জিচিন ফুনাকোশি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
Gichin Funakoshi
船越 義珍
Gichin Funakoshi, c. 1924
জন্ম(১৮৬৮-১১-১০)১০ নভেম্বর ১৮৬৮
Shuri, Ryukyu Kingdom
মৃত্যুএপ্রিল ২৬, ১৯৫৭(1957-04-26) (বয়স ৮৮)
Tokyo, Japan
অন্য নামShoto (waving pines)
ধরনShōrei-ryū, Shōrin-ryū, and Shotokan Karate
শিক্ষকAnkō Asato, Ankō Itosu, Matsumura Sōkon
পদবী5th dan, 10th dan (postmortem)
উল্লেখযোগ্য ছাত্রHironori Ōtsuka, Gigō Funakoshi (his son), Isao Obata, Makoto Gima Shigeru Egami, Teruyuki Okazaki, Tetsuhiko Asai, Masatoshi Nakayama, Yasuhiro Konishi, Hidetaka Nishiyama, Tsutomu Ohshima, Taiji Kase, Mitsusuke Harada, Hirokazu Kanazawa, Won Kuk Lee, Masutatsu Oyama, Tetsuji Murakami, Yutaka Yaguchi, Won Kuk Lee, Byung Jik Ro, Choi Hong Hi

গিচিন ফানকোশি (船 越 義 珍 ফানকোশি গাইচিন, 10 নভেম্বর, 1868 - ২6 এপ্রিল, 1957) শোটোকান কারাতে-ডোর প্রতিষ্ঠাতা, সম্ভবত কার্তে সর্বাধিক পরিচিত শৈলী, এবং এটি "আধুনিক কারেতের পিতা" হিসাবে পরিচিত। [ 1] Anko Itosu এবং Anko Asato এর শিক্ষা অনুসরণ করে, [2] [3] তিনি ওকিনাওয়ান কারাতে মাস্টারদের মধ্যে একজন ছিলেন, যিনি 19২২ সালে জাপানের মূল ভূখন্ডে কারাত পরিদর্শন করেছিলেন। তিনি বিভিন্ন জাপানি বিশ্ববিদ্যালয়ে কারতে পড়াশোনা করেন এবং জাপান কারাতে অ্যাসোসিয়েশনের মাননীয় প্রধান হন। 1949 সালে তার প্রতিষ্ঠানে।

প্রথম জীবন[সম্পাদনা]

গীচিন ফুনকোশি জন্মগ্রহণ করেন 1068 সালের 1868 সালে (গেরিন ফুনকোশি দ্বারা কারাতে-দো, আমার জীবনযাত্রার জীবনযাত্রা দেখুন), শুকি, ওকিনাওয়াতে মিজি পুনরুদ্ধারের বছর, নিম্ন-র্যাংক রুইকিউয়ান পেচিনে এবং মূলত পরিবারের নাম ছিল Tominakoshi। ফনাকোশি অকালিকভাবে জন্মগ্রহণ করেন। তাঁর বাবার নাম ছিল গিসু। প্রাথমিক বিদ্যালয়ে প্রবেশ করার পর তিনি আন্তো আসতো, কার্তে এবং জিগেন-রিউ মাস্টারের পুত্রের সাথে ঘনিষ্ঠ বন্ধু হয়ে ওঠেন, যিনি খুব শীঘ্রই তার প্রথম কারাতে শিক্ষক হবেন। - ফনাকোশি পরিবারটি জাপানী টেকনিকোটের মেজাজ সরকারকে বিলুপ্ত করার বিরোধিতা করেছিল এবং এর অর্থ এই যে, প্রবেশদ্বার পরীক্ষার পাশাপাশি মেডিক্যাল স্কুল (যেখানে শীর্ষকটি নিষিদ্ধ করা হয়েছিল) এ অংশগ্রহণের যোগ্যতা অর্জনে তিনি অযোগ্য হবেন। শাস্ত্রীয় চীনা ও জাপানী দর্শন ও শিক্ষা উভয় ক্ষেত্রেই প্রশিক্ষিত হচ্ছে, ফনাকোশি ওকিনাওয়াতে সহকারী শিক্ষক হয়ে ওঠে। এ সময়, আসতো পরিবারের সাথে তার সম্পর্ক বেড়ে যায় এবং তিনি অনাটো আসতো থেকে কারতে নির্দেশনা পেতে আসতো পরিবারের বাসভবনে রাতের যাত্রা শুরু করেন।

শোটকান কারাতে[সম্পাদনা]

ফুনকোশি সময়কালের ওকিনাওয়ান কারাতে জনপ্রিয় শৈলীগুলিতে প্রশিক্ষণ লাভ করেছিলেন: শোরে-রিউ এবং শোরিন-রায়। শোটোকান নামকরণ করা হয় ফুনাকোশি এর কলম নাম, শটো, যার অর্থ "পাউন্ড পাউন্স"। কান মানে প্রশিক্ষণ ঘর, অথবা ঘর, এইভাবে শটোকানকে "শটোর ঘর" বলা হয়। এই নামটি ফানাকোশি শিক্ষার্থীদের দ্বারা তৈরি করা হয়েছিল, যখন তারা হলের প্রবেশপথের উপরে একটি সাইন পোস্ট করেছিল, যেখানে ফুনকোশি শেখানো "শট কান" পড়তে শিখিয়েছিল। কারাতে মাস্টার হওয়ার পাশাপাশি, ফুনকোশি একজন উষ্ণ কবি এবং দার্শনিক ছিলেন, যিনি জানতেন যে তিনি দীর্ঘদিন ধরে বনে যাবেন যেখানে তিনি তাঁর কবিতার ধ্যান ও লিখবেন।

By the late 1910s, Funakoshi had many students, of which a few were deemed capable of passing on their master's teachings. Continuing his effort to garner widespread interest in Okinawan karate, Funakoshi ventured to mainland Japan in 1917, and again in 1922.[১]

In 1930, Funakoshi established an association named Dai-Nihon Karate-do Kenkyukai to promote communication and information exchange among people who study karate-dō. In 1936, Dai-Nippon Karate-do Kenkyukai changed its name to Dai-Nippon Karate-do Shoto-kai.[২] The association is known today as Shotokai, and is the official keeper of Funakoshi's karate heritage.

In 1936, Funakoshi built the first Shōtōkan dojo (training hall) in Tokyo. He changed the name of karate to mean "empty hand" (空手) instead of "China hand" (唐手) as it was referred to in Okinawa; the two words sound the same in Japanese. It was his belief that using the term for "Chinese" (literally Tang dynasty) would mislead people into thinking karate originated with Chinese boxing. Karate had borrowed many aspects from Chinese boxing which the original creators say as being positive, as they had done with other martial arts. In addition, Funakoshi argued in his autobiography that a philosophical evaluation of the use of "empty" seemed to fit as it implied a way which was not tethered to any other physical object.

Funakoshi's interpretation of the character kara in karate to mean "empty" () rather than "Chinese" () was reported to have caused some recoil in Okinawa, prompting Funakoshi to remain in Tokyo indefinitely.[তথ্যসূত্র প্রয়োজন] In 1949 Funakoshi's students created the Japan Karate Association (JKA), with Funakoshi as the honorary head of the organization. However, in practise this organization was led by Masatoshi Nakayama. The JKA began formalizing Funakoshi's teachings. Funakoshi was not supportive of all of the changes that the JKA eventually made to his karate style. He resigned from the JKA in 1956 in order to reduce friction between the JKA and Shotokai. Funakoshi developed osteoarthritis in 1948 and died of colorectal cancer in 1957.

উত্তরাধিকার[সম্পাদনা]

ফনাকোশি তার আত্মজীবনী, কারাতে-ডো: মাই ওয়ে লাইফ সহ কারতে বিভিন্ন বই প্রকাশ করেছেন। তার উত্তরাধিকার অবশ্য একটি নথিতে বিশিষ্ট, যার মধ্যে কার্তে প্রশিক্ষণের তার দর্শনশাস্ত্র রয়েছে, যা এখন নিযু কুন বা "বিশ নীতি" হিসাবে উল্লেখ করা হয়েছে। এই নিয়মগুলি সকল শটকান অনুশীলনকারীদের প্রশিক্ষণের মূল ভিত্তি এবং কারাতে টিয়েন্টি গাইডিং নীতির শিরোনাম অনুসারে প্রকাশিত হয়। এই বইয়ের মধ্যে, ফনাকোশি ২0 টি নিয়ম দিয়েছেন যার মাধ্যমে কারাত শিক্ষার্থীদের "উন্নত মানুষ হয়ে উঠার" প্রচেষ্টায় থাকার জন্য অনুরোধ করা হয়। ফনাকোশি এর কারাতে-কিয়োহান "মাস্টার টেক্সট" তার সবচেয়ে বিস্তারিত প্রকাশক, যার ইতিহাস, বুনিয়াদি, কাটা, এবং কুমিত বিভাগ রয়েছে। Hoan দ্বারা বিখ্যাত Shotokan টাইগার হার্ডব্যাক কভার adorns।

স্মারক[সম্পাদনা]

চিত্র:Funakoshi memorial.jpg
Memorial for Funakoshi at Engaku-ji temple in Kamakura, south of Tokyo

1 লা ডিসেম্বর, 1968 সালে কমাকুরের একটি মন্দির, ইঙ্গাকু-জি-তে শটোকাইয়ের গীচিন ফুনকোশি একটি স্মৃতিস্তম্ভ নির্মিত হয়েছিল। কঞ্জী ওগাটা দ্বারা নির্মিত এই স্মৃতিস্তম্ভটি মন্দিরের প্রধান যাজক ফনাকোশি এবং সোজেন আসাহিনা (1891-1979) দ্বারা চিত্রনাট্য রচনা করে। যা কারাতে না পাঠে নাশি (কারতে প্রথম আক্রমণ নেই) পড়ে, ফনাকোশি এর টিয়েন্টি প্রিসেক্টের দ্বিতীয়। 19২২ সালে জাপানে যাওয়ার পথে লেখা ফনাকোশি এর প্রেক্ষাপটে তাঁর কবিতার একটি কপি।

Publications[সম্পাদনা]

See also[সম্পাদনা]

References[সম্পাদনা]

  1. Funakoshi, Gichin (1981). Karate-Do: My Way of Life, Kodansha International Ltd. আইএসবিএন ০-৮৭০১১-৪৬৩-৮.
  2. "The Official Homepage of Nihon Karate-do Shotokai"। ২০১০-০২-২৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১০-০৮-১৭