ছবির দেশে, কবিতার দেশে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ছবির দেশে, কবিতার দেশে
ছবির দেশে, কবিতার দেশে (১৯৯১).png
পিয়ের-অগ্যুস্ত রেনোয়া অঙ্কিত চিত্রকর্ম অবলম্বনে প্রথম প্রকাশের প্রচ্ছদ
লেখকসুনীল গঙ্গোপাধ্যায়
অঙ্কনশিল্পীপূর্ণেন্দু পত্রী
প্রচ্ছদ শিল্পীপূর্ণেন্দু পত্রী
দেশভারত
ভাষাবাংলা
বিষয়ভ্রমণ
ধরনভ্রমণকাহনিী
প্রকাশিতজানুয়ারি, ১৯৯১
প্রকাশকআনন্দ পাবলিশার্স প্রাইভেট লিমিটেড
মিডিয়া ধরনছাপা (হার্ডকভার)
পৃষ্ঠাসংখ্যা২৬৬
আইএসবিএন8-170-66963-3

ছবির দেশে, কবিতার দেশে বাঙালি লেখক সুনীল গঙ্গোপাধ্যায় রচিত একটি ভ্রমণ কাহিনী।[১] জানুয়ারি, ১৯৯১ সালে কলকাতার আনন্দ পাবলিশার্স প্রাইভেট লিমিটেড থেকে এটি গ্রন্থাগারে প্রকাশিত হয়।

সারাংশ[সম্পাদনা]

মূলত ফরাসিদেশকে কেন্দ্র করে রচিত হয়েছে এ-ভ্রমণকাহনিী। বিভিন্ন কবি-শিল্পীদের এই অমরাবতী দেশে একাধিকবার গেছেন সুনীল গঙ্গোপাধ্যায়। ফলে তাঁর পাঁচবারের ভ্রমণ-অভিজ্ঞতার পূজি করে এই বই গঠিত। এখানে গভীর পর্যবেক্ষণের মাধ্যমে ফরাসিদেশের শিল্প-সস্কৃতি-সাহিত্য-ঐতিয্য কাব্যিক বয়ানে ফুটিয়ে তোলা হয়েছে। সুনিল এই ভ্রমণ-সৃতিকথায় মার্গারিট নামে এক ফরাসি বান্ধবীর সাথে তার গভীর অন্তরঙ্গতার অনুপূর্ব কাহনিী বর্ণনা করেছেন। যিনি প্রথমবার আমেরিকা-প্রবাসকালে সার্হচর্য প্রদানের মধ্য দিয়ে সুনিলকে ফরাসীদেশ সম্বন্ধে গভীরভাবে জানতে সাহায্য করেছিলেন। ফলে এ-ভ্রমণকাহিনীতে টুকরো আত্মজীবনীর স্বাদ রয়েছে। অন্যদিকে মার্গারিটের সূত্র ধরে এসেছে আমেরিকার বিটবংশগ্রিনিচ গ্রামের কবিদের সাথে আড্ডার সৃতিকথা; যেখানে ছিলেন অ্যালেন গিন্সবার্গ, পিটার অরলোভস্কি, পল ওঙ্গেল[২]

গ্যালারি[সম্পাদনা]

গ্রন্থে সংযুক্ত চিত্র সমূহ:

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. মনিরুল (জুন ১৫, ২০১৪)। "ছবির দেশে,কবিতার দেশে"। bdreviews24.com। সংগ্রহের তারিখ জুলাই ১২, ২০১৪ 
  2. সুনীল গঙ্গোপাধ্যায় (জানুয়ারি, ১৯৯১)। "ফ্লেপ"। ছবির দেশে, কবিতার দেশেকলকাতা, ভারত: আনন্দ পাবলিশার্স প্রাইভেট লিমিটেডআইএসবিএন 8-170-66963-3 |আইএসবিএন= এর মান পরীক্ষা করুন: checksum (সাহায্য)  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]