জেমস নদী (ডাকোটা)

স্থানাঙ্ক: ৪২°৫২′১৭″ উত্তর ৯৭°১৭′২৬″ পশ্চিম / ৪২.৮৭১৩৯° উত্তর ৯৭.২৯০৫৬° পশ্চিম / 42.87139; -97.29056
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জেমস নদী
জিম নদী, ডাকোটা নদী
জেমস টউন, নর্থ ডাকোটা থেকে প্রবাহিত হচ্ছে
জেমস নদীর গতিপথ এবং জলবিভাজিকা
অবস্থান
দেশমার্কিন যুক্তরাষ্ট্র
রাজ্যনর্থ ডাকোটা, সাউথ ডাকোটা
শহরজেমসটাউন, এনডি, অ্যাবারডিন, এসডি, হুরন, এসডি, মিশেল, এসডি, ইয়াঙ্কটন, এসডি
প্রাকৃতিক বৈশিষ্ট্য
উৎসনামহীন পুকুর
 • অবস্থানওয়েলস কাউন্টি, নর্থ ডাকোটা
 • স্থানাঙ্ক৪৭°৪০′৪৭″ উত্তর ৯৯°৫০′৫৫″ পশ্চিম / ৪৭.৬৭৯৭২° উত্তর ৯৯.৮৪৮৬১° পশ্চিম / 47.67972; -99.84861
 • উচ্চতা১,৬০৩ ফু (৪৮৯ মি)
মোহনামিসৌরি নদী
 • অবস্থান
ইয়াঙ্কটনের কাছাকাছি ইয়াঙ্কটন কাউন্টি, সাউথ ডাকোটা
 • স্থানাঙ্ক
৪২°৫২′১৭″ উত্তর ৯৭°১৭′২৬″ পশ্চিম / ৪২.৮৭১৩৯° উত্তর ৯৭.২৯০৫৬° পশ্চিম / 42.87139; -97.29056
 • উচ্চতা
১,১৫২ ফু (৩৫১ মি)
দৈর্ঘ্য৭১০ মা (১,১৪০ কিমি)
অববাহিকার আকার২০,৯৪২ মা (৫৪,২৪০ কিমি)
নিষ্কাশন 
 • অবস্থানস্কটল্যান্ড, এসডি
 • গড়৬৪৬ ঘনফুট/সে (১৮.৩ মি/সে)
 • সর্বনিম্ন০ ঘনফুট/সে (০ মি/সে)
 • সর্বোচ্চ২৯,৪০০ ঘনফুট/সে (৮৩০ মি/সে)

জেমস নদী ( জিম নদী বা ডাকোটা নদী নামেও পরিচিত) মিসৌরি নদীর একটি শাখা যা প্রায় ৭১০ মাইল (১,১৪০ কিমি) লম্বা এবং এটি মার্কিন যুক্তরাষ্ট্রের নর্থ ডাকোটা এবং দক্ষিণ ডাকোটা রাজ্যে ২০,৬৫৩ বর্গমাইল (৫৩,৪৯০ কিমি 2) জায়গা জুড়ে রয়েছে। [১] নদীটির প্রায় ৭০% দক্ষিণ ডাকোটাতে[২] নদীটি ডাকোটার মিসৌরি পাহাড় এবং প্রাইরিস হিল নামে পরিচিত দুটি মালভূমি অঞ্চলের মধ্যে দিয়ে সমতল নিম্নভূমি অঞ্চলের মূল জলনির্গমনের ব্যবস্থা করে । এই সরু অঞ্চলটি শেষ বরফের যুগে লরেন্টিড আইস শিটের জেমস লোব দ্বারা গঠিত হয়েছিল এবং ফলস্বরূপ নদীর জলবিভাজিকা আরও ক্ষুদ্র হয়েছে এবং এর কয়েকটি বড় শাখা নদী রয়েছে।

জেমস নদী প্রতি ১ মাইল (১.৬ কিমি)-এ প্রায় ৫ ইঞ্চি (১৩০ মিমি) ঢালু হয়ে নেমে যায় এবং এই নিম্ন নতিমাত্রাটি কখনও কখনও বিপরীত প্রবাহ ঘটায়। বিপরীতে প্রবাহ ঘটে যখন উপনদীগুলির থেকে উচ্চ প্রবাহ জেমস নদীর জলের সাথে যুক্ত হয়ে উপরে কয়েক মাইল অবধি প্রবাহিত হয়। এটি দক্ষিণ ডাকোটা হুরনের উত্তরে প্রায়শই ঘটে থাকে। [২]

নদীটি নর্থ ডাকোটার ওয়েলস কাউন্টিতে ফেসেনডেনের উত্তর-পশ্চিমে প্রায় ১০ মাইল (১৬ কিমি) উত্থিত। এটি সংক্ষিপ্তভাবে পূর্বদিকে নিউ রকফোর্ডের দিকে প্রবাহিত হয়ে তারপরে সাধারণত জেমসটাউনের পরে উত্তর ডাকোটা হয়ে প্রবাহিত হয় যেখানে এটি প্রথমবারের মত একটি বৃহত জলাধারের ( জেমসটাউন বাঁধ ) মধ্য দিতে চালিত হয় এবং তারপরে পাইপস্টেম নদীর সাথে যুক্ত হয়। এটি ব্রাউন কাউন্টিতে উত্তর-পূর্বাঞ্চলীয় দক্ষিণ ডাকোটাতে প্রবেশ করে, যেখানে এটি আবারডিনের উত্তর-পূর্বে দুটি জলাধার তৈরি করে।

কলম্বিয়াতে এটি এলম নদীর সাথে যুক্ত হয়েছে। পূর্ব দক্ষিণ ডাকোটা জুড়ে দক্ষিণ দিকে প্রবাহিত হওয়ার সময় এটি হুরন এবং মিশেল পেরিয়ে যায়, যেখানে এটি ফায়ারস্টিল খাতের সাথে যুক্ত হয়। মিশেলের দক্ষিণে এটি দক্ষিণ-পূর্ব দিকে প্রবাহিত এবং ইয়াঙ্কটনের ঠিক পূর্ব দিকে মিসৌরিতে যোগ দেয়।

মিসৌরি ছাড়া অন্য একমাত্র নদী হিসেবে জেমস নদী পুরোপুরি দক্ষিণ ডাকোটা রাজ্যে প্রবাহিত হয়। [২]

সাধারণ বছরগুলিতে জেমস নদী এবং এর শাখা নদীর পরিস্থিতি স্থির থাকার পাশাপাশি বন্যাও হয়ে থাকে। তুষার গলে বা ভারী বৃষ্টিপাতের পরে বন্যা দেখা দেয় কারণ পানি সহজেই জেমসের তীরের বাইরে বেরিয়ে আসে এবং এই ধরনের বন্যা প্লাবনভূমির একটি উল্লেখযোগ্য অংশ জুড়ে থাকে। যখন নদীটি স্থির থাকে তখন পানির গুণমান কমে যায়। [২]

ইতিহাস[সম্পাদনা]

১৮১৪ এর লুইস এবং ক্লার্ক মানচিত্রের এই অংশে পশ্চিম আইওয়া এবং পূর্ব দক্ষিণ ডাকোটার নদীগুলি দেখানো হয়েছে। জেমস (জ্যাক) মানচিত্রের বাম কেন্দ্রের কাছে দেখা যায়।

ডাকোটা উপজাতিদের কাছে মূলত "ই-তা-জি-পো-কা-সে ওয়াকপা" বা আক্ষরিকভাবে "অপরিবর্তনীয় নদী" নামে পরিচিত। ফরাসি অভিযাত্রীরা এই নদীর নাম Rivière aux Jacques (জেমস নদী) রেখেছিলেন। [৩] ডাকোটা অঞ্চলকে অন্তর্ভুক্ত করার সময় থেকেই একে জেমস নদী বলা হত। টমাস এল রোজার, প্রাক্তন কনফেডারেট জেনারেল, নর্থ ডাকোটা জুড়ে নর্দার্ন প্যাসিফিক রেলরোড তৈরিতে সহায়তা করেছিলেন। একজন ভার্জিনিয়ান ইংরেজি উপনিবেশ জেমসটাউন, ভার্জিনিয়ার বসতির নাম জেমসটাউন, নর্থ ডাকোটা রেখেছিলেন। তবে ১৮৬১ সালের ডাকোটা টেরিটরি জৈব আইন এটির নাম পরিবর্তন করে ডাকোটা নদী রেখেছিল। নতুন নামটি জনপ্রিয় ব্যবহার পেতে ব্যর্থ হয়েছে এবং নদীটি ১৮৬১ সালের পূর্বের নামটি ধরে রেখেছে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "USGS 06478500 JAMES R NEAR SCOTLAND,SD" 
  2. Hogan, Edward Patrick; Fouberg, Erin Hogan (২০০১)। The Geography of South Dakota (Third সংস্করণ)। The Center for Western Studies – Augustana Collegeআইএসবিএন 0-931170-79-6 
  3. Federal Writers' Project (১৯৪০)। South Dakota place-names, v.3। University of South Dakota। পৃষ্ঠা 4।