জুগুলার শিরা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জুগুলার শিরা
বিস্তারিত
তন্ত্রসংবহনতন্ত্র
শুরুর স্থলমাথা
সমাপ্তির স্থলসুপিরিয়র ভেনা ক্যাভা
শনাক্তকারী
মে-এসএইচD007601
শারীরস্থান পরিভাষা

জুগুলার শিরা মাথা থেকে অক্সিজেনবিহীন রক্ত উচ্চতর ভেনা ক্যাভার মাধ্যমে হৃৎপিণ্ডে নিয়ে আসে।

কাঠামো[সম্পাদনা]

জুগুলার শিরার দুটি সেট রয়েছে: বাহ্যিক এবং অভ্যন্তরীণ। বাম এবং ডান বাহ্যিক জুগুলার শিরা সাবক্লাভিয়ান শিরায় সমাপ্ত হয় । অভ্যন্তরীণ জুগুলার শিরা সাবক্লাভিয়ান শিরাগুলির সাথে আরও মধ্যবর্তী অঞ্চলে ব্র্যাকিওসেফালিক শিরা গঠনের জন্য যোগদান করে। অবশেষে, বাম এবং ডান ব্র্যাকিওসেফালিক শিরা উচ্চতর ভেনা কাভা গঠনে অংশ নেয়, যা হৃৎপিণ্ডের ডান অলিন্দে অক্সিজেনবিহীন রক্ত সরবরাহ করে। [১]

অভ্যন্তরীণ[সম্পাদনা]

অভ্যন্তরীণ জুগুলার শিরা ডুরা মেটারের সিগময়েড সাইনাস এবং মুখের সাধারণ শিরার অ্যানাস্টোমোসিস দ্বারা গঠিত। এটি মাথার খুলি অঞ্চলের জন্য শিরা সরবরাহ করে।

বাহ্যিক[সম্পাদনা]

বাহ্যিক জুগুলার শিরা স্টার্নোক্লিডোমাস্টয়েড পেশীর উপর অবস্থিত। এ অঞ্চলে একটি ক্ষুদ্র জুগুলার শিরা রয়েছে। তা হলো সামনের জুগুলার শিরা ।

ক্লিনিকাল গুরুত্ব[সম্পাদনা]

জুগুলার শিরার চাপের তরঙ্গরুপ

জুগুলার শ্বাসনালীর চাপটি শিরার উপর পরোক্ষভাবে পর্যবেক্ষণ করা একটি চাপ। এটি রক্ত সংবহনতন্ত্রের রোগ এবং ফুসফুসের বিভিন্ন ধরনের রোগের পার্থক্য নির্ণয়ে কার্যকর হতে পারে ।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Jugular vein definition - Medical Dictionary definitions of popular medical terms easily defined on MedTerms"। ২৫ ফেব্রুয়ারি ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৫ ফেব্রুয়ারি ২০২১