জুডেয়া পার্ল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জুডেয়া পার্ল
Judea Pearl at NIPS 2013 (11781981594).jpg
জন্ম১৯৩৬
তেল আবিব, ফিলিস্তিন
জাতীয়তাইসরায়েলি
মার্কিনী
কর্মক্ষেত্রকম্পিউটার বিজ্ঞান
পরিসংখ্যান
প্রাক্তন ছাত্র.
পরিচিতির কারণকৃত্রিম বুদ্ধিমত্তা

জুডেয়া পার্ল (ইংরেজি: Judea Pearl) (জন্ম: ১৯৩৬) একজন প্রখ্যাত ইসরায়েলি-বংশোদ্ভূত মার্কিন কম্পিউটার বিজ্ঞানীদার্শনিক। তিনি কৃত্রিম বুদ্ধিমত্তা বিষয়ক কাজের জন্য বিখ্যাত। তিনি ২০১১ সালের টুরিং পুরস্কার বিজয়ী। জুডেয়া পার্ল সাংবাদিক ডেনিয়াল পার্লের বাবা যিনি আল কায়েদা কর্তৃক অপহৃত হয়েছেন এবং মারা গেছেন।

জন্ম ও শিক্ষাজীবন[সম্পাদনা]

জুডেয়া পার্লের জন্ম ১৯৩৬ সালে তৎকালীন ফিলিস্তিনের তেল আবিবে। তিনি ১৯৬০ সালে তড়িৎ প্রকৌশলে স্নাতক উপাধি অর্জন করেন। পরবর্তীতে যুক্তরাষ্ট্রের রাটগার্স বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৫ সালে স্নাতকোত্তর উপাধি এবং একই বছরে যুক্তরাষ্ট্রের পলিটেকনিক ইন্সটিটিউট অব ব্রুকলিন থেকে পিএইচডি উপাধি অর্জন করেন।

কর্মজীবন[সম্পাদনা]

জুডেয়া পার্ল উন্নত স্মৃতি ব্যবস্থা (অ্যাডভান্সড মেমোরি সিস্টেম) নিয়ে আরসিএ রিসার্চ ল্যাবরেটরিস অন সুপারকন্ডাকটিভ প্যারামেট্রিক অ্যান্ড স্টোরেজ ডিভাইস অ্যান্ড মেমোরিস ইনকর্পোরেশন নামক প্রতিষ্ঠানে কাজ করছেন। ১৯৭০ সালে লস অ্যাঞ্জেলসের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার হেনরি স্যামুয়েল স্কুল অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অ্যাপ্লায়েড সায়েন্স বিভাগে যোগ দেন এবং একই প্রতিষ্ঠানে বর্তমানে কম্পিউটার বিজ্ঞানপরিসংখ্যান বিষয়ের অধ্যাপক হিসেবে কাজ করছেন। এছাড়া বিশ্ববিদ্যালয়ের কগনিটিভ সিস্টেমস ল্যাবরেটরির পরিচালক হিসেবেও কাজ করছেন।

গবেষণা[সম্পাদনা]

পুরস্কার ও সম্মাননা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]


বহি:সংযোগ[সম্পাদনা]