জানি বেগ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জানি বেগ
খান
শাহানশাহ
JaniBeg.jpg
১৩৭৫ কাতালান অ্যাটলাসে জানি বেগ
গোল্ডেন হোর্ডের খান
ওয়েস্টার্ন হাফ (ব্লু হোর্ড)
জন্মঅজানা তারিখ
গোল্ডেন হোর্ড
মৃত্যু১৩৫৭
সারাই
বংশধরবার্দি বেগ
কুলপা
নওরুজ বেগ
শাকার বেগ
রাজবংশবোরজিগিন
পিতাঅজ বেগ খান
মাতাতাইদুলা খাতুন
ধর্মইসলাম
মেট্রোপলিটন অ্যালেক্সিস তাতারি রানী তাইদুলাকে অন্ধত্ব থেকে নিরাময় করছেন এবং জানিবেগ দেখছেন, ইয়াকভ কাপকভ (১৮১৬-৫৪)।
জানি বেগের মাকে অন্ধত্ব থেকে নিরাময় করছেন মহানগর অ্যালেক্সিস।

জানি বেগ (১৩৫৭ সালে মৃত্যু) [১], Djanibek Khan নামেও পরিচিত, [১] ১৩৪২ থেকে ১৩৫৭ সাল পর্যন্ত গোল্ডেন হোর্ডের খান ছিলেন। তিনি তার পিতা অজ বেগ খানের স্থলাভিষিক্ত হন।

রাজত্ব[সম্পাদনা]

তার দুই ভাইকে হত্যা করার পরে, জানি বেগ সারা-জকের রাজত্ব গ্রহণ করেন। তিনি রুস প্রিন্সিপালিটিস এবং লিথুয়ানিয়ায় সক্রিয়ভাবে হস্তক্ষেপ করেছিলেন বলে জানা যায়। মস্কোর গ্র্যান্ড প্রিন্সেস, সিমন গর্ডি এবং দ্বিতীয় ইভান জানি বেগের কাছ থেকে নিয়মিত রাজনৈতিক ও সামরিক চাপের মধ্যে ছিলেন।

জানি বেগ একটি বিশাল ক্রিমিয়ান তাতারি বাহিনীর নিয়ন্ত্রণ করতেন। বাহিনীটি ১৩৩৩ সালে ক্রিমিয়ান বন্দর শহর কাফায় আক্রমণ করেছিল। এই অবরোধটি ফেব্রুয়ারিতে ইতালির একটি ত্রাণ বাহিনী দ্বারা প্রত্যাহার হয়েছিল। ১৩৪৫ সালে জানি বেগ আবার কাফা অবরোধ করেন। তবে তার সৈন্যদের মধ্যে ব্ল্যাক প্লেগের প্রাদুর্ভাবের কারণে তার আক্রমণ আবারও ব্যর্থ হয়েছিল। ডিফেন্ডারদের দুর্বল করার জন্য কালো মৃত্যুকে ব্যবহারের প্রয়াসে জানি বেগের সেনাবাহিনী সংক্রামিত লাশকে কাফায় আটকে রাখে। সংক্রামিত জেনোস নাবিকরা পরে কাফা থেকে জেনোয়া, মেসিনা এবং কনস্ট্যান্টিনোপলে যাত্রা করে কালো মৃত্যু বা ব্ল্যাক ডেথকে ইউরোপে প্রবর্তন করে।[২]

১৩৫৬ সালে জানি বেগ আজারবাইজানে একটি সামরিক অভিযান পরিচালনা করেছিলেন এবং সেখানে তার নিজস্ব গভর্নর নিযুক্ত করে তাবরিজ শহর জয় করেছিলেন। তিনি চাগতাই খানাতের উপর জোচিদ কর্তৃত্বকে উপস্থাপন করে মঙ্গোল সাম্রাজ্যের তিন খানকে একত্রিত করার চেষ্টা করেছিলেন। শাইখ উভাইসের আত্মসমর্পর পরে, জানিবেগ গর্বিত হয়েছিলেন এই ভেবে যে মঙ্গোল সাম্রাজ্যের তিনটি ইউলু (জেলা/জাতি) তার নিয়ন্ত্রণে আছে। এর খুব শীঘ্রই, জানি বেগ তাবরিজে একটি বিদ্রোহের মুখোমুখি হন। যার ফলস্বরূপ, ইলখানাতের একটি শাখায় জালাইরিড রাজবংশ ক্ষমতায় যায় এবং শেষ পর্যন্ত এই বিদ্রোহ খানের মৃত্যুর কারণ হয়।

ম্যাসকভির চুডভ মঠটি, মেট্রোপলিটন আলেক্সি এবং রাদোনজের সের্গেই দ্বারা জানি বেগের পতনের সময় প্রতিষ্ঠিত হয়েছিল। এটি এমন এক জমিতে নির্মিত হয়েছিল যে, কিংবদন্তি অনুসারে, খান তার মা তায়দুলার অলৌকিক নিরাময়ের জন্য ধন্যবাদ হিসেবে পরবর্তীতে আলেকসিকে উপহার দিয়েছিলেন।

জানি বেগের রাজত্ব সামন্তবাদের দ্বন্দ্বের প্রথম লক্ষণ দ্বারা চিহ্নিত হয়েছিল যা শেষ পর্যন্ত গোল্ডেন সেনাবাহিনীর পতনে ভূমিকা রাখে। ১৩৫৭ সালে জানি বেগের হত্যার ঘটনাটি গোল্ডেন হোর্ডের মধ্যে রাজনৈতিক কোন্দলের সূচনা করেছিল।

ঘটনা[সম্পাদনা]

জানি বেগের তিন পুত্র ছিল যারা ক্রমাগত সিংহাসনটি উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত হয়েছিল।[৩]

  • বার্দি বেগ (রাজত্ব ___–১৩৫৯);
  • কুলপা (রাজত্ব ১৩৫৯–১৩৬০);
  • নওরোজ বেগ (রাজত্ব ১৩৬০–১৩৬১);

বংশপরিচয়[সম্পাদনা]

জনপ্রিয় সংস্কৃতিতে[সম্পাদনা]

জানি বেগের রাজত্বকাল অনুসারে ২০১২ সালে রাশিয়ান চলচ্চিত্র দ্য হোর্ড নির্মাণ করা হয়েছিল। এতে আলেক্সি কীভাবে তাইদুলাকে অন্ধত্ব থেকে নিরাময় করেছিলেন তার একটি চরম কল্পিত আখ্যান রয়েছে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Kołodziejczyk 2011
  2. "How the Plague Spread to Italy"Brown University। মার্চ ১২, ২০১০। But then, in 1347, to the Italians' delight, their opponents began to die off at an alarming rate - Janibeg's army was overcome by the Plague. Janibeg had no choice but to call off his siege, but not until he performed one last act of warfare against Genoa. Using the catapults designed to throw boulders and fireballs over the walls of fortified cities like Kaffa, Janibeg launched the Plague infested corpses of his dead men into the city. The Italians quickly dumped these bodies back into the sea, but the damage was done. Due to the squalid conditions forced upon Kaffa by the siege, it was ripe for the quick desolation of the Plague. 
  3. Paul D. Buell, Historical Dictionary of the Mongol World Empire (2003), p. 77.

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

পূর্বসূরী
তিনি বেগ
ব্লু হোর্ডগোল্ডেন হোর্ডের খান
১৩৪১–১৩৫৭
উত্তরসূরী
বার্দি বেগ