বিষয়বস্তুতে চলুন

জিয়াউর রহমান খান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ব্যারিস্টার
জিয়াউর রহমান খান
ঢাকা-১৩ আসনের সংসদ সদস্য
কাজের মেয়াদ
২৭ ফেব্রুয়ারি ১৯৯১ – ২৯ অক্টোবর ২০০৬
পূর্বসূরীখান মোহাম্মদ ইসরাফিল
উত্তরসূরীজাহাঙ্গীর কবির নানক
ব্যক্তিগত বিবরণ
জন্মআনু. ১৯৪৬
বালিয়া, ধামরাই, ঢাকা, বেঙ্গল প্রেসিডেন্সি, ব্রিটিশ ভারত
(বর্তমান বাংলাদেশ)
মৃত্যু২৪ এপ্রিল ২০২১
ঢাকা
মৃত্যুর কারণকোভিড-১৯
জাতীয়তাব্রিটিশ ভারত (১৯৪৭ সাল পর্যন্ত)
পাকিস্তান (১৯৭১ সালের পূর্বে)
বাংলাদেশ
রাজনৈতিক দলবাংলাদেশ জাতীয়তাবাদী দল
সন্তানএক ছেলে, এক মেয়ে
পিতামাতাআতাউর রহমান খান (পিতা)

জিয়াউর রহমান খান (আনু. ১৯৪৬–২৪ এপ্রিল ২০২১) বাংলাদেশী রাজনীতিবিদ ও আইনজীবী যিনি তৎকালীন ঢাকা-১৩ আসনের সংসদ সদস্য ছিলেন। তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দলের নেতা ও বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য ছিলেন।

প্রাথমিক ও পারিবারিক জীবন

[সম্পাদনা]

জিয়াউর রহমান খান ঢাকা জেলার ধামরাই উপজেলার বালিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা আতাউর রহমান খান ১৯৫৬ সালে পূর্ব পাকিস্তানের মূখ্যমন্ত্রী এবং ৩০ মার্চ ১৯৮৪ সাল থেকে ১ জানুয়ারি ১৯৮৫ সাল পর্যন্ত বাংলাদেশের প্রধানমন্ত্রী ছিলেন।

কর্মজীবন

[সম্পাদনা]

জিয়াউর রহমান খান বাংলাদেশ সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী ছিলেন।

রাজনৈতিক জীবন

[সম্পাদনা]

জিয়াউর রহমান খান ১৯৯১ সালের পঞ্চম, ১৫ ফেব্রুয়ারি ১৯৯৬ সালের ষষ্ঠ, ১২ জুন ১৯৯৬ সালের সপ্তম ও ২০০১ সালের অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের প্রার্থী হিসাবে তৎকালীন ঢাকা-১৩ (বর্তমান ঢাকা-২০) আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।[১][২][৩][৪]

১৯৮৫ সালে তার পিতা আতাউর রহমান খান প্রধানমন্ত্রী থাকা অবস্থায় তিনি ধামরাই উপজেলা চেয়ারম্যান নির্বাচনে পরাজিত হন।

২০০৬ সালে তিনি লিবারেল ডেমোক্রেটিক পার্টিতে (এলডিপি) যোগ দিয়ে ২২ জানুয়ারি ২০০৬ সালের স্থগিত হওয়া জাতীয় নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটের মনোনয়ন পেয়েছিলেন।

২০০৮ সালে সীমানা পুনর্বিন্যাসের পর নির্বাচনের আগে তিনি বিএনপিতে ফিরে ঢাকা-২০ আসন থেকে ধানের শীষের প্রার্থী হয়ে পরাজিত হন তিনি। পরে আর তিনি নির্বাচনে প্রার্থী হননি।[৫]

মৃত্যু

[সম্পাদনা]

জিয়াউর রহমান খান ২৪ এপ্রিল ২০২১ সালে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ঢাকার তেজগাঁওয়ের ইমপালস হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন।[৬]

তথ্যসূত্র

[সম্পাদনা]
  1. "৫ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৭ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  2. "৬ষ্ঠ জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৫ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  3. "৭ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ২৪ সেপ্টেম্বর ২০১৫ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  4. "৮ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৮ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  5. "জিয়াউর রহমান খান, আসন নং: ১৯৩, ঢাকা-২০, দল: বিএনপি (ধানের শীষ)"দৈনিক প্রথম আলো। সংগ্রহের তারিখ ২৫ এপ্রিল ২০২১ 
  6. "করোনায় মারা গেলেন বিএনপির সাবেক এমপি জিয়াউর রহমান খান"জাগোনিউজ২৪.কম। ২৫ এপ্রিল ২০২১। সংগ্রহের তারিখ ২৫ এপ্রিল ২০২১