চীনে যৌনতার উদ্দেশ্যে পাচার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

চীনে যৌনতার উদ্দেশ্যে পাচার হচ্ছে যৌন শোষণ ও দাসত্বের উদ্দেশ্যে মানব পাচার, যা গণপ্রজাতন্ত্রী চীনে ঘটে। বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ চীন বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মানব পাচারের শিকার।[১] এটি যৌন পাচারকৃত ব্যক্তিদের উৎস, গন্তব্য ও পরিবহনের দেশ।[২]

দেশে যৌন পাচারের শিকাররা চীনের সব জাতিগোষ্ঠী ও বিদেশিরা। চীনের নাগরিকদের, প্রাথমিকভাবে নারী ও মেয়েদের, চীনের বিভিন্ন প্রদেশে, পাশাপাশি এশিয়ার অন্যান্য দেশ এবং বিভিন্ন মহাদেশে যৌন পাচার হয়েছে। তাদের বিদেশী চীনা প্রবাসী সম্প্রদায়ের মধ্যে সনাক্ত করা হয়েছে।[৩][২] চীনা পতিতাদের বিদেশে পাচার করা হয়, বিশেষত এমন জায়গায় যেখানে চীনা পুরুষ শ্রমিক এবং নির্মাণ শ্রমিকদের চাহিদা রয়েছে। [৪] চীনের লক্ষ লক্ষ অভ্যন্তরীণ অভিবাসী জনসংখ্যা রয়েছে, যা বিশেষ করে যৌন পাচারের জন্য ঝুঁকিপূর্ণ।[৫] যৌন পাচারের ভুক্তভোগী অপহরণ করা হয়[৬] অথবা প্রতারিত করা হয় এবং পতিতাবৃত্তি, বিবাহ,[৭] বা গর্ভধারণে বাধ্য করা হয়।[২] তাদের হুমকি দেওয়া হয়[৮][৯] এবং শারীরিক ও মানসিকভাবে ক্ষতিগ্রস্ত করা হয়।[১০][১১][১২][১৩] তারা ধর্ষণ থেকে যৌন সংক্রামিত রোগে আক্রান্ত হয় এবং অপব্যবহার ও অনাহার সাধারণ ঘটনা। কিছু নারী ও মেয়ে দরিদ্র অবস্থার কারণে বন্দি অবস্থায় মারা যায়[১৪] অথবা নির্যাতিত হয়[১৫][১৬] এবং অথবা খুন হয়।[১৭][১৮]

যৌন পাচার ও শোষণ চীনা সমাজের সকল স্তরে প্রবেশ করেছে। চীনে পুরুষ ও মহিলা অপরাধীরা বিস্তৃত পটভূমি ও প্রতিটি সামাজিক শ্রেণী থেকে আসে। বেশ কয়েকজন পাচারকারী অপরাধী সংগঠন ও চক্রের সদস্য বা তাদের সাহায্যকারী। কিছু সরকারি কর্মকর্তা ও কর্মী, পাশাপাশি বিদেশীরা চীনে যৌন পাচার থেকে লাভবান হয়েছেন।[৫] চীনে ক্রমবর্ধমান আয় অনেক বৈধ ও অবৈধ পরিষেবার ব্যবহার বাড়িয়েছে। [১৯] এটি চীনের বিনোদন ও পর্যটন শিল্পের পাশাপাশি ভারী শিল্প এবং খনির খাতের সাথে যুক্ত ব্যবসায় ঘটেছে।[২০] কিছু সাংবাদিক রিপোর্ট করেছেন যে বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ এবং বিশ্বায়নের ফলে চীনে যৌন পাচার বৃদ্ধি পেয়েছে।[২১][২২] চীনা যৌন পাচারকারীরা সারা বিশ্বে কাজ করে।[২৩] একবিংশ শতাব্দীর চীনে সাইবারসেক্স পাচার একটি ক্রমবর্ধমান সমস্যা।[২৪] বিশ্বব্যাপী উচ্চ গতির ইন্টারনেটের বিস্তার এবং কম্পিউটার, ট্যাবলেট ও স্মার্টফোনের মালিকানা বৃদ্ধি অনলাইনে বা ভার্চুয়াল জোরপূর্বক পতিতাবৃত্তি ও যৌন নির্যাতন এবং বিশ্বব্যাপী ব্যবহারকারীদের দ্বারা ক্রয় করা অবৈধ অশ্লীল ভিডিও তৈরিতে ইন্ধন জুগিয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Nearly Two-Thirds of Human Trafficking Victims Are from Asia"The Daily Signal। সেপ্টেম্বর ১১, ২০১৪। 
  2. "China, The Trafficking Situation"United Nations Action for Cooperation Against Trafficking in Persons (UN-ACT) 
  3. "In Florida sex spas, Chinese human trafficking rings operated in plain sight"South China Morning Post। মার্চ ২, ২০১৯। 
  4. "2018 Trafficking in Persons Report: China"United States Department of State (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৯-৩০ 
  5. "2018 Trafficking in Persons Report: China"United States Department of State 
  6. "For the women who escape to China from North Korea, a terrible fate awaits them"The Independent। অক্টোবর ৪, ২০১৭। 
  7. "2.9 million trapped in modern-day slavery in China, 30 million worldwide"South China Morning Post। অক্টোবর ১৭, ২০১৩। 
  8. "Raped, beaten and sold in China: Vietnam's kidnapped young brides"Channel News Asia। আগস্ট ৩, ২০১৯। 
  9. "Vietnamese teen's escape from the China trafficking trade that sold her mother"ABC News। সেপ্টেম্বর ১৮, ২০১৮। 
  10. "Myanmar's trafficked brides"The ASEAN Post। মার্চ ৩১, ২০১৯। 
  11. "Sex Trafficking and China's One Child Policy"The Diplomat। নভেম্বর ৬, ২০১৪। 
  12. "Give Us a Baby and We'll Let You Go: Trafficking of Kachin Brides from Myanmar to China"Human Rights Watch। মার্চ ২১, ২০১৯। 
  13. "Sold, raped, enslaved: Human trafficking victims shared stories in 2019"VnExpress। ডিসেম্বর ২৪, ২০১৯। 
  14. Gannon, Kathy (ডিসেম্বর ২০, ২০১৬)। "Sold to China as a bride, Pakistani woman came home on brink of death"SFGATE 
  15. "Oppressed, enslaved and brutalised: The women trafficked from North Korea into China's sex trade"The Telegraph। মে ২০, ২০১৯। 
  16. "Vietnam-China human trafficking a growing malady"New Europe। নভেম্বর ২৪, ২০১৩। 
  17. "China executes man who kept 6 women in dungeon as sex slaves"CNN। জানুয়ারি ২২, ২০১৪। 
  18. "Chinese man sentenced to death in sex slave murder case"Reuters। নভেম্বর ৩০, ২০১২। 
  19. "Colombia to China Sex Trafficking Bust Illustrates Dynamics of Trade"InSight Crime। আগস্ট ২৫, ২০১৭। 
  20. "Mongolia's prostitution zones, where women trade sex for fuel in sub-zero temperatures"The Telegraph। ফেব্রুয়ারি ১৯, ২০১৯। 
  21. "Bride trafficking, a problem on China's belt and road"South China Morning Post 
  22. "Abused, raped: heart-wrenching stories of Pakistani brides trafficked to China"South China Morning Post। ডিসেম্বর ১৩, ২০১৯। 
  23. "7 Thai surrogates, 2 Chinese nationals arrested in illegal surrogacy raid in Bangkok"CNA। ফেব্রুয়ারি ১৩, ২০২০। 
  24. "After Fleeing North Korea, Women Get Trapped as Cybersex Slaves in China"The New York Times। সেপ্টেম্বর ১৩, ২০১৯।