চুতংফা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
চাওফা চুতণফা
Siva-1.JPG
আসামের রাজা
রাজত্ব১৭১৪-১৭৪৪
উত্তরসূরিচুণেণফা
পূর্ণ নাম
স্বর্গদেউ শিবসিংহ
রাজবংশছ্যু ফৈদ , আহোম রাজবংশ
পিতাচুখ্রংফা
ধর্মআহোম ধর্ম

চুতণফা (রাজত্বকাল ১৭১৪-১৭৪৪) স্বর্গদেউ রুদ্র সিংহ-এর প্রথম পুত্র। রুদ্র সিংহের মৃত্যুর পরে তিনি স্বর্গদেউ শিব সিংহ নাম নিয়ে আহোম রাজপাটে বসেন।

রাজত্বকাল[সম্পাদনা]

স্বর্গদেউ রুদ্র সিংহ তাঁর মৃত্যুশয্যায় তাঁর জ্যেষ্ঠ পুত্র শিবসিংহ রাজপাট আরোহণ করতে চান। তিনি বাবার বঙ্গ আক্রমণ করার ইচ্ছাকে ত্যাগ করেছিলেন। কিন্তু তিনি বাবার ইচ্ছানুসারে পশ্চিমবঙ্গ-এর নবদ্বীপর শাক্ত পুরোহিত কৃষ্ণরাম ভট্টাচার্য্যের শিষ্যত্ব গ্রহণ করেছিলেন। তিনি কৃষ্ণরাম ভট্টাচার্য্যকে কামাখ্যা মন্দির-এর ব্যবস্থাপনা অর্পণ করেছিলেন। তারপরে কৃষ্ণরাম ভট্টাচার্য নীলাচল পাহাড়ের শিখরে বাস করতে থাকেন। সেজন্য তাঁকে পর্বতীয়া গোহাঁই বলেও ডাকা হত। শিবসিংহ তাঁকে আহোম রাজ্য-এর রাজকীয় গুরু মানতেন এবং অনেক মন্দির ও ব্রাহ্মণকে ভূমিদান করেছিলেন।

ডফলা অভিযান[সম্পাদনা]

তিনি সুদীর্ঘ ৩০ বছর শান্তিপূর্ণ ভাবে রাজত্ব করেছিলেন। কেবল ১৭১৭ খ্রিস্টাব্দের জানুয়ারি মাসে তিনি উত্তরের পাহাড়ীয়া অঞ্চলের ডফলাদের বিরুদ্ধে অভিযান আরম্ভ করেছিলেন। ডফলারা ভৈয়াম পর্যন্ত এসে স্থানীয় লোকের সম্পত্তি লুট করার শোধ নিতে তিনি এই অভিযান করেছিলেন। ডফলাদের দমন করার পরে তিনি পাহাড়ের নিম্নে স্থানীয় লোকদের তাঁদের ভবিষ্যতের আক্রমণ থেকে রক্ষা করতে একটি গড় বাঁধিয়েছিলেন।

মৃত্যু[সম্পাদনা]

১৭৪৪ খ্রিস্টাব্দে স্বর্গদেউ শিবসিংহের মৃত্যু হয়। তাঁর মৃত্যুর পরে রুদ্রসিংহের দ্বিতীয় পুত্র তথা শিবসিংহের ভাই প্রমত্ত সিংহ রাজ সিংহাসনে অধিষ্ঠিত হন।

তথ্যসূত্র[সম্পাদনা]