জেবুন্নেসা আফরোজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

জেবুন্নেসা আফরোজ (জেবুন্নেসা হিরন নামেও পরিচিত)  বাংলাদেশ আওয়ামী লীগের একজন রাজনীতিবিদ ও সংসদ সদস্য।[১] তিনি বরিশাল-৫ আসন থেকে নির্বাচিত হন।[২]

প্রাথমিক জীবন[সম্পাদনা]

জেবুন্নেসা আফরোজের জন্ম এক সম্ভান্ত মুসলিম পরিবারে। তার শশুরবাড়ি বরিশালে।

কর্মজীবন[সম্পাদনা]

জেবুন্নেসা আফরোজ বাংলাদেশ আওয়ামী লীগের সদস্য। তিনি বাংলাদেশ জাতীয় সংসদের একজন নির্বাচিত সদস্য। তার নির্বাচনী এলাকা হলো বরিশাল-৫ আসন। এটি বরিশাল জেলায় অবস্থিত জাতীয় সংসদের ১২৩নং আসন। আসনটি বরিশাল জেলার বরিশাল সিটি কর্পোরেশন ও বরিশাল সদর উপজেলা নিয়ে গঠিত।

রাজনীতি[সম্পাদনা]

জেবুন্নেসা আফরোজের স্বামীর নাম শওকত হোসেন হিরন বরিশাল-৫ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য ছিলেন। কিন্তু হিরন ২০১৪ সালের ৯ এপ্রিল মারা যান ও তার নির্বাচনী আসন শূন্য হয়ে যায়। উক্ত আসনে আফরোজ আওয়ামী লীগের মনোয়ন পান। ১৫ জুন উপনির্বাচন করা হয়[৩] এবং বিপুল ভোটে জয়লাভ করেন।[৪] তিনি পেয়েছিলেন ১ লক্ষ ৮৩ হাজার ৬২৯ ভোট এবং তার প্রতিদ্বন্দী পেয়েছিলেন ৬ হাজার ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনএফের সাইফুল ইসলাম লিটন (টেলিভিশন প্রতীক নিয়ে) পেয়েছেন ৬ হাজার ১৩৬ ভোট।[৫] তিনি ২০১৪ সালের ২২ জুন শপথ গ্রহণ করেন।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

জেবুন্নেসা আফরোজের স্বামীর নাম শওকত হোসেন হিরন।[৬] হিরন বরিশাল জেলা আওয়ামী লীগের সভাপতি ও সংসদ সদস্য ছিলেন। তিনি বরিশাল সিটি কর্পোরেশনের মেয়রও ছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "১০ জাতীয় সংসদ সদস্য তালিকা"parliament.gov.bd। সংগ্রহের তারিখ ১৪ নভেম্বর ২০১৭ 
  2. "জেদ্দায় বরিশালের এমপি জেবুন্নেসা আফরোজ হিরণকে গণসংর্বধনা"দৈনিক বাংলাদেশ প্রতিদিন। ২৯ মার্চ ২০১৭। সংগ্রহের তারিখ ৯ ডিসেম্বর ২০১৭ 
  3. "বরিশালে আলোচনা সমালোচনায় হিরনপত্নী জেবুন্নেসা এমপি"। সংগ্রহের তারিখ ২০১৮-০১-০৬ 
  4. "বরিশাল-৫ আসনে জেবুন্নেসা বিজয়ী"দেশে বিদেশে। ১৫ জুন ২০১৪। সংগ্রহের তারিখ ৯ ডিসেম্বর ২০১৭ 
  5. Team, Samakal Online। "জেবুন্নেসা আফরোজ বিজয়ী"সমকাল (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৮-০১-০৬ 
  6. "বরিশালে আলোচনা সমালোচনায় হিরনপত্নী জেবুন্নেসা এমপি"দৈনিক যুগান্তর। ২৯ নভেম্বর ২০১৪। সংগ্রহের তারিখ ৯ ডিসেম্বর ২০১৭