জগন্নাথদিঘী ইউনিয়ন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search
জগন্নাথদিঘী
ইউনিয়ন
দেশ  বাংলাদেশ
বিভাগ চট্টগ্রাম বিভাগ
জেলা কুমিল্লা জেলা
উপজেলা চৌদ্দগ্রাম উপজেলা উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
সময় অঞ্চল বিএসটি (ইউটিসি+৬)

জগন্নাথদিঘী ইউনিয়ন বাংলাদেশের কুমিল্লা জেলার একটি প্রশাসনিক এলাকা।

অবস্থান ও আয়তন[সম্পাদনা]

এই ইউনিয়নটি চট্টগ্রাম বিভাগের কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলার অন্তর্গত।

জগন্নাথদীঘি বাংলাদেশের একটি ঐতিহাসিক দীঘি।কুমিল্লা চৌদ্দগ্রামে ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের পাশেই এর অবস্থান। ইতিহাস,ঐতিহ্য বুকে ধারন করে অারো প্রায় ২৫০ বছর পূর্বে এর তৎকালিন তালুকদার জগন্নাথ শাহ'র নামানুসারে এর নামকরণ হয় বলে লোকমুখ রয়েছে।তাছাড়া অনেকে এটিকে পরীর দীঘি হিসেবে দাবি করেছেন।বিশিষ্ট লেখক : জহির রায়হান খান তার হাজার বছর ধরে উপন্যাসে জগন্নাথদীঘির কথা বর্ণনা করেছেন এবং এর নাম পরীর দীঘি বলে দাবি করেন।তার উপন্যাসে এটিকে পরীরা খনন করেছে বলে এর নাম পরীর দীঘি হিসেবে জহির রায়হান উল্লেখ করেন। অবস্থান: কুমিল্লা শহর থেকে প্রায় ৪০ কিলোমিটার দক্ষিনে চৌদ্দগ্রাম উপজেলার বর্তমান জগন্নাথদীঘি ইউনিয়ন ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের পাশে এর অবস্থান। অন্যান্য তথ্য: বিট্রিশ যুগের শেষাংশে যখন ত্রিপুরা নিয়ে ভাগাভাগি শুরু হয় তখন জগন্নাথদীঘির নামে একটি থানা করার পরিকল্পনা ছিল। তবে বর্তমানে চৌদ্দগ্রামের ১৩ নং ইউনিয়নটি জগন্নাথদীঘি নামে সুপরিচিত।

মুক্তিযোদ্ধের ইতিহাস: জগন্নাথদীঘি মুক্তিযুদ্ধকালীন অসংখ্য স্মৃতি বহন।অাপনি জানলে অবাক হবেন, অথচ সত্যি এটাই যে বাংলাদেশের প্রথম মুক্ত অঞ্চল "জগন্নাথদীঘি" অঞ্চল।লাল সবুজের প্রথম পতাকা পাক বাহীনি কে পরাজয় করে সর্বপ্রথম জগন্নাথদীঘির পাড়েই উত্তোলন হয়।

ইউনিয়ন ভিত্তিক তথ্য : জগন্নাথদীঘি ইউনিয়ন বর্তমানে চৌদ্দগ্রাম উপজেলার মধ্যে সবচেয়ে ধনী ইউনিয়ন নামে পরিচিত। এবং শান্তি,শৃংখলা,মাদকমুক্ত ইউনিয়ন হিসেবে পরিচিতি লাভ করেছে। অসংখ্য সরকারি চাকুরী জীবি,সাংবাদিক, লেখক,মুক্তিযোদ্ধা সহ অসংখ্য গুনিজন এখানে রয়েছে। তাছাড়াও এই ইউনিয়নের বিভিন্ন সামাজিক সংগঠন সামাজিক কর্মাকান্ডের মাধ্যমে ইউনিয়নের সুনাম অক্ষুন্ন রেখেছে। জগন্নাথদীঘি ইউনিয়নে সর্বমোট ২৭ গ্রাম রয়েছে। বর্তমানে অায়তন, অর্থনীতি, শিক্ষা, সমৃদ্ধি অনুসারে গ্রাম পর্যায়ে সর্বোচ্ছ পর্যায়ে "বিজয়করা" "নোয়াগ্রাম" "পায়েরখোলা" "নারানকরা" "হাটবাইর" রয়েছে।

ইউনিয়নের বর্তমান চেয়ারম্যানের নাম: জনাব জানে অালম ভূঁইয়া।


তথ্যসূত্র : দুরন্ত নোয়াগ্রাম স্পোর্টিং ক্লাব,সামাজিক সংগঠন, জগন্নাথদীঘি,চৌদ্দগ্রাম,কুমিল্লা।