জুনাগড় রাজ্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
জুনাগড় রাজ্য
જુનાગઢ
ব্রিটিশ ভারত দেশীয় রাজ্য
১৭৪৮–১৯৪৮
পতাকা প্রতীক
পতাকা প্রতীক
ইতিহাস
 •  প্রতিষ্ঠিত ১৭৪৮
 •  ভারতে জুনাগড়ের অন্তর্ভুক্তি ১৯৪৮
আয়তন
 •  ১৯২১ ৮,৬৪৩ কিমি (৩,৩৩৭ বর্গ মা)
জনসংখ্যা
 •  ১৯২১ ৪,৬৫,৪৯৩ 
ঘনত্ব ৫৩.৯ /কিমি  (১৩৯.৫ /বর্গ মা)

জুনাগড় (গুজরাটি: જુનાગઢ) মুসলিম শাসক দ্বারা শাসিত ব্রিটিশ ভারতের একটি দেশীয় রাজ্য ছিল। ১৯৪৮ খ্রিষ্টাব্দে এই রাজ্যকে ভারতে অন্তর্ভুক্ত করা হয়।

ইতিহাস[সম্পাদনা]

১৭৪৮ খ্রিষ্টাব্দে জুনাগড়ের ফৌজদার মহম্মদ বাহাদুর খানজী মুঘল শাসনকর্তাকে জুনাগড় থেকে বিতাড়িত করে স্বাধীনতা ঘোষণা করে নবাব উপাধি ধারণ করেন ও জুনাগড় রাজ্যে বাবি রাজবংশের প্রতিষ্ঠা করেন। তাঁর পুত্র প্রথম মহম্মদ মহবত খানজী ১৭৫৮ খ্রিস্টাব্দে সিংহাসনে আরোহণ করেন কিন্তু দুই বছরের মধ্যে তাঁর মাতুল মুজফফর খানজী তাঁকে সিংহাসনচ্যূত করে বন্দী করেন। ১৭৬২ খ্রিস্টাব্দে রাধনপুর রাজ্যের নবাব জওয়ান মর্দ খান মুজফফর খানজীকে পরাজিত করে জুনাগড় রাজ্যকে নিজের রাজ্যভুক্ত করলে প্রথম মহম্মদ মহবত খানজী কারাগার থেকে মুক্তিলাভ করে পুনরায় সিংহাসন লাভ করেন।

এই রাজবংশের ষষ্ঠ নবাব দ্বিতীয় মহম্মদ বাহাদুর খানজীর শাসনকালে ১৮১২ খ্রিষ্টাব্দে ঊমর মুখসম নামক আনন্দ রাও গায়কওয়াড়ের একজন কর্মী দ্বিতীয় মহম্মদ বাহাদুর খানজীর সাথে চুক্তি করে তাঁর নিকট হতে অমরেলি, কোডিনর, দামনগর ও শিয়ানগরের কিছু অংশ বরোদা রাজ্যের অন্তর্ভুক্ত করেন। পরবর্তীকালে ঊমর মুখসম নবাবের বিরুদ্ধে অস্ত্রধারণ করলে নবাব ব্রিটিশদের সাহায্য প্রার্থনা করেন। ১৮১৬ খ্রিস্টাব্দে ব্রিটিশরা তাঁকে ঊমর মুখসমকে জুনাগড় থেকে বিতাড়ণ করেন। ১৮২২ খ্রিস্টাব্দে নবাব প্রত্যক্ষ ভাবে কর সংগ্রহের অধিকার ত্যাগ করেন ও ব্রিটিশদের মাধ্যমেই কর সংগ্রহের প্রতিশ্রুতি দেন।

১৯৪৭ খ্রিস্টাব্দের ১৮ই জুলাই ভারতীয় স্বাধীনতা অধিনিয়ম ১৯৪৭ পাশ হলে ভারতপাকিস্তান নামক দুইটি রাষ্ট্রের জন্মের সিদ্ধান্তের পাশাপাশি দেশীয় রাজ্যগুলিকে এই দুই রাষ্ট্রে যোগ দেওয়া বা স্বাধীন থাকার মধ্যে একটি পথ বেছে নেওয়ার কথা বলা হয়।[১] রাজ্যের একাদশ নবাব তৃতীয় মহম্মদ মহবত খানজী ১৯৪৭ খ্রিস্টাব্দের ১৫ই সেপ্টেম্বর পাকিস্তান সরকারের সঙ্গে চুক্তি স্বাক্ষর করে তাঁর রাজ্যকে পাকিস্তান রাষ্ট্রের সঙ্গে অন্তর্ভুক্ত করেন। ভারত সরকারের পক্ষ থেকে জুনাগড় রাজ্যে সামরিক অভিযানের পরিকল্পনা নেওয়া হলে তিনি ২৪শে অক্টোবর সপরিবারে পাকিস্তান চলে যান। ঐ বছর ৯ই নভেম্বর ভারতীয় আধিকারিকেরা জুনাগড় পৌঁছে রাজ্যের প্রশাসনিক দায়িত্বভার গ্রহণ করলে নবাবী শাসনের বিলোপ ঘটে।[২][৩]

নবাব[সম্পাদনা]

জুনাগড় রাজ্যের নবাবরা বাবি রাজবংশের একটি প্রশাখার অন্তর্গত। পরিবারগত দিক থেকে তাঁরা বালাসিনোর রাজ্যের নবাবদের সঙ্গে সম্পর্কযুক্ত। জুনাগড়ের নবাবদের তালিকা নিম্নে প্রদত্ত হল[৪][৫]-

নাম চিত্র জীবনকাল রাজত্বকাল
প্রথম মহম্মদ বাহাদুর খানজী Mohammad Bahadur Khanji I.jpg ?-১৭৫৮ ১৭৩৫-১৭৫৮
প্রথম মহম্মদ মহবত খানজী ?-১৭৭৪ ১৭৫৮-১৭৬০
মুজফফর খানজী ? ১৭৬০-১৭৬২
প্রথম মহম্মদ মহবত খানজী ?-১৭৭৪ ১৭৬২-১৭৭৪
প্রথম মহম্মদ হামিদ খানজী ১৭৬৬-১৮১১ ১৭৭৪-১৮১১
দ্বিতীয় মহম্মদ বাহাদুর খানজী ১৭৯৫-১৮৪০ ১৮১১-১৮৪০
দ্বিতীয় মহম্মদ হামিদ খানজী ১৮২৮-১৮৫১ ১৮৪০-১৮৫১
দ্বিতীয় মহম্মদ মহবত খানজী Mohammad Mahabat Khanji II of Junagadh.jpg ১৮৩৮-১৮৮২ ১৮৫১-১৮৮২
তৃতীয় মহম্মদ বাহাদুর খানজী Mohammad Bahadur Khanji III.jpg ১৮৫৬-১৮৯২ ১৮৮২-১৮৯২
মহম্মদ রসুল খানজী Mohammad Rasul Khanji.jpg ১৮৫৮-১৯১১ ১৮৯২-১৯১১
তৃতীয় মহম্মদ মহবত খানজী Muhammad Mahabat Khanji III.jpg ১৯০০-১৯৫৯ ১৯১১-১৯৪৮
State symbols of Junagadh
State animal Panthera leo persica.jpg
State bird Phoenicopterus roseus 1 (Martin Mecnarowski).jpg
State tree Mango tree 3.JPG
State flower Calendula officinalis and sky.jpg

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Indian Independence Act 1947 (c.30)" (PDF)Original Statute from The UK Statute Law Database। Office of Public Sector Information, National Archives, UK। সংগ্রহের তারিখ ২০১০-০৪-৩০ 
  2. Yājñika, Acyuta; Sheth, Suchitra (2005)। The Shaping of Modern Gujarat: Plurality, Hindutva, and Beyond। Penguin Books India। পৃষ্ঠা 328। আইএসবিএন 9780144000388। সংগ্রহের তারিখ ২৬শে জানুয়ারি, ২০১৫  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  3. Gandhi, Rajmohan (1991). Patel: A Life. India: Navajivan. p. 292.
  4. Christopher Buyers। "Junagadh, The Babi Dynasty"www.royalark.net। সংগ্রহের তারিখ ২৪ জানুয়ারি ২০১৫ 
  5. "Nawabs of Junagadh"www.collectbritain.co.uk। British Library। ৯ ফেব্রুয়ারি ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩১ জানুয়ারি ২০১৫ 

বহিঃ সংযোগ[সম্পাদনা]

আরো পড়ুন[সম্পাদনা]

  • Rancodji Amarji. Tarikh-i-Sorath: A History of the Provinces of Sorath and Halar in Kathiawad. Education Society Press, & Thacker & Co. Ltd., London, 1882.
  • S.M. Edwardes & L.G. Fraser. Junagadh: Being a Historical, Archaealogical, Political and Statistical Account of the Premier State of Kathiawar. Times of India Press, Bombay, 1907.
  • Gazetteer of the Bombay Presidency. Volume VIII. Kathiawar. Government of Bombay, Bombay, 1884.
  • Waman P. Kabadi (ed.), Indian Who's Who 1937-38. Yeshanand & Co., Bombay, 1937.
  • Sir Roper Lethbridge, KCIE. The Golden Book of India. Macmillan and Co., London, 1893.
  • List of Ruling Princes and Chiefs in Political Relations with the Government of Bombay and their Leading Officials, Nobles and Personages. Government of India Central Publication Branch, Calcutta, 1931.
  • M. F. Lokhandwala (transl.). Mirat-i-Ahmadi, a Persian History of Gujarat (English Translation), Translated from the Persian Original of Ali Muhammad Khan. Oriental Institute, Baroda, 1965.
  • Memoranda of Information regarding certain Native Chiefs. Volume I, Bombay. IOR/L/PS/20/F76/I, Oriental & India Office Collection, British Library, St Pancras, London.
  • Memoranda on The Indian States 1940 (Corrected up to the 1st January 1940). Manager of Publication, Government of India, Delhi, 1940.
  • Papers regarding the administration of Radhanpur and neighbouring states (includes a genealogical table of the Babi family of Radhanpur and Junagadh etc., pp 450–51). Bombay Pol 20 Jul 1830, draft 367/1829-30, E/4/1 052 pp 755–61. IOR/F/4/1142/30291, Oriental & India Office Collection, British Library, St Pancras, London.
  • The Ruling Princes, Chiefs and Leading Personages in the Western India States Agency, 1st edition. Rajkot, 1928.
  • Thacker’s Indian Directory, Thacker’s Press & Directories, Ltd., Calcutta 1863-1956.
  • Capt. H. Wilberforce-Bell, The History of Kathiawad, from the earliest times. William Heinemann, London, 1916.