চেসমার যুদ্ধ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

 

চেসমার যুদ্ধ
মূল যুদ্ধ: the Russo-Turkish War, 1768-1774
Ivan Constantinovich Aivazovsky - Battle of Çesme at Night.JPG
The destruction of the Ottoman fleet on 7 July.
তারিখ5–7 July 1770
অবস্থান
Çeşme Bay, Ottoman Empire
৩৮°১৯′ উত্তর ২৬°১৮′ পূর্ব / ৩৮.৩১৭° উত্তর ২৬.৩০০° পূর্ব / 38.317; 26.300স্থানাঙ্ক: ৩৮°১৯′ উত্তর ২৬°১৮′ পূর্ব / ৩৮.৩১৭° উত্তর ২৬.৩০০° পূর্ব / 38.317; 26.300
ফলাফল Decisive[১][২][৩] Russian victory
বিবাদমান পক্ষ
 Russian Empire  Ottoman Empire
সেনাধিপতি ও নেতৃত্ব প্রদানকারী
Alexei Orlov
Grigory Spiridov
John Elphinstone
Mandalzade Hüsameddin Pasha
শক্তি
9 ships of the line,
3 frigates,
1 bomb,
4 fireships,
4 supply ships
16 ships of the line,
6 frigates,
6 xebecs,
13 galleys,
32 small craft,
1,300 guns
হতাহত ও ক্ষয়ক্ষতি
1 ship of the line
4 fire ships
534[৪]—661[৫] killed
40 wounded
16 ships of the line
6 frigates and escort vessels
13 galleys
32 smaller vessels
at least 11,000 men killed[৬]
চেসমার যুদ্ধ গ্রিস-এ অবস্থিত
চেসমার যুদ্ধ
Location of the battle site in the Aegean Sea

আনসোলিয়ার পশ্চিমাঞ্চলীয় টিপ এবং চিওস দ্বীপের মধ্যবর্তী অঞ্চলে চেসমের নৌযুদ্ধটি রুশ-তুর্কি যুদ্ধের সময় (১৭৬৮–১৭৭৪) ১৭-জুলাই ১৭৭০ সালে হয়েছিল। এটি ছিল অটোমান সাম্রাজ্য এবং ভেনিস প্রজাতন্ত্রের মধ্যে অতীতের বেশ কয়েকটি নৌ যুদ্ধের স্থান। এটি ছিল ১৭৭০ সালের অরলভ বিদ্রোহের একটি অংশ, যা পরবর্তীকালে গ্রীক স্বাধীনতা যুদ্ধের (১৮২১-২৯) পূর্ববর্তী, এবং রাশিয়ার বিরুদ্ধে অটোমানদের পক্ষে বহু বিপর্যয়মূলক বহর যুদ্ধের শীর্ষ যুদ্ধ।

প্রস্তাবনা[সম্পাদনা]

রাশো-তুর্কি যুদ্ধ শুরু হয়েছিল ১৭৬৮ সালে, এবং রাশিয়া বাল্টিক সাগর থেকে ভূমধ্যসাগরে বেশ কয়েকটি স্কোয়াড্রনকে তাদের কৃষ্ণ সাগরের বহর থেকে অটোমানের দৃষ্টি আকর্ষণ করার জন্য পাঠিয়েছিল, তখন কেবল ৬ টি যুদ্ধজাহাজ (রেখার জাহাজ) শক্তিশালী ছিল। অ্যাডমিরাল গ্রিগরি স্পিরিডভ এবং রিয়ার অ্যাডমিরাল জন এলফিনস্টোন দ্বারা পরিচালিত দুটি রাশিয়ার স্কোয়াড্রন, [৭] একজন ব্রিটিশ উপদেষ্টা, রাশিয়ান ফ্লিটের সর্বাধিনায়ক- ইন্ডি -চিফ কাউন্ট আলেক্সি অরলভের সমন্বয়ে মিলিত হয়ে অটোম্যান বহরের সন্ধানের বেন হন।

৫ জুলাই ১৭৭০ সালে তারা এটিকে পেরিয়ে আসে, পশ্চিম আনাতোলিয়ার সেমি বে এর ঠিক উত্তরে লাইনে যুদ্ধজাহাজ নোঙ্গর করে। অটোমান বহর লাইন ১৪টি জাহাজ, ৭০-১০০ বন্দুকের প্রায় ১০ টি জাহাজটি অটোমান মূল লাইনে ছিল। এর পিছনে ছিল ফ্রিগেটস, জেবেকস, ইত্যাদি এই নৌবহরের কমান্ডটি ছিল কপুদন পাশা মণ্ডলজাদে হেসমেদদিনের, প্রথম লাইনে সামনের (উত্তর প্রান্ত) থেকে চতুর্থ জাহাজে, প্রথম জাহাজে হাসান পাশা, রিয়েল মুস্তাফা এবং সপ্তমীতে ক্যাফার বে ছিলেন। লাইনটির আরও দুটি জাহাজ, সম্ভবত ছোট ছিল, আগের সন্ধ্যায় এই বহরটি মাইটিলিনের উদ্দেশ্যে ছেড়েছিল।

যুদ্ধের আক্রমণ পরিকল্পনা করার পরে, রাশিয়ান যুদ্ধের লাইনটি অটোমান লাইনের দক্ষিণ প্রান্তের দিকে যাত্রা করে এবং তারপরে উত্তর ঘুরে, জাহাজের লেজটির শেষ প্রান্তটি শেষের দিকে আসার সাথে সাথে এলফিনস্টোন তার কাছে যেতে চেয়েছিল প্রথমে উত্তর প্রান্তে, তারপরে অটোমান লাইনের সাথে বায়ুটিকে অনুসরণ করে তাদের জাহাজগুলিকে একে একে আক্রমণ করে (১৭৯৮ সালে নীলনদের যুদ্ধে নেলসনের ব্যবহৃত পদ্ধতিটি)।

যুদ্ধ[সম্পাদনা]

প্রায় সকাল ১১:৪৫ মিনিটে অটোমানরা গুলি চালায়  পরে রাশিয়ানরা কিছুটা পরে চালায়। লাইনের রাশিয়ান তিনটি জাহাজের অবস্থান অবধি থাকতে সমস্যা হয়েছিল; ইভরোপা ঘুরে রোসতিসাবের পিছনে ফিরে আসেন।

স্পিরিডভ, সিভিয়াতোই ইস্তাটাফির, রিয়েল মুস্তাফায় হাসান পাশার সাথে ঘনিষ্ঠ লড়াই হয়েছিল, তারপরে হঠাৎ আগুনে আগুন দেখা গিয়েছিল। তার মেইনমাস্টটি নেমে এসে শিয়াতোই এভস্টাফির ডেকে নামেন, যার ফলে রাশিয়ান জাহাজটি তত্ক্ষণাত উড়ে যায় এর অল্প সময়ের মধ্যেই রিয়েল মুস্তাফাও উড়ে গিয়েছিল।

এলফিনস্টোন, যিনি দাবি করেছিলেন যে রাশিয়ানরা প্রায় অকেজো, স্পিরিডোভ এবং কাউন্ট ফিডর ওরলভ (কমান্ডারের ভাই), লড়াইটি সীমাবদ্ধ হওয়ার আগে শ্বিয়াতোই ইভস্তাফিয়িকে ছেড়ে চলে গিয়েছিলেন শিয়াতোই ইভস্টাফির অধিনায়ক ক্রুসও বেঁচে গিয়েছিলেন। দুপুর ২ টা ৩০ মিনিটে   সন্ধ্যার দিকে লড়াই শেষ হয়, অটোমানরা তাদের কেবল পাশ কাটিয়ে দক্ষিণে উপসাগরে চলে যায় এবং তারা নিজেকে আট লাইনের আটটি জাহাজের ডিফেন্সিভ লাইনে দাঁড় করায়, দ্বিতীয় লাইন এবং বাকীগুরো ওপারে অবস্থান করে।

তাৎপর্য[সম্পাদনা]

চেসমা কলাম

লার্গার স্থল যুদ্ধের মতোই একই দিনে চেসমার যুদ্ধ হয়েছিল। লেপান্টো যুদ্ধের পর (১৫৭১) অটোমানদের দ্বারা এটি সর্বশ্রেষ্ঠ নৌ পরাজয় ছিল। এই যুদ্ধটি রাশিয়ান বহরের উপর প্রচুর আত্মবিশ্বাসের অনুপ্রেরণা জাগিয়ে তোলে এবং রাশিয়ানদেরকে কিছু সময়ের জন্য এজিয়ান সাগর নিয়ন্ত্রণের অনুমতি দেয়। অটোমান নৌবহরের পরাজয়ের ফলে অটোমান সাম্রাজ্যের সংখ্যালঘু গোষ্ঠী বিশেষত বাল্কান উপদ্বীপে অর্থোডক্স খ্রিস্টান দেশগুলির বিদ্রোহকেও ত্বরান্বিত করেছিল, যারা রাশিয়ান সেনাবাহিনীকে অটোমান সাম্রাজ্যকে পরাস্ত করতে সহায়তা করেছিল। [৮]

এই নৌ-বিজয়ের পরে, রাশিয়ান নৌবহর পরের পাঁচ বছর এজিয়ানে অবস্থান করেছিল। এটি বোমা ফেলার সময় এটি আরও দু'বার ইমেতে ফিরে আসে। তবে ঐতি হাসিকরা এখনও এই ছোট দুর্গ শহরটিতে রাশিয়ান সামরিক মনোনিবেশের যৌক্তিকতা নিয়ে বিতর্ক করেছেন, যদিও এজিয়ান উপকূলে আরও অনেক কৌশলগত লক্ষ্য ছিল।

অটোমান পরাজয়ের কারণে, ধর্মান্ধ মুসলিম দলগুলি ১৫০০ স্থানীয় গ্রীকদের ওপর গণহত্যা চালিয়ে যায় [৯]

ক্যাথরিন দ্য গ্রেট এ বিজয়ের স্মরণে চারটি স্মৃতিসৌধ স্থাপন করা হয়েছিলো: সেন্ট পিটার্সবার্গের চেসম প্যালেস (১৭৭৪-৭৭), চেচমা প্যালেস এবং সেন্ট জন এর চার্চ অফ সেন্ট জন, গ্যাচিনার (১৭৭৪-৭৭) চেসমা ওবেলিস্ক এবং তরসস্কো সেলোতে (১৭৭৫) চেসমা কলাম।

মন্তব্য[সম্পাদনা]

  1. H. M. Scott. The Emergence of the Eastern Powers, 1756–1775. Cambridge University Press, 2001. P. 199
  2. Russo–Ottoman War of 1768–1774 // Gábor Ágoston, Bruce Alan Masters. Encyclopedia of the Ottoman Empire. Facts on File. 2008. P. 492
  3. Michael T. Florinsky. Russia: A History and Interpretation. New York, 1965. P. 521
  4. The history of Russian Navy, article Chesma and Patras
  5. Naval wars in the Levant 1559—1853 — R. C. Anderson আইএসবিএন ১-৫৭৮৯৮-৫৩৮-২
  6. Dowling T. C. Russia at War: From the Mongol Conquest to Afghanistan, Chechnya, and Beyond. ABC-CLIO. 2014. P. 193
  7. John Elphinston, Papers Relating to the Russo-Turkish War
  8. Jelavich, Barbara. History of the Balkans. Cambridge University Press, 1983. Page 69.
  9. Samatopoulou-Vasilakou, Chrysothemis (১ জানুয়ারি ২০০৮)। "The Greek Communityies in the Balkans and Asia Minor and Their Theatrical Activity 1800-1922" (ইংরেজি ভাষায়)। Centre de recherche helléniques = Centre of Hellenic Research: 53। সংগ্রহের তারিখ ৪ মার্চ ২০১৭ 

তথ্যসূত্র[সম্পাদনা]

  • Anderson, R. C. (1952) নেভাল ওয়ারস লেভেন্ট 1559–1853 এ প্রিন্সটন: প্রিন্সটন বিশ্ববিদ্যালয় প্রেস। OCLC   1015099422 ।
  • Ipসিপেক, আলি রেজা ও ওউজ আইডেমির (2006) 1770 şememe ডেনিজ সাভা: 1768–1774 ওসমান্লি-রস সাভালোরি, ইস্তাম্বুল: ডেনিজলার কিতাবেবী, আইএসবিএন ৯৭৫-০০০৫১-৪-৭ (in Turkish)
  • ইসিপেক আলী রেজা এবং আয়দেমির ওগুজ (2010) meসমের যুদ্ধ 1770. 1768-1774 অটোমান - রাশিয়ান যুদ্ধ, ইস্তাম্বুল, ডেনিজলার কিতাবেবী, আইএসবিএন ৯৭৮-৯৯৪৪-২৬৪-২৭-৩

পাদটীকা[সম্পাদনা]

  • বাও, এরসান: şেমে, নাভারিন, সিনোপ বাসকানলারি সোনুয়ালারি [ Çememe, নাভারিনো, সিনোপ রেইডস এবং ফলাফল]। টার্ক ডেনিজ হার্প ত্রিহিন্দে İz বারাকান জেমিলার, ওলেলারের Ve larahıslar। পিরি রেইস আরাত্তর্ম্ম মের্কেজি ইয়ায়েনি, সায়া: ৮. ইস্তানবুল 2007, ডেনিজ বাসামেভি, আইএসবিএন ৯৭৫-৪০৯-৪৫২-৭