জাকের পার্টি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search

জাকের পার্টি বাংলাদেশের একটি ইসলামী দল। আসমানী শান্তি, কল্যাণ ও শ্বাশত সাম্যের তরী জাকের পার্টি।  গতানুগতিক ধারার বাইরে প্রকৃত ইসলামের উদারনৈতিক মানবিক মূল্যবোধের বিকাশ, পরমত সহিষ্ণুতা, সকল ধর্ম মত ও পথের মানুষের শান্তিপূর্ণ সহাবস্থান এবং সহজাত কর্মমুখর ও গতিশীল জীবন সংস্কৃতির বিকাশই জাকের পার্টির লক্ষ্য।  সবচাইতে বড় কথা, বিভেদ ও অনৈক্যের অবসান ঘটিয়ে ঐক্য ও স্নিগ্ধ শান্তির ঝরণাধারা রচনার কাজই করছে জাকের পার্টি।  মানুষে মানুষে সৌহার্দ্য, সম্প্রীতি, সৌভ্রাতৃত্ব, আস্থা এবং ভালোবাসার বন্ধন তৈরীর সুরভিত সংস্কৃতি রচনায় বদ্ধপরিকর জাকের পার্টি।

এক কথায়, সত্য ও সুন্দরের মহাসড়কে সকলকে যুক্ত করতে জাকের পার্টি কাজ করছে অবিরাম।  বাংলাদেশ থেকে শুরু করে বিশ্বের যে কোন প্রান্তরের শান্তিকামী, কল্যাণকামী, মুক্তিকামী, মানবতাবাদী, প্রগতিবাদী, সাম্যবাদী নারী, পুরুষ জাকের পার্টির শ্বাশত বন্ধনে আবদ্ধ হতে পারেন।   নিজ জীবনের কল্যাণে জাকের পার্টির আদর্শ ধারায় একাত্ম হতে পারেন।  ব্যাক্তি জীবনে আত্মিক পরিশুদ্ধির তরঙ্গ সচল করে কর্মজীবনে তার স্বার্থক প্রতিফলন ঘটিয়ে অনাবিল শান্তির অধিকারী হতে পারেন।

জাকের পার্টি রাজনীতিতে গুণগত পরিবর্তনের লক্ষ্য নিয়ে আনুষ্ঠানিকভাবে ১৯৮৯ সালে আত্মপ্রকাশ করে।  এর আগে ১৯৮৭ সালের ১০ সেপ্টেম্বর জাকের সংগঠন নামে যাত্রা শুরু হয়।   বিশ্বের কোটি কোটি স্রষ্টাপ্রেমী ও মুক্তিকামী মানুষের মুর্শিদ বিশ্বওলী হযরত শাহ্সূফী খাজাবাবা ফরিদপুরী (কুঃ ছেঃ আঃ) ছাহেব ফরিদপুরের বিশ্ব জাকের মঞ্জিলে তদীয় হুজরা মুবারকে ১৯৮৯ সালে পবিত্র ঈদে মিলাদুন্নবীর (সাঃ) পবিত্র রহমতের সময় জাকের পার্টির ফলক উন্মোচন করেন।  রাত শেষে সকালে রাজধানী ঢাকায় লাখ লাখ মানুষের উত্তাল মহাসমুদ্রে পীরজাদা আলহাজ্জ মোস্তফা আমীর ফয়সল মুজাদ্দেদী জাকের পার্টির ঘোষণা গোটা দেশ ও বিশ্বকে জানিয়ে দেন।

পরিচ্ছেদসমূহ
১. প্রতিষ্ঠা

২. মূলনীতি

৩. লক্ষ্য ও উদ্দেশ্য

৪. পররাষ্ট্রনীতি

৫. আন্দোলন

৬. জোট গঠন

৭. তথ্যসূত্র

৮. বহিঃসংযোগ

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]