চিলিতে নারীবাদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পিনোশে সরকারের বিরুদ্ধে চিলির নারীরা বিক্ষোভ করছে।

চিলিতে নারীবাদ এর নিজস্ব মুক্তির ভাষা ও অধিকারের জন্য সক্রিয় কৌশল রয়েছে যা চিলির রাজনৈতিক, অর্থনৈতিক এবং সামাজিক ব্যবস্থা দ্বারা রূপায়িত। উনিশ শতকের শুরু থেকে, চিলির নারীরা তাদের রাজনৈতিক অধিকার নিশ্চিত করার আকাঙ্খা নিয়ে সংগঠিত হয়েছিল। এই আকাঙ্খাগুলিকে বাস্তবতার বিরুদ্ধে কাজ করতে হয়েছে যে চিলি লাতিন আমেরিকার অন্যতম সামাজিকভাবে রক্ষণশীল দেশ। সিরকুলো দে এস্তুডিওস দে লা মুজের (উইমেন্স স্টাডিজ সার্কেল) হল পিনোচে স্বৈরশাসনের (১৯৭৩-১৯৮৯) সময় একটি অগ্রগামী নারী সংগঠনের একটি উদাহরণ যা নারীর দায়িত্ব ও অধিকারকে পুনরায় সংজ্ঞায়িত করেছে, যা "মায়ের অধিকার"কে নারীর অধিকার এবং নারীর নাগরিক অধিকারের সাথে যুক্ত করেছে। সার্কুলো ডি এস্তুডিওস ডি লা মুজার -এর প্রতিষ্ঠাতা সদস্যরা সান্তিয়াগো নারীবাদীদের একটি ছোট দল নিয়ে গঠিত যারা একাডেমিয়া ডি হিউম্যানিসমো ক্রিস্টিয়ানো থেকে ছিল।

চিলিতে নারীবাদের প্রাথমিক ইতিহাস[সম্পাদনা]

চিলিতে ক্যাথলিক ধর্মের শক্তিশালী প্রভাবের সাথে, প্রথম কিছু নারীবাদী আন্দোলন বিদ্রূপাত্মকভাবে সামাজিকভাবে রক্ষণশীল নারীদের থেকে এসেছিল। ১৯১২ সালে, উচ্চ-শ্রেণীর নারীরা শ্রমজীবী নারীদের পক্ষে এমনভাবে ওকালতি করতে শুরু করেছিল যা সেই সময়ের রক্ষণশীল গোষ্ঠীগুলির পক্ষে অনুকূল ছিল। [১] চিলিতে প্রথম মহিলা সংস্থা ১৯১৫ সালের দিকে শুরু হয়েছিল, কিন্তু অন্যান্য অনেক দেশ এবং তাদের গোষ্ঠীগুলির বিপরীতে এই নারীরা উচ্চ মধ্যবিত্ত শ্রেণীর মধ্যে ছিল।[২] যেমন, তারা মূলত এই গোষ্ঠীগুলিকে একত্রিত করতে সক্ষম হয়েছিল যেখানে নারীবাদের প্রতি আগ্রহের অন্বেষণ করা হয়েছিল সেই বিষয়গুলির উপর বিশেষ আলোকপাত করে যা মধ্যবিত্ত থেকে উচ্চ-শ্রেণীর নারীবাদীদের সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে মনে হয়েছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Power, Margaret (২০১০)। Right-Wing Women in Chile: Feminine Power and the Struggle Against Allende, 1964-1973। Pennsylvania State University Press। পৃষ্ঠা 49। আইএসবিএন 9780271046716 
  2. Lavrin, Asunción. Women, Feminism, and Social Change in Argentina, Chile, and Uruguay, 1890-1940. Lincoln, Neb.: U of Nebraska, 1995. Print.