জেট্টা-

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

জেট্টা (সংকেত Z) হলো মেট্রিক ব্যবস্থায় একটি দশভিত্তিক এককের উপসর্গ। এটি দ্বারা এককের ১০২১ গুণ বা ১,০০,০০,০০,০০,০০,০০,০০,০০,০০,০০০ সংখ্যক মানকে প্রকাশ করা হয়। উপসর্গটি ১৯৯১ সালে আন্তর্জাতিক একক পদ্ধতিতে এসআই উপসর্গ হিসেবে স্বীকৃত হয়।

জেপ্টোজেট্টা উপসর্গের নাম ল্যাটিন সংখ্যাবাচক শব্দ septem (সেপ্টাম) থেকে আগত, যার অর্থ "সাত"। কেননা জেট্টা দ্বারা ১০০০ এর সাত সংখ্যক ঘাতকে নির্দেশ করা হয়। প্রতীক হিসেবে ইংরেজি 's' (সেকেন্ডের এসআই সংকেত) অক্ষরের সাথে দ্বিত্বন এড়ানোর জন্য উপসর্গের প্রতীক হিসেবে 'z' ব্যবহৃত হয়।[১]

উপসর্গ হিসেবে জেট্টা ঘোষিত হওয়ার কয়েক বছর পূর্বে একই মানের হেপ্টা নামক উপসর্গের প্রস্তাব করা হয়; যদিও তা আনুষ্ঠানিকভাবে কখনো স্বীকৃত হয়নি এবং বর্তমানেও উপসর্গ হিসেবে অব্যবহৃত। এটি গ্রিক শব্দ "হেপ্টা" (ἑπτά; hepta) থেকে আগত, যার অর্থও "সাত", এবং সাধারণ অর্থে ব্যবহৃত হয় না (যেমন ইংরেজি heptametric হেপ্টামেট্রিক)। জেটা (ζήτα) আধুনিক ও প্রাচীন গ্রিক বর্ণমালার ষষ্ঠ বর্ণ হলেও, সংখ্যা হিসেবে ব্যবহারের ক্ষেত্রে সাত (৭) সংখ্যক মানকে প্রকাশ করে।

ব্যবহারের উদাহরণ[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Resolution 4 of the 19th CGPM (Conférence Générale des Poids et Mesures)"। BIPM (Bureau International des Poids et Mesures)। সংগ্রহের তারিখ ২০০৯-০৫-১৬Les noms zepto et zetta évoquent le chiffre sept (septième puissance de 103) et la lettre « z » remplace la lettre « s » pour éviter le double emploi de la lettre « s » comme symbole. 
  2. Williams, David R. (ডিসেম্বর ১৬, ২০১৬), Earth Fact Sheet, NASA Goddard Space Flight Center, সংগ্রহের তারিখ ২০১৮-০১-২১. 
  3. Qadri, Syed; Erra, Ketsia (২০০১)। Elert, Glenn, সম্পাদক। "Volume of earth's oceans"The Physics Factbook। সংগ্রহের তারিখ ২০১৯-০৭-২৮ 
  4. http://physics.nist.gov/cgi-bin/cuu/Value?na
  5. Richard Wray (২০০৯-০৫-১৮)। "Internet data heads for 500bn gigabytes"The Guardian 

বহিঃসংযোগ[সম্পাদনা]