জন ভইট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(জন ভয়ঘ্‌ট থেকে পুনর্নির্দেশিত)
জন ভইট
২০১২ সালে ওয়াল্টার রিড ন্যাশনাল মিলিটারি মেডিক্যাল সেন্টারে ভইট
জন্ম
জোনাথন ভিনসেন্ট ভইট

(1938-12-29) ২৯ ডিসেম্বর ১৯৩৮ (বয়স ৮৫)
পেশাঅভিনেতা
কর্মজীবন১৯৬৩–বর্তমান
রাজনৈতিক দলরিপাবলিকান
দাম্পত্য সঙ্গীলরি পিটারস (বি. ১৯৬২; বিচ্ছেদ. ১৯৬৭)
মার্শেলিন বার্ট্রান্ড (বি. ১৯৭১; বিচ্ছেদ. ১৯৭৮)
সন্তানজেমস হ্যাভেন (পুত্র)
অ্যাঞ্জেলিনা জোলি (কন্যা)
আত্মীয়চিপ টেইলর (ভাই)

জোনাথন ভিনসেন্ট ‘জন’ ভইট (ইংরেজি: Jonathan Vincent "Jon" Voight; জন্ম: ২৯ ডিসেম্বর, ১৯৩৮) একজন মার্কিন চলচ্চিত্র ও টেলিভিশন অভিনেতা। তিনি আলোচনায় আসেন ১৯৬৯-এর দশকের শেষে, একাডেমি পুরস্কার বিজয়ী চলচ্চিত্র মিডিনাইট কাউবয়-এ জো বাক চরিত্রে অভিনয়ের মাধ্যমে, এবং এই চরিত্রে অভিনয় করে তিনি তার প্রথম একাডেমি পুরস্কারের মনোনয়ন লাভ করেন। বেশকিছু চ্যালেঞ্জিং চরিত্রে অভিনয় করার ফলে ভয়ঘ্‌টের খ্যাতি ক্রমশঃ বাড়তে থাকে। এগুলোর মধ্যে আছে, ডেলিভারেন্স (১৯৭২) ও কামিং হোম (১৯৭৮)। কামিং হোম চলচ্চিত্রে অনবদ্য অভিনয় তাকে সেরা অভিনেতা বিভাগে একাডেমি পুরস্কার এনে দেয়। ২০০১ সালের জীবনীভিত্তিক চলচ্চিত্র আলি-তে ক্রীড়াপ্রতিবেদক/সাংবাদিক হাওয়ার্ড কসেল চরিত্রে তার অভিনয় সমালোচকদের প্রশংসা কাড়ে। ছবিটি তাকে তার চতুর্থ একাডেমি পুরস্কার মনোনয় এনে দেয়। তিনি টিভি ধারাবাহিক ২৪-এর সেভেন্থ সিজন-এ খলনায়ক জোন্স হজেস চরিত্রে অভিনয় করেছেন।

ভইট অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি ও অভিনেতা জেমস হ্যাভেনের পিতা, এবং সেই সাথে গায়ক-গীতিকার চিপ টেইলর, ও ভূ-তাত্ত্বিক ব্যারি ভইটের ভাই। জোলি-পিট পরিবারের মাধ্যমে আসা ভইটের ছয় নাতি-নাতনী রয়েছে।

প্রাথমিক জীবন[সম্পাদনা]

২০০৬ সালে জন ভইট

ভইট ১৯৩৮ সালের ২৯শে ডিসেম্বর নিউ ইয়র্কের ইয়ন্কার শহরে জন্মগ্রহণ করেন।[১] তার মা বারবার ক্যাম্প (৭ জানুয়ারি, ১৯১০ – ৩ ডিসেম্বর, ১৯৯৫) এবং বাবা এলমার ভইট (২৯ অক্টোবর, ১৯০৯ – জুন ১৯৭৩)। এলমার ভইট একজন পেশাদার গলফার ছিলেন। তার নানা-নানী ছিলেন জার্মান এবং তার বাবা-মা দুজনেই স্লোভাকিয়ার কোসাইস শহর থেকে অভিবাসী হিসেবে যুক্তরাষ্ট্রে আসেন। নিউ ইয়র্কের হোয়াই প্লেইনের আর্চবিশপ স্টেপিনাক হাই স্কুল-এ জন ভইট পড়াশোনা করেন। সেখান থেকেই অভিনয়ের প্রতি তার আগ্রহের শুরু।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

১৯৬২ সালে ভইট অভিনেত্রী লরি পিটার্সকে বিয়ে করেন। ব্রডওয়ের দ্য সাউন্ড অব মিউজিক মঞ্চনাটকে কাজ করার সময় তাদের পরিচয় হয়েছিল। ১৯৬৭ সালে তাদের বিবাহবিচ্ছেদ হয়। তিনি পরে ১৯৭১ সালে অভিনেত্রী মার্শেলিন বার্ট্রান্ডকে বিয়ে করেন। তার ১৯৭৬ সালে আলাদা হয়ে যান, ১৯৭৮ সালে বিবাহবিচ্ছেদের আবেদন করেন এবং ১৯৮০ সালে তাদের বিবাহবিচ্ছেদ হয়। এই দম্পতির দুই সন্তান জেমস হ্যাভেন (জ. ১১ মে ১৯৭৩) ও অ্যাঞ্জেলিনা জোলি (জ. ৪ জুন ১৯৭৫)। তারা দুজনেই চলচ্চিত্রে অভিনয় ও প্রযোজনার সাথে জড়িত।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Jon Voight bio"দ্য নিউ ইয়র্ক টাইমস। সংগ্রহের তারিখ ১০ জুন ২০০৯ 

আরো পড়ুন[সম্পাদনা]

  • Potton, Ed (২০০৭-০৯-২২)। "Jon Voight on making Deliverance" (ইংরেজি ভাষায়)। The Times। সংগ্রহের তারিখ ২০০৭-০৯-২৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]