ছানাথিপ সংক্রাসিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ছানাথিপ সংক্রাসিন
Chanathip Songkrasin 20191001 (cropped).jpg
২০১৯ সালে থাইল্যান্ডের হয়ে ছানাথিপ
ব্যক্তিগত তথ্য
জন্ম (1993-10-05) ৫ অক্টোবর ১৯৯৩ (বয়স ২৯)
জন্ম স্থান সাম ফ্রান, নাখন পাথম, থাইল্যান্ড
উচ্চতা ১.৫৯ মিটার (৫ ফুট   ইঞ্চি)
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
কাওয়াসাকি ফ্রোন্তালে
জার্সি নম্বর ১৮
যুব পর্যায়
২০০৬–২০০৮ সাম ফ্রান উইত্তায়া স্কুল
২০০৯–২০১১ রাজদামনার্ন কমার্শিয়াল কলেজ
২০১১–২০১২ পুলিশ তেরো
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১২–২০১৬ পুলিশ তেরো ১০৪ (১৩)
২০১৬মুয়াংথং ইউনাইটেড (ধার) ২৭ (৩)
২০১৬–২০১৯ মুয়াংথং ইউনাইটেড ১৭ (২)
২০১৭–২০১৯হোক্কাইদো কোন্সাদোলে (ধার) ৪৬ (৮)
২০১৯–২০২২ হোক্কাইদো কোন্সাদোলে ৬৯ (৬)
২০২২– কাওয়াসাকি ফ্রোন্তালে (০)
জাতীয় দল
২০১১–২০১২ থাইল্যান্ড অনূর্ধ্ব-১৯ ২৯ (৮)
২০১২–২০১৬ থাইল্যান্ড অনূর্ধ্ব-২৩ ৩০ (১১)
২০১২– থাইল্যান্ড ৬১ (১২)
* শুধুমাত্র ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৯:৪৬, ২৭ মার্চ ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৯:৪৬, ২৭ মার্চ ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

ছানাথিপ সংক্রাসিন (থাই: ชนาธิป สรงกระสินธ์, উচ্চারিত [t͡ɕʰā.nāː.tʰíp sǒŋ.krā.sǐn], ইংরেজি: Chanathip Songkrasin; জন্ম: ৫ অক্টোবর ১৯৯৩) হলেন একজন থাই পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে থাইল্যান্ডের পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর জে১ লিগের ক্লাব কাওয়াসাকি ফ্রোন্তালে এবং থাইল্যান্ড জাতীয় দলের হয়ে মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন।[১][২] তিনি মূলত আক্রমণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে বাম পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০১১ সালে, ছানাথিপ থাইল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের হয়ে থাইল্যান্ডের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় ১ বছর যাবত থাইল্যান্ডের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০১২ সালে থাইল্যান্ডের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; থাইল্যান্ডের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৬১ ম্যাচে ১২টি গোল করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

ছানাথিপ সংক্রাসিন ১৯৯৩ সালের ৫ই অক্টোবর তারিখে থাইল্যান্ডের নাখন পাথমের সাম ফ্রানে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

ছানাথিপ থাইল্যান্ড অনূর্ধ্ব-১৯ এবং থাইল্যান্ড অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলার মাধ্যমে থাইল্যান্ডের প্রতিনিধিত্ব করেছেন। থাইল্যান্ডের বয়সভিত্তিক দলের হয়ে তিনি প্রায় ৬ বছরে ৫৯ ম্যাচে অংশগ্রহণ করে ১৯টি গোল করেছেন।

২০১২ সালের ১৪ই নভেম্বর তারিখে, ১৯ বছর, ১ মাস ও ৯ দিন বয়সে, উভয় পায়ে ফুটবল খেলায় পারদর্শী ছানাথিপ ভুটানের বিরুদ্ধে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে থাইল্যান্ডের হয়ে অভিষেক করেছেন। উক্ত ম্যাচের ৬৭তম মিনিটে মধ্যমাঠের খেলোয়াড় রাত্তানা পেচ-আপর্নের বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠে প্রবেশ করেছিলেন;[৩] ম্যাচটি থাইল্যান্ড ৫–০ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[৪] থাইল্যান্ডের হয়ে অভিষেকের বছরে ছানাথিপ সর্বমোট ৩ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২৭ মার্চ ২০২২ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
থাইল্যান্ড ২০১২
২০১৩
২০১৪
২০১৫
২০১৬ ১৬
২০১৭
২০১৮
২০১৯ ১০
২০২১
২০২২
সর্বমোট ৬১ ১২

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "2022シーズン 選手・スタッフ" [২০২২ মৌসুমের খেলোয়াড় এবং কর্মকর্তা]। frontale.co (জাপানি ভাষায়)। কাওয়াসাকি, থাইল্যান্ড: কাওয়াসাকি ফ্রোন্তালে। ২৫ মার্চ ২০২২। ২৫ মার্চ ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৫ মার্চ ২০২২ 
  2. "Kawasaki Frontale - J.LEAGUE" [কাওয়াসাকি ফ্রোন্তালে - জে. লিগ]। jleague.co (জাপানি ভাষায়)। থাইল্যান্ড: জে লিগ। ২৫ মার্চ ২০২২। ২৫ মার্চ ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৫ মার্চ ২০২২ 
  3. "Thailand - Bhutan, Nov 14, 2012 - International Friendlies - Match sheet"Transfermarkt। ১৪ নভেম্বর ২০১২। সংগ্রহের তারিখ ২৭ মার্চ ২০২২ 
  4. Strack-Zimmermann, Benjamin (১৪ নভেম্বর ২০১২)। "Thailand vs. Bhutan"National Football Teams। সংগ্রহের তারিখ ২৭ মার্চ ২০২২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]