃহীত স্থিরচিত্রে জেমস নেবলেট
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামজেমস মন্টেগু নেবলেট
জন্ম১৩ নভেম্বর, ১৯০১
টেলর্স ল্যান্ড, সেন্ট মাইকেল, বার্বাডোস
মৃত্যু২৮ মার্চ, ১৯৫৯
ম্যাকেঞ্জি, ব্রিটিশ গায়ানা
ব্যাটিংয়ের ধরনডানহাতি
বোলিংয়ের ধরনডানহাতি লেগ ব্রেক
ভূমিকাবোলার
আন্তর্জাতিক তথ্য
জাতীয় দল
একমাত্র টেস্ট
(ক্যাপ ৪১)
১৪ ফেব্রুয়ারি ১৯৩৫ বনাম ইংল্যান্ড
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট এফসি
ম্যাচ সংখ্যা ২০
রানের সংখ্যা ১৬ ৫২৬
ব্যাটিং গড় ১৬.০০ ১৮.৭৮
১০০/৫০ ০/০ ০/২
সর্বোচ্চ রান ১১* ৬১
বল করেছে ২১৬ ২,৫৩৫
উইকেট ২৯
বোলিং গড় ৭৫.০০ ৪১.৫৫
ইনিংসে ৫ উইকেট
ম্যাচে ১০ উইকেট
সেরা বোলিং ১/৪৪ ৪/৮২
ক্যাচ/স্ট্যাম্পিং ০/০ ১৬/০
উৎস: ইএসপিএনক্রিকইনফো.কম, ৮ ফেব্রুয়ারি ২০২০

জেমস মন্টেগু নেবলেট (ইংরেজি: James Neblett; জন্ম: ১৩ নভেম্বর, ১৯০১ - মৃত্যু: ২৮ মার্চ, ১৯৫৯) সেন্ট মাইকেলের টেলর্স ল্যান্ড এলাকায় জন্মগ্রহণকারী ওয়েস্ট ইন্ডিয়ান আন্তর্জাতিক ক্রিকেটার ছিলেন। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। ১৯৩৫ সালে সংক্ষিপ্ত সময়ের জন্যে ওয়েস্ট ইন্ডিজের পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করেছেন।[১][২][৩]

ঘরোয়া প্রথম-শ্রেণীর ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটে ব্রিটিশ গায়ানা দলের প্রতিনিধিত্ব করেন। দলে তিনি মূলতঃ ডানহাতি লেগ ব্রেক বোলার হিসেবে খেলতেন। এছাড়াও, মাঝারিসারিতে ডানহাতে কার্যকরী ব্যাটিং প্রদর্শন করতেন জেমস নেবলেট

প্রথম-শ্রেণীর ক্রিকেট[সম্পাদনা]

১৯২৫-২৬ মৌসুম থেকে ১৯৩৮-৩৯ মৌসুম পর্যন্ত জেমস নেবলেটের প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবন চলমান ছিল। ১৯২০-এর দশক থেকে ১৯৩০-এর দশক পর্যন্ত ব্রিটিশ গায়ানার পক্ষে ঘরোয়া ক্রিকেটে অংশ নিয়েছেন। নিজস্ব প্রথম তিনটি প্রথম-শ্রেণীর খেলাগুলোর সবকটিই ফেব্রুয়ারি, ১৯২৬ সালে বোর্দায় সফররত এমসিসি দলের বিপক্ষে ছিল। তিনি মাঝারিমানের খেলা প্রদর্শন করেন। কিন্তু, ব্যাট হাতে নিয়ে তেমন কিছুই করতে পারেননি। উভয় খেলায় তিনটি করে উইকেট পান ও এরজন্যে তাকে ২১৬ রান খরচ করতে হয়েছিল।

ইংল্যান্ড গমন[সম্পাদনা]

১৯২৩ সালে ইংল্যান্ড গমন করলেও তা টেস্ট মর্যাদার বাইরে ছিল। ১৯২৮ সালে আর.কে. নুনেসের অধিনায়কত্বে ওয়েস্ট ইন্ডিজ দলের সদস্যরূপে ইংল্যান্ড গমন করেন। এটিই ওয়েস্ট ইন্ডিজের প্রথম আনুষ্ঠানিক সফর ছিল। সর্বমোট আটটি প্রথম-শ্রেণীর ক্রিকেট খেলায় অংশ নিয়েছিলেন। তবে, কোনটিই তিন খেলার টেস্ট সিরিজের অংশ ছিল না। ফেনার্সে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিয়ান একাদশের সদস্যরূপে প্রথম ইনিংসে ৬১ রান তুলে পূর্বতন ৫৯ রানকে ছাপিয়ে যান। কিন্তু, এরপর তার সমগ্র খেলোয়াড়ী জীবনে আর কোন অর্ধ-শতরানের ইনিংস ছিল না। ঐ সফরে তিনি ব্যর্থতার পরিচয় দেন। একমাত্র টেস্টে অংশগ্রহণের জন্যে দীর্ঘ সাত বছর অপেক্ষার প্রহর গুণতে হয়েছিল।

আন্তর্জাতিক ক্রিকেট[সম্পাদনা]

সমগ্র খেলোয়াড়ী জীবনে একটিমাত্র টেস্টে অংশগ্রহণ করেছেন জেমস নেবলেট। পাঁচ বছর জাতীয় দলের ক্রিকেট খেলার বাইরে অবস্থান করেন। তবে, খরচ নিয়ন্ত্রণের লক্ষ্যে ওয়েস্ট ইন্ডিজের এলাকাভিত্তিক খেলোয়াড় নির্ধারণের ফলে একমাত্র টেস্টে অংশগ্রহণ করার সুযোগ পান। ফেব্রুয়ারি, ১৯৩৫ সালে বোর্দায় আর.ই.এস. ওয়াটের নেতৃত্বাধীন ইংল্যান্ড দল ওয়েস্ট ইন্ডিজ গমন করে।

১৪ ফেব্রুয়ারি, ১৯৩৫ তারিখে জর্জটাউনে সফরকারী ইংল্যান্ড দলের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে তার। খেলায় তিনি অপরাজিত ১১ ও ৫ এবং বল হাতে নিয়ে ১/৭৫ পান। এটিই তার একমাত্র টেস্টে অংশগ্রহণ ছিল। এরপর আর তাকে কোন টেস্টে অংশগ্রহণ করতে দেখা যায়নি। এছাড়াও একবার বার্বাডোসে জন্মগ্রহণকারী দলের সদস্যরূপে ওয়েস্ট ইন্ডিজের বাদ-বাকী একাদশের বিপক্ষে খেলেন। ঐ খেলায় তিনি তার ব্যক্তিগত সেরা বোলিং পরিসংখ্যান ৪/৮২ পান।

২৮ মার্চ, ১৯৫৯ তারিখে ৫৭ বছর বয়সে ব্রিটিশ গায়ানার ম্যাকেঞ্জি এলাকায় জেমস নেবলেটের দেহাবসান ঘটে। তবে, উইজডেন ক্রিকেটার্স অ্যালমেনাকে তার মৃত্যুর কোন সংবাদ প্রকাশিত হয়নি।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. List of West Indies Test Cricketers
  2. "West Indies – Test Batting Averages"। ESPNCricinfo। সংগ্রহের তারিখ ৮ ফেব্রুয়ারি ২০২০ 
  3. "West Indies – Test Bowling Averages"। ESPNCricinfo। সংগ্রহের তারিখ ৮ ফেব্রুয়ারি ২০২০ 

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

  1. World Cricketers - A Biographical Dictionary by Christopher Martin-Jenkins published by Oxford University Press (1996)
  2. The Wisden Book of Test Cricket, Volume 1 (1877–1977) compiled and edited by Bill Frindall published by Headline Book Publishing (1995)
  3. The Complete Record of West Indian Test Cricketers by Bridgette Lawrence & Ray Goble published by ACL & Polar Publishing (UK) Ltd. (1991)