জুরং বার্ড পার্ক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
জুরং বার্ড পার্ক
জুরং বার্ড পার্ক লোগো.svg
Jurong BirdPark 87.JPG
জুরং বার্ড পার্ক
স্থাপিত৩ জানুয়ারি ১৯৭১
অবস্থানজুরং জেলা, সিঙ্গাপুর
স্থানাঙ্ক১°১৯′০৫″ উত্তর ১০৩°৪২′২৬″ পূর্ব / ১.৩১৮০৬° উত্তর ১০৩.৭০৭২২° পূর্ব / 1.31806; 103.70722স্থানাঙ্ক: ১°১৯′০৫″ উত্তর ১০৩°৪২′২৬″ পূর্ব / ১.৩১৮০৬° উত্তর ১০৩.৭০৭২২° পূর্ব / 1.31806; 103.70722
আয়তন২০.২ হেক্টর (৫০ একর)
প্রাণীর সংখ্যা৫,০০০[১]
প্রজাতির সংখ্যা৩৮০[১]
বার্ষিক পরিদর্শক৯০০,০০০ (২০১০)[১]
ওয়েবসাইটwww.birdpark.com.sg
পাখি পার্কে ক্যারিবীয় ফ্লেমিংগোর একটি ঝাঁক।
লরি লফট
ফ্লেমিংগো হ্রদ
Lorikeets drinking nectar

জুরং বার্ড পার্ক (চীনা: 裕廊飞禽公园; মালয়: Taman Burung Jurong; তামিল: ஜுரோங் பறவை பூங்கா), ওয়াইল্ডলাইফ রিজার্ভস সিঙ্গাপুর দ্বারা পরিচালিত সিঙ্গাপুরের একটি পর্যটক আকর্ষণ স্থান। এটি জুরং পার্বত্য এলাকার পশ্চিম ঢালের উপর নির্মিত একটি ল্যান্ডস্কেপ বা প্রাকৃতিক দৃশ্যের অনুকরণে সৃষ্ট পার্ক। এটি জুরং জেলার বুন লে পরিকল্পনা এলাকা মধ্যে অবস্থিত ও এর আয়তন ২,০২,০০০ বর্গমিটার (৫০ একর)। গোলাপিরঙা ফ্লেমিংগো, রংচঙে ম্যাকাও, কাকাতুয়া আর নানা প্রজাতির টিয়া পাখি, পেঙ্গুইন -অ্যান্টার্কটিকা থেকে আফ্রিকা -সারা বিশ্বের নানান পাখির দেখা পাওয়া যায়। এই পার্কে মোট ৬০০ প্রজাতির ৮,০০০ পাখি আছে। দক্ষিণ-পূর্ব এশিয়া, আফ্রিকা, দক্ষিণ আমেরিকাসহ পৃথিবীর বিভিন্ন প্রান্তের পাখির সংগ্রহ আছে এখানে। এই পার্কের প্রধানতম বৈশিষ্ট্য হচ্ছে সম্পূর্ণ প্রাকৃতিক পরিবেশে পাখি পর্যবেক্ষণ। এই পাখিরালয়টির অবস্থান সিঙ্গাপুরের মূল ভূখণ্ডে। তিনটে স্টেশন জুড়ে মনোরেল চলে এই পার্কে। ঘন সবুজ অরণ্যের মাঝে আছে হাজার হাজার রংবেরঙের পাখি। পার্কটি খোলা থাকে প্রতিদিন সকাল সাড়ে ৮টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত। প্রতি বছর প্রায় ১০ লক্ষ দেশি বিদেশী পর্যটক পার্কটিতে পাখি দেখতে আসেন।

ইতিহাস[সম্পাদনা]

সিঙ্গাপুরের ওয়াইল্ড লাইফ রিজার্ভস কোম্পানি ১৯৭১ সালের জানুয়ারি মাসের ৩ তারিখ ২ হেক্টর জমির ওপর নির্মিত এই পার্কটি দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করে দেয়। প্রতিষ্ঠার পর খুব অল্প সময়ের মধ্যেই এটি পাখির অভয়ারণ্য হিসেবে বিশ্বব্যাপী পরিচিতি লাভ করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Park Experience"Jurong Bird Park 

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Major Tourist Attractions in Singapore টেমপ্লেট:Zoos of Singapore