জন ওয়্যান গ্যাসি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
John Wayne Gacy
Heavy-set man in front of brick wall, holding an identification plate
ডেস প্লেইনস্ পুলিশ ডিপার্টমেন্টের তোলা গ্যাসির বুকিং ছবি, ডিসেম্বর ১৯৭৮
ব্যক্তির তথ্য
নামেও পরিচিতকিলার ক্লাউন, পোগো দ্য ক্লাউন, প্যাচেস দ্য ক্লাউন
জন্ম(১৯৪২-০৩-১৭)১৭ মার্চ ১৯৪২
শিকাগো, ইলিনয়, মার্কিন যুক্তরাষ্ট্র
মৃত্যু১০ মে ১৯৯৪(1994-05-10) (বয়স ৫২)
স্টেটভিল সংশোধন কেন্দ্র (Stateville Correctional Center), ক্রেস্ট হিল, ইলিনয়, মার্কিন যুক্তরাষ্ট্র
মৃত্যুর কারণপ্রাণঘাতী ইনজেকশনের মাধ্যমে মৃত্যুদণ্ড কার্যকরিত
দোষপ্রমাণখুন (৩৩ জন)
অপ্রাকৃতিক যৌনসঙ্গম
যৌন নিপীড়ন
শিশুর সঙ্গে স্বাধীনভাবে অশালীনতা
কারাদণ্ডমৃত্যুদণ্ড
মাতাপিতাজন স্ট্যানলি গ্যাসি এবং ম্যারিয়ন ইলেইন রবিসন
স্বামী বা স্ত্রীম্যারলিন মাইয়ারস্ (বি. ১৯৬৪; বিবাহবিচ্ছেদ ১৯৬৯)
ক্যারোল হফ (বি. ১৯৭২; বিবাহবিচ্ছেদ ১৯৭৬)
হত্যাকাণ্ড
শিকারের সংখ্যা৩৩+
দেশমার্কিন যুক্তরাষ্ট্র
রাজ্যইলিনয়
ধরার তারিখ২১শে ডিসেম্বর ১৯৭৮
কারারুদ্ধ করা হয়েছেম্যানার্ড সংশোধন কেন্দ্র (Menard Correctional Center), চেস্টার, ইলিনয়, মার্কিন যুক্তরাষ্ট্র

জন ওয়্যান গ্যাসি (ইংরেজি: John Wayne Gacy) (১৭ই মার্চ, ১৯৪২ – ১০ই মে, ১৯৯৪) ছিলেন একজন মার্কিন ক্রমিক হত্যাকারী (serial killer) এবং যৌন অপরাধী যিনি কমপক্ষে তেত্রিশ জন যুবক এবং ছেলেদের ধর্ষণ, নির্যাতন এবং হত্যা করেছিলেন। গ্যাসি নিয়মিতভাবে শিশুদের হাসপাতাল এবং দাতব্য অনুষ্ঠানগুলিতে “পোগো দ্য ক্লাউন” বা “প্যাচেস দ্য ক্লাউন” হিসাবে ক্লাউনের বেশ ধরতেন; এই দুটি ক্লাউনের চরিত্র তিনি নিজেই তৈরি করেছিলেন। যেহেতু জনসাধারণের মাঝে তার অপরাধ আবিষ্কারের আগে তিনি একজন ক্লাউনের চরিত্র ধারণ করেছিলেন সে কারণে পরবর্তীতে তিনি জনগণের মাঝে “কিলার ক্লাউন” হিসেবে পরিচিতি লাভ করেন।

শিকাগো শহরতলির নরউড পার্ক টাউনশিপের নরিজ গ্রামের কাছে তার খামার-স্টাইলের বাড়ির ভিতরে গ্যাসি তার সমস্ত হত্যাকাণ্ড ঘটিয়েছেন। সাধারণত, সে একজন ভিকটিমকে তার বাড়িতে আসার জন্য প্রলুব্ধ করত এবং জাদুর কৌশল দেখানোর অজুহাতে তাকে হাতকড়া পরাত। তারপর সে তার বন্দিকে শ্বাসরোধ করে বা গ্যারোট দিয়ে শ্বাসরোধ করে হত্যা করার আগে ধর্ষণ ও নির্যাতন করত। ছাব্বিশ জনকে তার বাড়ির নিচে মাটি এবং প্রথম তলার মধ্যে খালি, অসমাপ্ত, সংকীর্ণ স্থান বা crawl space-এ দাফন করা হয়েছিল এবং অন্য তিনজনকে তার সম্পত্তির অন্য কোথাও দাফন করা হয়েছিল; চার জনকে ডেস প্লেইনস্ নদীতে ফেলে দেওয়া হয়েছিল।

গ্যাসি ১৯৬৮ সালে ওয়াটারলু, আইওয়াতে একটি কিশোর ছেলের সাথে যৌনকর্মে জড়িত হওয়ার দাঁয়ে দোষী সাব্যস্ত হয়েছিল এবং দশ বছরের কারাদণ্ডে দণ্ডিত হয়েছিল, কিন্তু বন্দী হিসেবে সাঁজা ভোগ করেন মাত্র আঠারো মাস। তিনি ১৯৭২ সালে তার প্রথম শিকারকে হত্যা করেছিলেন, ১৯৭৫ সালের শেষের দিকে আরও দুবার খুন করেছিলেন এবং ১৯৭৬ সালে তার দ্বিতীয় স্ত্রীর সাথে বিবাহবিচ্ছেদের পরে কমপক্ষে ত্রিশজন পরবর্তী ভিকটিমকে হত্যা করেছিলেন। ১৯৭৮ সালের ২১শে ডিসেম্বর ডেস প্লেইনসের কিশোর রবার্ট পিস্টের নিখোঁজ হওয়ার তদন্তের ফলে গ্যাসিকে গ্রেপ্তার করা হয়েছিল।

তেত্রিশ জনকে খুনের জন্য তাকে দোষী সাব্যস্ত করা হয় যা সে সময়ে মার্কিন যুক্তরাষ্ট্রের আইনী ইতিহাসে একজন ব্যক্তির দ্বারা সবচেয়ে বেশি হত্যাকাণ্ডের ঘটনা হিসেবে দেখা হয়। ১৩ই মার্চ, ১৯৮০ তারিখে ইলিনয়ের কুক কাউন্টির সার্কিট কোর্ট গ্যাসিকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করে। ১০ই মে, ১৯৯৪ তারিখে ইলিনয় অঙ্গরাজ্যের ক্রেস্ট হিল শহরের স্টেটভিল সংশোধন কেন্দ্রে প্রাণঘাতী ইনজেকশনের মাধ্যমে তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

জীবনের প্রথমার্ধ[সম্পাদনা]

জন ওয়েন গ্যাসি শিকাগো, ইলিনয়ের [১] এজওয়াটার হাসপাতালে জন্মগ্রহণ করেন, ১৭ মার্চ ১৯৪২ সালে, তিন সন্তানের মধ্যে দ্বিতীয় এবং জন স্ট্যানলি গ্যাসি এবং মেরিয়ন এলাইন গ্যাসির একমাত্র পুত্র, নে রবিসন। [২] তার বাবা ছিলেন একজন স্বয়ংক্রিয় মেরামতের যন্ত্রবিদ এবং প্রথম বিশ্বযুদ্ধের অভিজ্ঞ, এবং তার মা ছিলেন একজন গৃহকর্মী। [৩][৪] গেসি ছিলেন পোলীয় এবং ডেনীয় বংশের এবং তার পরিবার ছিল ক্যাথলিক[৫][৬]


তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Cavendish 1997, পৃ. 5।
  2. Foreman 1992, পৃ. 50–58।
  3. Cahill 1986, পৃ. 24–26।
  4. Amirante 2011, পৃ. 67।
  5. "John Wayne Gacy Biography"Biography.comA&E। ফেব্রুয়ারি ১১, ২০১৯ [April 2, 2014]। মে ২২, ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ৫, ২০১৯ 
  6. Cahill 1986, পৃ. 37।