জালালুদ্দীন মহল্লী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

জালালুদ্দীন মহল্লী ( আরবি : ﺟﻼﻝ ﺍﻟﺪﯾﻦ ﺍﻟﻤﺤﻠﯽ ইংরেজি : Jalaluddin Al-Mahalli) ছিলেন একজন মুহাদ্দিস , মুফাসসিরফকিহ । তিনি ছিলেন আল্লামা জালালুদ্দীন সুয়ুতী-এর ওস্তাদ । বিখ্যাত তাফসির গ্রন্থ আল জালালাইন-এর দ্বিতীয়ার্ধের লেখক ।

নাম[সম্পাদনা]

তার নাম মুহাম্মদ ; উপাধি জালালুদ্দীন । পিতার নাম আহমদ দাদার নাম মুহাম্মদ ।

তিনি তার উপাধি 'জালালুদ্দীন' নামেই সর্বাধিক প্রসিদ্ধি লাভ করেন । আর নামের শেষে মহল্লী বলা হয় এজন্যে যে, মহল্লা কুবরা হল একটি সুপ্রসিদ্ধ শহরের নাম । যা পশ্চিম মিশরে অবস্থিত । মহল্লা কুবরা'র সাথে সম্পর্কিত করে তাকে মহল্লী বলা হয় : আল্লামা জালালুদ্দীন মহল্লী ।

বংশ[সম্পাদনা]

আল্লামা জালালুদ্দীন মহল্লীর বংশ পরিক্রমা হল : মুহাম্মদ ইবনে আহমদ ইবনে মুহাম্মদ ইবনে ইবরাহীম ইবনে আহমদ ইবনে হাশিম ইবনে শিহাব ইবনে কামাল আল আনসারী মহল্লী ।

জন্ম[সম্পাদনা]

আল্লামা জালালুদ্দীন মহল্লী ৭৯১ হিজরি ; ২৩ সেপ্টেম্বর ১৩৮৯ খ্রিষ্টাব্দ । মিশরের কায়রোতে জন্ম গ্রহণ করেন ।

শিক্ষার্জন[সম্পাদনা]

আল্লামা জালালুদ্দীন মহল্লী (রহ) কুরআন মজিদ হিফজ (প্রথম থেকে শেষ পর্যন্ত মুখস্থ) করেন ।এরপর সে সময়ের রীতি অনুসারে ইসলামি শিক্ষার বিভিন্ন বিষয় সম্পর্কে তিনি আলাদা আলাদা শিক্ষকের নিকট শিক্ষা গ্রহণ করেন । তিনি বাইজুরী (রহ) ও জালাল বালকিয়ানী (রহ) এর নিকট উছুলে ফিকহ অধ্যয়ন করেন । ঈয ইবনে জামআহ (রহ) এর কাছে তিনি 'ইলমে উছুল' শিক্ষা গ্রহণ করেন । 'ইলমে নাহব' তথা আরবি ব্যাকরণ অধ্যয়ন করেন আল্লামা শিহাব আজমী ও আল্লামা শামস শাতকুনীর নিকট । ইলমে ফরায়েজ , গণিত শাস্ত্র , মানতেক,, ইলমে মা'আনী,, ইলমে বয়ান ও ইলমে উরুজ প্রভৃতি বিষয়ে তিনি শিক্ষা অর্জন করেন আল্লামা নাসির উদ্দীন ইবনে আনাস মিশরী হানাফী (রহ) এর নিকট থেকে ।[১]

কর্মজীবন[সম্পাদনা]

রচনাবলি[সম্পাদনা]

তিনি অসংখ্য গ্রন্থ প্রনয়ণ করেন । এর মধ্যে উল্লেখযোগ্য হল :

  • তাফসির আল জালালাইন : এই বিখ্যাত গ্রন্থটির অর্ধেক তার রচিত । বাকি অর্ধেকটা তার মৃত্যুর পর তারই ছাত্র আল্লামা জালালুদ্দীন সুয়ুতী সম্পন্ন করেন ।
  • জমউল জাওয়ামে
  • মিনহাজে ফারয়ী
  • কানজুর রাগেবিন
  • আল বাদরুত তালে'ই ফি হাল্লে জামউল জাওয়ামে'ই : এটা উছুলে ফিকহ সম্পর্কিত ।
  • শারহুল বিরকাত : এটাও উছুল সম্পর্কে লেখা ।
  • আল আনওয়ারুল মাজিইয়া : এটি 'বুরদা'র একটি সংক্ষিপ্ত শরাহ বা ব্যখ্যাগ্রন্থ ।
  • আল কাওলুল মাজিদ ফিন নাইলিস সাঈদ ।[২]

মৃত্যু[সম্পাদনা]

তিনি ৮৬৪ হিজরির ১৫ রমজান ইন্তিকাল করেন । কায়রোতেই তার পারিবারিক গোরস্তানে তাকে দাফন করা হয় ।[৩]

আরও পড়ুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. হায়াতুল মুছান্নিফীন : মাওলানা মুহাম্মদ হাবীবুর রহমান, শায়খুল হাদীস, মাদ্রাসা দারুর রাশাদ, মীরপুর , পল্লবী , ঢাকা । - আল কাউসার প্রকাশনী , ৫০ বাংলাবাজার, ঢাকা
  2. الاعلام، خیرالدین زرکلی
  3. যাফরুল মুহাসসিলীন : মাওলানা হানীফ গাংগুহী ।