জিম ক্রো আইন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

জিম ক্রো আইন (ইংরেজি: Jim Crow laws) মার্কিন যুক্তরাষ্ট্রের বর্ণগত বিচ্ছিন্নতাবাদী আইন। ১৮৭৬ ​​থেকে ১৯৬৪ সালে এই আইন যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যে জারি ছিল। [১] "জিম ক্রো আইন" আফ্রিকান আমেরিকানদের পৃথকীকরণ এবং বৈষম্য সৃষ্টিতে সুনির্দিষ্ট আইনি ভিত্তি প্রতিষ্ঠা করেছিল। [২] আইনটি প্রথম গৃহযুদ্ধ এবং গৃহযুদ্ধ পরবর্তীকালীন পুনর্গঠনের সময়ে কার্যকর হয় যা বিংশ শতাব্দীর মধ্যভাগ পর্যন্ত এটি কার্যকর ছিল। সব পাবলিক ভবন কৃষ্ণাঙ্গ এবং শ্বেতাঙ্গ সাপেক্ষে বিভক্ত ছিল। [৩] "জিম ক্রো" একজন কৃষ্ণাঙ্গ ব্যক্তির জন্য বর্ণবাদী শব্দ হিসেবে ধরা হত। এই বিচ্ছিন্নতা/বিভক্তি সশস্ত্র বাহিনী, স্কুল, রেস্টুরেন্ট, বাস এবং কাউচগুলিতেও কার্যকর ছিল।"ন্যাশনাল অ্যাসোসিয়েশন ফর অ্যাডভান্সমেন্ট ফর কালারাড পিপল" ১৯০৯ সালে প্রতিষ্ঠার পর বর্ণবাদী জিম ক্রো আইনের বিরুদ্ধে প্রাতিষ্ঠানিক লড়াই এর সূচনা হয়। ১৯৫৪ সালে মার্কিন সুপ্রিম কোর্ট রায় দেয় যে রাষ্ট্র পরিচালিত স্কুলগুলিতে এই ধরনের পৃথকীকরণ মার্কিন সংবিধানবিরোধী । সিদ্ধান্তটি ব্রাউন ভি বোর্ড অফ এডুকেশন নামে পরিচিত। অন্যান্য জিম ক্রো আইন ১৯৬৪ সালের নাগরিক অধিকার আইন এবং ১৯৬৫ সালের ভোটিং রাইটস অ্যাক্ট দ্বারা বিলুপ্ত হয়।

একটি বাস স্টেশনে "কৃষ্ণাঙ্গ" waiting রুম
প্রেসিডেন্ট লিন্ডন বি জনসন ১৯৬৪ সালের নাগরিক অধিকার আইন এ সই করেছেন এবং মার্টিন লুথার কিং জুনিয়র এবং অন্যরা তা প্রত্যক্ষ করেছেন।

উৎপত্তি[সম্পাদনা]

জানুয়ারি ১৮৬৫ সালে সংবিধানের ১৩ তম সংশোধনীতে দাস প্রথা বিলুপ্ত করার প্রস্তাবনা হয়। [৪] গৃহযুদ্ধ পরবর্তীকালীন (১৮৬৫-১৮৭৭) সময়ে আফ্রিকান-আমেরিকানদের মৌলিক অধিকার কেন্দ্রীয় আইনের মাধ্যমে সংরক্ষিত ছিল। ১৮৭০ এর দিকে দক্ষিণে ডেমোক্রেটরা ক্ষমতা পাওয়া শুরু করল নির্বাচনী কারচুপি ও সন্ত্রাসী কার্যক্রম এবং বিরোধী দল দমনের মাধ্যমে। রাজ্যগুলো ভোটার নিবন্ধন ও নির্বাচনী আইন কড়া করা শুরু করল যার ফলে বেশিরভাগ কৃষ্ণাঙ্গ এবং অনেক শ্বেতাঙ্গ গরিবদের রাজনৈতিক অংশগ্রহণ কমতে শুরু করল। সংস্কৃতিতে এসব বৈষম্যমূলক আইনের বিরুদ্ধে প্রাতিষ্ঠানিক সুযোগ কৃষ্ণাঙ্গদের ছিল না।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Fremon, David (২০০০)। The Jim Crow Laws and Racism in American Historyবিনামূল্যে নিবন্ধন প্রয়োজন। Enslow। আইএসবিএন 0766012972 
  2. Bubar, Joe. (March 9, 2020). The Jim Crow North - Upfront Magazine - Scholastic, Retrieved June 7, 2021.
  3. Discrimination in Access to Public Places: A Survey of State and Federal Accommodations Laws, 7 N.Y.U. Rev.L. & Soc.Change 215, 238 (1978)
  4. Gerald D. Jaynes (২০০৫)। Encyclopedia of African American Society। Sage। পৃষ্ঠা 864–। আইএসবিএন 978-0-7619-2764-8