জিম ক্রো আইন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
একটি বাস স্টেশনে "কৃষ্ণাঙ্গ" waiting রুম

জিম ক্রো আইন(ইংরেজি: Jim Crow laws) মূলত মার্কিন যুক্তরাষ্ট্রের জাতিগত বিচ্ছিন্নতা সৃষ্টিকারী একটি আইন। ১৮৭৬ ​​থেকে ১৯৬৪ সালের মধ্যে এই আইন বিভিন্ন রাজ্যে প্রয়োগ করা হয়েছিল। "জিম ক্রো" আইন আফ্রিকান আমেরিকানদের পৃথকীকরণ এবং বৈষম্য সৃষ্টিতে সুনির্দিষ্ট আইনি ভিত্তি প্রতিষ্ঠা করেছিল। আইনটি প্রথম গৃহযুদ্ধ এবং পুনর্গঠনের পরবর্তী সময়ে কার্যকর হয় এবং বিংশ শতাব্দীর মধ্যভাগ পর্যন্ত এটি কার্যকর ছিল। সব পাবলিক ভবন কালো এবং সাদা মানুষ বর্ণের সাপেক্ষে বিভক্ত ছিল। "জিম ক্রো" একজন কৃষ্ণাঙ্গ ব্যক্তির জন্য বর্ণবাদী শব্দ হিসেবে ধরা হত। সাধারণত কৃষ্ণাঙ্গ মানুষের সাথে শ্বেতাঙ্গ মানুষের চেয়ে খারাপ ভাবে ব্যবহার করা হত। এই বিচ্ছিন্নতা/বিভক্তি সশস্ত্র বাহিনী, স্কুল, রেস্টুরেন্ট, বাস এবং কাউচগুলিতেও কার্যকর ছিল। ১৯৫৪ সালে মার্কিন সুপ্রিম কোর্ট রায় দেয় যে রাষ্ট্র পরিচালিত স্কুলগুলিতে এই ধরনের পৃথকীকরণ মার্কিন সংবিধানবিরোধী । সিদ্ধান্তটি ব্রাউন ভি বোর্ড অফ এডুকেশন নামে পরিচিত। অন্যান্য জিম ক্রো আইন ১৯৬৪ সালের নাগরিক অধিকার আইন এবং ১৯৬৫ সালের ভোটিং রাইটস অ্যাক্ট দ্বারা বিলুপ্ত হয়। জাতীয় রঙের জনগণের অগ্রগতির জন্য জাতীয় সমিতির (জিম ক্রো আইন) বিরুদ্ধে লড়াই করেছিল।

প্রেসিডেন্ট লিন্ডন বি জনসন ১৯৬৪ সালের নাগরিক অধিকার আইন এ সই করেছেন এবং মার্টিন লুথার কিং জুনিয়র এবং অন্যরা তা প্রত্যক্ষ করেছেন।

তথ্য সূত্র[সম্পাদনা]

https://web.archive.org/web/20190531075133/https://finduslaw.com/civil-rights-act-1964-cra-title-vii-equal-employment-opportunities-42-us-code-chapter-21

https://www.archives.gov/education/lessons/brown-v-board/timeline.html