জুমা মসজিদ, নাখচিভান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(জুমা মসজিদ, নখছিভান থেকে পুনর্নির্দেশিত)
জুমা মসজিদ, নখছিভান
Naxçıvan Cümə Məscdi
মানচিত্র
অবস্থাননখছিভান, আলজেরিয়া
নকশাকারকআজমি নখছিভান
ধরনমসজিদ
শুরুর তারিখ১২ শতাব্দী

জুমা মসজিদ, নখছিভান বা নখছিভানের জামে মসজিদ (আজারবাইজানি: Naxçıvan Cümə Məscdi)আজারবাইজানের নাখচিভানে আতাবেগস আর্কিটেকচারাল কমপ্লেক্সের একটি স্মারক নির্মাণ। ২০ শতকে ধ্বংস করা স্থাপত্যের স্মৃতিস্তম্ভটি ১৯ শতকের ছবি এবং ফটোতে নথিভুক্ত করা হয়েছে।[১]

মারান্দ এবং উর্মিয়া মসজিদের মতো, নাখচিভানের শুক্রবার মসজিদের দেয়ালে দুটি ল্যান্সেট খিলান ছিল, যদিও এর ঘন ট্রাঙ্কের দক্ষিণ দেয়ালটি একটি কুপোলা দিয়ে আবৃত ছিল। এটি দেখায় যে ১২ শতকে আজারবাইজানের কেন্দ্রে একটি নতুন স্থানীয় ধরনের মসজিদ তৈরি এবং বিকাশ করা হয়েছিল। ছবির নথি অনুযায়ী, মসজিদের মাসকুরার তিন দিকই কলাম দিয়ে ঘেরা ছিল। কিন্তু তাদের চেহারা সম্পর্কে কোনো তথ্য নেই। এঞ্জেলগার্ড-এর মতে:

"এই তুর্কি মসজিদটি অ্যাশলার দিয়ে তৈরি খিলান সহ একটি দুর্দান্ত নির্মাণ এবং এর অভ্যন্তরে অনেক অলঙ্কার রয়েছে। ভবনটির একটি অংশ ইতিমধ্যে ধ্বংস হয়ে গেছে এবং বাকি অংশ ভেঙে পড়ার আশঙ্কা রয়েছে। মসজিদ থেকে প্রায় ৫০ সেজেন (প্রায় ১০৭ মিটার) দূরে একটি মিনার সহ একটি দরজা রয়েছে। মসজিদ ও দরজার মধ্যবর্তী এলাকায় সহায়ক ভবন ছিল, কিন্তু এখন আর নেই। দেখা যায় যে দরজাটি একটি টাওয়ার (মোমিন খাতুন মাজার) এর অন্তর্গত যা এটি থেকে দূরে নয়।"[২]

তাই এটি বিবেচনা করা যেতে পারে যে দুটি মিনার বিশিষ্ট খিলানটি শুক্রবার মসজিদের সাথে সেল এবং একটি স্তম্ভযুক্ত গ্যালারি যুক্ত এবং এটি মসজিদের আঙিনায় খোলা হয়েছে। ঐতিহাসিক সূত্র থেকে জানা যায়, আতাবেগস স্থাপত্য কমপ্লেক্সে একটি মাদ্রাসা ছিল। জুমার মসজিদের সাথে এই মাদ্রাসার সরাসরি যোগাযোগ ছিল তাতে কোন সন্দেহ নেই। এটি বিবেচনা করা হয় যে দুই-মিনার বিশিষ্ট খিলানটি আতাবেগস কমপ্লেক্সের ধর্মীয় নির্মাণের সংগ্রহস্থলের খিলান ছিল।

আতাবেগস কমপ্লেক্সের প্রথম নির্মাণ যদি প্রাসাদ এবং দিভান হয়, তবে শেষ নির্মাণটি ছিল খিলান যা শুধুমাত্র ফটোতে নথিভুক্ত করা হয়েছে। প্রাচ্য অধ্যয়নের বিজ্ঞানী এন খানিকভ ১৯ শতকে এই খিলানটি দেখেছিলেন এবং এর দরজায় অবস্থিত একটি লিগ্যাচার থেকে পড়েছিলেন যে "১১৮৭ সালে আমির নুরেদ্দিন- অশ্বারোহী বাহিনীর নেতা এবং আতাবেয়দের কর আদায়কারীর দ্বারা মসজিদটি নির্মাণের নির্দেশ দেওয়া হয়েছিল। সেই লিগ্যাচারটি "আজামি নাখচিভানির কাজ" শব্দ দিয়ে শেষ হয়েছিল। বিশাল প্রবেশদ্বার খিলানটি ছোট এবং লম্বা খিলান দিয়ে ঘেরা ছিল এবং লিগেচার বুম দ্বারা আবৃত সমানুপাতিক গঠিত খিলানের প্রান্তে নলাকার ট্রাঙ্ক সহ মিনার ছিল। নাখচিভানের এই স্মৃতিস্তম্ভটি যার মধ্যে একটি প্রথম খিলান রয়েছে, এটি ১১ এবং ১২ শতকের মাঝামাঝি আজারবাইজানীয় ধর্মীয় স্থাপত্য দ্বারা অর্জিত সর্বোচ্চ স্তরের প্রমাণ। খিলানের এমন একটি রচনা পরবর্তী শতাব্দীতে অনেক ইসলামিক দেশে প্রধান স্থাপত্য পদ্ধতিতে পরিণত হয়েছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Naxçıvan Cümə Məscidi"। ২০১৩-০১-২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  2. C. Qiyasi (১৯৯১)। Nizami dövrünün memarlıq abidələri। İşıq nəşriyyatı। পৃষ্ঠা 48।