জুরাসিক ওয়ার্ল্ড ডমিনিয়ন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জুরাসিক ওয়ার্ল্ড ডমিনিয়ন
চলচ্চিত্রের বাণিজ্যিক পোস্টার
পরিচালককলিন ট্রেভরো
চিত্রনাট্যকার
  • এমিলি কারমাইকেল
  • কলিন ট্রেভরো
কাহিনিকার
শ্রেষ্ঠাংশে
  • ক্রিস প্র্যাট
  • ব্রাইস ডালাস হাওয়ার্ড
  • লরা ডার্ন
  • জেফ গোল্ডব্লাম
  • স্যাম নিল
  • দেওয়ানদা ওয়াইজ
  • মামুদউ আথি
  • বিডি ওং
  • ওমর এস
সুরকারমাইকেল গিয়াচিনো
চিত্রগ্রাহকজন শোয়ার্টজম্যান
সম্পাদকমার্ক স্যাঙ্গার [১]
পরিবেশকইউনিভার্সাল পিকচার্স[২]
মুক্তি
  • ১০ জুন ২০২২ (2022-06-10)
দেশযুক্তরাষ্ট্র
ভাষাইংরেজি
নির্মাণব্যয়$২৬.৫ কোটি [৩]
আয়$১০০.৪ কোটি

জুরাসিক ওয়ার্ল্ড ডমিনিয়ন কলিন ট্রেভোরোর পরিচালনায় নির্মিত আমেরিকান বৈজ্ঞানিক কল্পকাহিনীর একটি দু:সাহসিক ছায়াছবি, যিনি তার এবং তার সহযোগী লেখক ডেরেক কনোলীর একটি গল্প অবলম্বনে এমিলি কারমাইকেল সহ এর চিত্রনাট্য লিখেছিলেন। এটি জুরাসিক ওয়ার্ল্ড: ফলেন কিংডম (২০১৮) এর পরবর্তী পর্ব, জুরাসিক পার্ক মালিকানার ষষ্ঠ কিস্তি এবংজুরাসিক ওয়ার্ল্ড ট্রিলজির তৃতীয় চলচ্চিত্র। তার পূর্বসূরি ফ্র্যাং মার্শাল এবং প্যট্রিক ক্রাউলি সিনেমাটির প্রযোজনায় থাকবেন, ট্রেভোরোর সাথে জুরাসিক পার্ক (১৯৯৩) এর পরিচালক স্টিভেন স্পিলবার্গ এই সিনেমার নির্বাহী প্রযোজক হিসেবে থাকছেন। আগের মালিকানায় নির্মিত সিনেমাগুলোর তারকাদের মধ্যে রয়েছেন-ক্রিস প্র্যাট, ব্রাইস ডালাস হাওয়ার্ড, লরা ডার্ন, স্যাম নিল, জেফ গোল্ডব্লাম, ড্যানিয়েলা পিনেডা, ইসাবেলা সার্মন, জাস্টিস স্মিথ, ওমর সাই, এবং বিডি ওয়াং এবং তাদের সাথে যুক্ত হয়েছেন মামুদু আথি, স্কট হ্যাজ, ডিচেন লাচম্যান, ক্যম্পবেল স্কট এবং ডিওয়ান্ডা ওয়াইজ.

ভবিষ্যতের জন্য জুরাসিক ওয়ার্ল্ড ট্রিলজির অংশ হিসেবে ২০১৪ সালের প্রথম দিকে এই চলচ্চিত্রটির পরিকল্পনা করা হয়েছিল। ২০২০ সালের ফেব্রুয়ারিতে কানাডায় এর চিত্র গ্রহণ শুরু হয় এবং পরের মাসে ইংল্যান্ডের অন্যান্য স্থান সমূহে সরিয়ে নেয়া হয়। ২০২০ সালের মার্চ মাসে, কোভিড-১৯ মহামারীর কারণে নিরাপত্তা মূলক সতর্কতা হিসেবে এর চিত্রায়ন বন্ধ রাখা হয়েছিল। ২০২০ সালের জুলাই মাসে পুনরায় এর চিত্র গ্রহণ শুরু হয় এবং চার মাস পরে নভেম্বর মাসে ইংল্যান্ডের পাইনউড স্টুডিওমাল্টায় এর চিত্র গ্রহণ শেষ হয়।

জুরাসিক ওয়ার্ল্ড ডোমিনিয়ন ১০ জুন, ২০২২-এ ইউনিভার্সাল পিকচার্সের আইম্যাক্স, রিয়াল আইডি থ্রি ডি ,[৪] এবং ডলবি [৫] -সিনেমা হলে মুক্তির জন্য নির্ধারিত রয়েছে। [৬] আগের দুই বারের মত , লিজেন্ডারি এন্টারটেইনমেন্ট এর উৎপাদনে জড়িত নয়, কারণ ইউনিভার্সাল তাদের চার বছরের চুক্তির মেয়াদ শেষ হওয়ার পরে ২০১৯ সালে কোম্পানির সাথে সম্পর্ক চুকিয়ে ফেলেছে।

মুক্তি[সম্পাদনা]

থিয়েটার[সম্পাদনা]

জুরাসিক ওয়ার্ল্ড ডোমিনিয়ন মেক্সিকো সিটিতে মেক্সিকো সিটিতে ২৩ মে, ২০২২,  প্রিমিয়ার হয়েছিল এবং মেক্সিকো এবং দক্ষিণ কোরিয়াতে 1 জুন এর থিয়েট্রিকাল রোলআউট শুরু হয়েছিল ।  মার্কিন যুক্তরাষ্ট্রে, ইউনিভার্সাল পিকচার্স ১০ জুন ডোমিনিয়ন নাটকে মুক্তি পায় ; ১১ জুন, ২০২১-এ এর নির্ধারিত রিলিজ মহামারী দ্বারা বিলম্বিত হয়েছিল।

হোম মিডিয়া[সম্পাদনা]

ছবিটি ডিজিটাল ক্রয় এবং ভাড়ার  ১৪ জুলাই, ২০২২  মুক্তি পায় এবং 4K আল্ট্রা এইচডি, ব্লু-রে এবং ডিভিডি ১৬ আগস্টে মুক্তি পায়। জুরাসিক ওয়ার্ল্ড ডোমিনিয়নের সংস্করণ ১৪ মিনিটের কাটা ফুটেজ পুনরুদ্ধার করা হয়েছে, মোট রানটাইম ১৬০ মিনিটে নিয়ে এসেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে, থিয়েটার এবং বর্ধিত সংস্করণগুলি ২ সেপ্টেম্বর, ২০২২ তারিখে ইউনিভার্সালের পিকক ওয়েবসাইটে আত্মপ্রকাশ করে,  ১৮ মাসের চুক্তির অংশ হিসাবে যেখানে ফিল্মটি ফিরে আসার আগে ১০ মাসের জন্য অ্যামাজন প্রাইম ভিডিওতে চলে যাবে। শেষ চার মাসের জন্য ময়ূরের কাছে।  ১৮ মাসের চুক্তির পর, এটি নেটওয়ার্কের সাথে ইউনিভার্সালের পোস্ট পে-ওয়ান লাইসেন্সিং চুক্তির অংশ হিসেবে স্টারজ- এ প্রচারিত হবে।

ইউরোপে, মুভিটি ২০২২ সালের ডিসেম্বর এবং ২০২৩ সালের জানুয়ারিতে ইউকে , ইতালি এবং জার্মানিতে স্কাই , ফ্রান্সে ক্যানাল+ এবং স্পেনে মুভিস্টার প্লাস+ এর মাধ্যমে তার টেলিভিশন প্রিমিয়ার করেছিল।  মুভিটি পর্তুগালের স্কাইশোটাইমে স্ট্রিমিংয়ের জন্য ২২ জানুয়ারী, ২০২৩,  -এ উপলব্ধ হয় এবং এটি 14 ফেব্রুয়ারি, ২০২৩-এ মধ্য ও পূর্ব ইউরোপে পরিষেবার জন্য একটি লঞ্চ শিরোনাম ছিল। সিনেমাটি জানুয়ারীতে নেটফ্লিক্স-এ মুক্তি পায়। ০১, ২০২৩ অস্ট্রেলিয়ায়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Mark Sanger Twitter profile"। জানুয়ারি ৪, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ৫, ২০২০ 
  2. "Film Releases"Variety। অক্টোবর ২১, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  3. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; Wraps নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  4. "Jurassic World: Dominion"DNEG (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১১-২৪ 
  5. "Jurassic World: Dominion - Dolby"www.dolby.com (ইংরেজি ভাষায়)। ২০২১-১১-২৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২১-১১-২৪ 
  6. Rubin, Rebecca (অক্টোবর ৬, ২০২০)। "'Jurassic World: Dominion' Delays Release to 2022"Variety। অক্টোবর ২৪, ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ৯, ২০২০