বিষয়বস্তুতে চলুন

জেনেরা প্লান্টারাম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
লিনিয়াসের জেনেরা প্লান্টারাম বইটির দ্বিতীয় সংস্করণের শিরোনাম পাতা, লিডেন, ১৭৪২।

জেনেরা প্লান্টারাম হলো সুইডিশ প্রকৃতিবিদ কার্ল লিনিয়াসের (১৭০৭-১৭৭৮) একটি প্রকাশনা। এই বইটির প্রথম সংস্করণ ১৭৩৭ সালে লিডেন হতে প্রকাশিত হয়েছিল। পঞ্চম সংস্করণটি স্পেসিস প্লান্টারাম (১৭৫৩) বইটির পরিপূরক খণ্ড হিসাবে প্রকাশিত হয়েছিল। শেওলা, ছত্রাক এবং উদ্ভিদের জন্য নামকরণের আন্তর্জাতিক কোডের ১৩ নম্বর অনুচ্ছেদে বলা হয়েছে যে, "লিনিয়াসের স্পেসিস প্ল্যান্টারাম বইটির ১ম সংস্করণ (১৭৫৩) এবং ২য় সংস্করণ (১৭৬২-৬৩)-এ প্রাপ্ত প্রজাতির নামগুলো লিনিয়াসের জেনেরা প্লান্টারামবইটির ৫ম সংস্করণ (১৭৫৪) এবং ৬ষ্ঠ সংস্করণ (১৭৬৪)-এ প্রদত্ত প্রথম পরবর্তী বিবরণের সাথে যুক্ত এই নামের অধীনে।" এটি উদ্ভিদের বেশিরভাগ দলের নামকরণের সূচনা পদ্ধতিকে সংজ্ঞায়িত করে।

জেনেরা প্ল্যান্টারাম-এর প্রথম সংস্করণে ৯৩৫টি উদ্ভিদ বংশের সংক্ষিপ্ত বিবরণ দেয়া হয়েছিলো যা সেই সময়ে লিনিয়াসের কাছে পরিচিত ছিল। বইটি উৎসর্গ করা হয়েছিলো লিডেনর একজন চিকিত্সক হারমান বোরহাভকে যিনি লিনিয়াসকে জর্জ ক্লিফোর্ডের সাথে এবং সে সময়কার মেডিকো-বোটানিকাল ডাচ প্রতিষ্ঠার সাথে পরিচয় করিয়ে দিয়েছিলেন। জেনারা প্লান্টারাম-এ উদ্ভিদের শ্রেণিবিভাগ করণে "যৌন পদ্ধতি" ব্যবহার করা হয়েছিলো, যেখানে ফুলের পুংকেশর এবং গর্ভকেশরের সংখ্যার উপর ভিত্তি করে উদ্ভিদকে গোষ্ঠীভুক্ত করা হয়। জেনারা প্ল্যান্টারাম বইটি লিনিয়াস কর্তৃক বেশ কয়েকবার সংশোধিত হয়, পঞ্চম সংস্করণটি ১৭৫৪ সালের আগস্ট মাসে প্রকাশিত হয়েছিলো (তৃতীয় সংস্করণ এবং চতুর্থ সংস্করণ লিনিয়াস কর্তৃক সম্পাদিত হয়নি) এবং স্পেসিস প্ল্যান্টারাম-এর প্রথম সংস্করণের সাথে তা সংযুক্ত হয়েছিল।[১] প্রথম এবং পঞ্চম সংস্করণ প্রকাশের মধ্যে ১৬ বছরের ব্যবধানের মধ্যে তালিকাভুক্ত উদ্ভিদ জেনারের সংখ্যা ৯৩৫ থেকে ১,১০৫-এ বৃদ্ধি পেয়েছিলো।

লিনিয়াস স্পেসিস প্ল্যান্টারাম-এর ১৭৫৩ সালের সংস্করণে তার উদ্ভিদের তালিকার ব্যাপক গ্রহণযোগ্যতার ফলশ্রুতিতে দ্বিপদ নামকরণের ব্যবস্থা প্রতিষ্ঠা করেছিলেন, যা এখন সমস্ত উদ্ভিদ নামকরণের সূচনা মান হিসাবে গ্রহণ করা হয়। জেনেরা প্লান্টারাম বইটি একটি সর্বজনীন মানসম্মত জৈবিক নামকরণের ক্ষেত্রে নেয়া প্রথম পদক্ষেপের একটি অবিচ্ছেদ্য অংশ ছিল।

তথ্যসূত্র

[সম্পাদনা]
  1. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; Stafleu, p. 102 নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি

গ্রন্থপঞ্জী

[সম্পাদনা]

বহিঃসংযোগ

[সম্পাদনা]

টেমপ্লেট:কার্ল লিনিয়াস টেমপ্লেট:উদ্ভিদবিজ্ঞানের ইতিহাস