চীনা আঞ্চলিক রান্না

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মানচিত্রে চীনের প্রধান আঞ্চলিক রান্না দেখানো হচ্ছে

চীনা আঞ্চলিক রান্না হ'ল বিভিন্ন প্রদেশ এবং চীনের অঞ্চলের পাশাপাশি বিদেশে বৃহত্তর চীনা সম্প্রদায়ের কাছ থেকে পাওয়া বিভিন্ন রান্না।

বিভিন্ন ধরনের শৈলী চীনা রান্নায় অবদান রাখে তবে সম্ভবত সর্বাধিক জনপ্রিয় এবং সবচেয়ে প্রভাবশালী হলো ক্যান্টোনিজ রান্না, শানডং রান্না, জিয়াংসু রান্না (বিশেষত হুয়াইয়াং রান্না) এবং শেচুয়ান রান্না[১][২] সম্পদের প্রাপ্যতা, জলবায়ু, ভূগোল, ইতিহাস, রান্নার কৌশল এবং জীবনযাত্রার মতো বিষয়গুলির কারণে এই শৈলী একে অপরের থেকে স্বতন্ত্র হয়।[৩] একটি শৈলীতে প্রচুর পরিমাণে মরিচ এবং মশালার উপরে প্রচুর রসুন এবং পেয়াজের ব্যবহার থাকতে পারে, অপরদিকে অন্যদের হয়তো মাংস এবং পাখির চেয়ে সামুদ্রিক খাবার বেশি পছন্দের হতে পারে।

জিয়াংসু খাবার রান্না করার কৌশল যেমন ব্রাইজিং এবং স্টেউইংয়ের মতো, অন্যদিকে সিচুয়ান রান্না বেকিং করে করা হয়, এগুলো কেবল কয়েকটি উদাহরণ।[১] সাংহাইয়ে স্থানীয় স্বাদযুক্ত খাবারের পরে লোমশ কাঁকড়া একটি উচ্চ চাহিদা সম্পন্ন খাবার, এর কারণ এটি এই অঞ্চলের হ্রদগুলিতে পাওয়া যায়। পিকিং হাঁস এবং ডিম-সাম চীনের বাইরে সুপরিচিত আরেকটি জনপ্রিয় খাবার।

ব্যবহৃত কাঁচামাল এবং উপকরণ, তৈরির পদ্ধতি এবং সাংস্কৃতিক পার্থক্যের ভিত্তিতে, ভিন্ন ভিন্ন স্বাদ এবং গঠনবিন্যাসের বিভিন্ন খাবার দেশের বিভিন্ন অঞ্চলে প্রস্তুত করা হয়। খাদ্য সংরক্ষণের মৌলিক পদ্ধতি যেমন শুকানো, লবণে জারিত করা, আচার তৈরি এবং গাঁজনপ্রক্রিয়ার উপর অনেক ঐতিহ্যবাহী আঞ্চলিক রান্না নির্ভর করে।[৪]

আটটি প্রধান ঐতিহ্য[সম্পাদনা]

Historically, the Four Great Traditions (Chinese: 四大菜系; pinyin: Sìdà càixì) of Chinese cuisine are Chuan, Lu, Yue and Huaiyang, representing West, North, South and East China cuisine correspondingly.[৫] However, in modern times the list is often expanded to the Eight Great Traditions (Chinese: 八大菜系; pinyin: Bādà càixì), which are as follows:

ক্যান্টোনিজ[সম্পাদনা]

হার গাও চিংড়ি পুড়িং হল একটি অতুলনীয় ক্যান্টোনিজ ডিম সাম খাদের পদ

সিচুয়ান[সম্পাদনা]

কুং পাও চিকেন একটি বিখ্যাত সিচুয়ান খাবারের পদ

আনহুই[সম্পাদনা]

শানডং[সম্পাদনা]

গ্লুটেন দিয়ে শানডং রীতিতে ব্রাইজড স্পেয়ার রিব রান্না (面筋 红烧 排骨; 麵筋 紅燒 排骨; মিয়ানজিন হংশাও পাইগু)

ফুজিয়ান[সম্পাদনা]

একটি বাটি ফুজিয়ান ঘন স্যুপ বা জেং (羹)

জিয়াংসু[সম্পাদনা]

হুনান[সম্পাদনা]

আচারযুক্ত বরবটি দিয়ে হুনান কিউরড হ্যাম

ঝেজিয়াং[সম্পাদনা]

অন্যান্য[সম্পাদনা]

জিনজিয়াং[সম্পাদনা]

মঙ্গোলিয়[সম্পাদনা]

তিব্বতীয়[সম্পাদনা]

ইউনান[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Yao, Zhang. China Everyday!. Page One Pub. 2007.
  2. "Regions of Chinese food-styles/flavors of cooking." ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৫ অক্টোবর ২০১১ তারিখে University of Kansas ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২ মার্চ ২০২১ তারিখে, Kansas Asia Scholars. Accessed June 2011.
  3. "China's Culinary Diversity in One Map"
  4. J. Li & Y. Hsieh. Traditional Chinese Food Technology and Cuisine. Asia Pacific Journal of Clinical Nutrition.
  5. "Four Major Cuisines in China"CITS। সংগ্রহের তারিখ ১০ জানুয়ারি ২০১৭