জর্জ স্পারলিং

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের কগনিটিভ বিজ্ঞান, অণুজীববিজ্ঞান এবং আচরণ বিভাগের অধ্যাপক জর্জ স্পারলিং ১৯৩৪ সালে আমেরিকায় জন্মগ্রহণ করেন। তিনি প্রথম আইকনিক স্মৃতির ( সংবেদী স্মৃতির প্রকারভেদ ) অস্থিত্ত সম্পর্কে ধারণা দিয়েছেন একইসঙ্গে অনেকগুলো পরীক্ষণের মাধ্যমে প্রমাণ করে দেখিয়েছেন মানুষ যা দেখে তা একটি ছবির মতো অত্যন্ত অল্প সময়ের জন্য মস্তিষ্কে স্থায়ী হয় যতক্ষণ পর্যন্ত তা মস্তিষ্ক থেকে মুছে না যায় ।

শিক্ষা[সম্পাদনা]

মিশিগান বিশ্ববিদ্যালয় থেকে ১৯৫৫ সালে স্পারলিং স্নাতক ডিগ্রি অর্জন করেন । ১৯৫৬ সালে কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেন । পি, এইচ, ডি, সম্পন্ন করেন হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে । পদার্থ বিজ্ঞান, রসায়ন বিজ্ঞান অথবা জীববিজ্ঞান এর মত মৌলিক বিষয়ে বিজ্ঞানী হওয়ার স্বপ্ন ছিল তাঁর । আকস্মিকভাবে বিশ্ববিদ্যালয় ছাত্রকালীন অবস্থায় শারীরতাত্তিক মনোবিজ্ঞান-এ আগ্রহী হয়ে পড়েন এবং পরবর্তীতে কগনিটিভ মনোবিজ্ঞানে প্রচুর গবেষণা করেন এবং সাফল্য লাভ করেন ।

কর্মজীবন[সম্পাদনা]

১৯৫৮ সালের গ্রীষ্মে স্পারলিং বেল ল্যাবরেটরীতে যোগদান করেন । স্পারলিং মূলত মনোবিজ্ঞানের প্রতি আকৃষ্ট ছিলেন কিন্তু মানসিক অবস্থা নিয়ন্ত্রণকারীমস্তিষ্কের সূক্ষ্মপ্রক্রিয়াগুলোকে পদার্থবিদদের দ্বারা ব্যবহৃত পরিমাণ নির্ণয় পদ্ধতি ও তত্ত্বের সাহায্যে ব্যাখ্যা করার আকাঙ্খায় বেল ল্যাবরেটরিতে যুক্ত হয়েছিলেন । ১৯৬০-এর শুরুর দিকে জর্জ স্পারলিং দর্শানুভূতির স্থায়িত্ত্বকাল নির্ণয়ের একটি পদ্ধতি প্রস্তাব করেন । এই পদ্ধতিতে শব্দ এবং আলোর যুগপৎ ব্যবহার হয় ।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]