চাহারবাগ মাদ্রাসা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
চাহারবাগ মাদ্রাসা
مدرسه چهار باغ
চাহারবাগ মাদ্রাসার গম্বুজ
অন্যান্য নাম
চাহারবাগ স্কুল
মাদার-ই শাহ মাদ্রাসা
ধরনমাদ্রাসা
প্রতিষ্ঠাতাসুলতান হোসেইন
ধর্মীয় অধিভুক্তি
ইসলাম
ঠিকানা,
মানচিত্র

চাহারবাগ মাদ্রাসা বা চাহারবাগ স্কুল ( ফার্সি: مدرسه چهار باغ, প্রতিবর্ণীকৃত: Madreseye Chahār Bāgh 'চারটি উদ্যানের স্কুল ') যা মাদার-ই শাহ মাদ্রাসা নামেও পরিচিত ইরানের এসফাহনে অবস্থিত একটি শিক্ষা প্রতিষ্ঠান।[১][২] এটি ১৭-১৮ শতাব্দীর নির্মিত স্থাপনা।[৩]

ইতিহাস[সম্পাদনা]

মাদ্রাসাটি সাফাভিড সাম্রাজ্যের রাজা সুলতান হোসেইনের সময়ে নির্মিত হয়।[১][২] ধর্মতাত্ত্বিক এবং যারা এই জাতীয় বিজ্ঞানের প্রতি আগ্রহী তাদের প্রশিক্ষণ দেওয়ার জন্য মাদ্রাসাটি নির্মাণ করা হয়েছে। বিদ্যালয়ের অর্থায়নের জন্য সুলতান হোসেইনের মা নিকটে একটি বিশাল হোটেল নির্মিত করেন।[২] যার আয়ের ভিত্তিতে এই প্রতিষ্ঠান পরিচালিত হত। শাহ আব্বাসের মূল রাজপথ থেকে মাদ্রাসার প্রবেশদ্বার পর্যন্ত পথটি সরাসরি একটি গম্বুজযুক্ত অষ্টভুজাকার চত্বরে নিয়ে যায়।

স্থাপত্য[সম্পাদনা]

গম্বুজ এবং প্রাচীরের বৃহত্তর অংশগুলো উজ্জ্বল হলুদ ইট দ্বারা আবৃত রয়েছে, যা স্বাচ্ছন্দ্যের অনুভূতি দেয়। সোনা এবং রৌপ্য দিয়ে প্রবেশদ্বারটি নির্মিত হয়েছে। ভবনের অভ্যন্তরে টাইলস-কাজগুলি কলা এবং শিল্পের অন্যতম নিদর্শন।[২] মাঝের উঠান ও পুকুর এবং বাগান, দুই স্তর বিশিষ্ট তোরণ দ্বারা বেষ্টিত হয়। উঠানটি থেকে প্রতিটি শিক্ষার্থীর ঘরে যাওয়া যায়।

চিত্রশালা[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

  • ইরানি স্থাপত্য
  • ফার্সি গম্বুজগুলির ইতিহাস

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Javeri, Mohsen; Esots, Janis। "Chahār-bāgh, Madrasa"Encyclopaedia Islamica (ইংরেজি ভাষায়)। 
  2. AC (২০১৯-০৫-০৮)। "Chahar Bagh Complex"Isfahan Tourist Information (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৪-২৬ 
  3. "Madrasah-i Madar-i Shah"Archnet। সংগ্রহের তারিখ ২০২১-০১-০৭