জারল্যান্ড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জারল্যান্ড
Saarland
জার্মানির রাজ্য

Flag

Coat of arms
স্থানাঙ্ক: ৪৯°২২′৫৯″ উত্তর ৬°৪৯′৫৯″ পূর্ব / ৪৯.৩৮৩০৬° উত্তর ৬.৮৩৩০৬° পূর্ব / 49.38306; 6.83306
দেশ  জার্মানি
রাজধানী Saarbrücken
সরকার
 • Minister-President Annegret Kramp-Karrenbauer (CDU)
 • শাসক দলসমূহ CDU / SPD
 • বুনডেসরাটে ভোট 3 (of 69)
আয়তন
 • মোট
জনসংখ্যা (2013-12-31)[১]
 • মোট ৯,৯০,৭১৮
সময় অঞ্চল সিইটি (ইউটিসি+১)
 • গ্রীষ্মকাল (ডিএসটি) সিইডিটি (ইউটিসি+২)
আইএসও ৩১৬৬ কোড DE-SL
জিডিপি/নামমাত্র € ৩০.০৬ বিলিয়ন (২০১০)[তথ্যসূত্র প্রয়োজন]
বাদাম অঞ্চল DEC
ওয়েবসাইট saarland.de

জারল্যান্ড (জার্মান ভাষায়: das Saarlandজার্মান উচ্চারণ: [das ˈzaːɐlant] ) জার্মানির একটী রাজ্য। এর রাজধানী জারব্রুকান। জারল্যান্ডের আয়তন ২,৫৭০ বর্গ কিলোমিটার এবং জনসংখ্যা ১,০১২,০০০। আয়তন ও জনসংখ্যার ভিত্তিতে বার্লিন, ব্রেমেন ও হামবুর্গ – সিটি স্টেটগুলো ছাড়া জারল্যান্ড জার্মানির সবচেয়ে ছোট রাজ্য। এটি ফ্রান্স ও জার্মানির সীমান্তে অবস্থিত। জারল্যান্ডের প্রাকৃতিক সম্পদের প্রধান হল কয়লা। এখানে রয়েছে বিশাল কয়লা উত্তোলন শিল্প।

লীগ অফ নেশন্স কর্তৃক জার অববাহিকা অঞ্চল প্রতিষ্ঠার পূর্বে জারল্যান্ড কোন প্রদেশ বা একটি স্বতন্ত্র অঞ্চল ছিল না। এই রাজ্যের কিছু অংশ আগে প্রুশিয়া এবং কিছু অংশ বাভারিয়ার অন্তর্গত ছিল। ১৯৪৭ থেকে ১৯৫৬ পর্যন্ত জারল্যান্ড একটি ফ্রেঞ্চ অধ্যুষিত অঞ্চল ছিল এবং জার্মানি থেকে পৃথক ছিল। ১৯৫০ থেকে ১৯৫৬ পর্যন্ত জারল্যান্ড কাউন্সিল অব ইউরোপের সদস্য ছিল।

ভূগোল[সম্পাদনা]

জারল্যান্ডের সীমানায় রয়েছে ফ্রান্স, লুক্সেমবার্গ, রিনেল্যান্ড-প্লাটজ। জারল্যান্ডের নামকরণ হয় জার নদীর নামানুসারে। জার নদী এই রাজ্যের দক্ষিণ থেকে উত্তর-পশ্চিমে প্রবাহিত হয়েছে। জারল্যান্ডের এক-তৃতীয়াংশ ভূমি বনাঞ্চল দ্বারা আবৃত এবং এই বনাঞ্চলের হার জার্মানির অন্যান্য রাজ্যের থেকে বেশি। জারল্যান্ডের ভূমি সাধারণত উঁচু-নিচু। এর সর্বোচ্চ পর্বত ডোলবার্গ যার উচ্চতা ৬৯৫.৪ মিটার। জারল্যান্ডের ফ্রান্স সীমানার পাশেই রাজ্যটির রাজধানী জারব্রুকান ও এর আশপাশে অধিকাংশ জনগণের বসবাস।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]