চালকের অনুমতিপত্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
স্পেনের দেশাভ্যন্তরে ব্যবহার্য একটি চালকের অনুমতিপত্র, যা প্রমিত ইউরোপীয় চালনার অনুমতিপত্রের বিন্যাসে তৈরি করা হয়েছে।

মোটরযান পরিবহনের ক্ষেত্রে চালকের অনুমতিপত্র (Driver licence বা Driver's licence) বা চালনার অনুমতিপত্র (Driving licence বা Driving permit) বলতে একটি সরকারী নথিকে বোঝায়, যেটিতে কোনও নির্দিষ্ট ব্যক্তিকে জনসাধারণের জন্য উন্মুক্ত সড়কে এক বা একাধিক ধরনের মোটরযান যেমন মোটরসাইকেল, মোটরগাড়ি, ট্রাক বা বাস চালনা করার অনুমতি প্রদান করা হয়।[১] সাধারণত একটি প্লাস্টিক-আবৃত কার্ডের আকারে অনুমতিপত্রটি প্রদান করা হয়। মোটরযান চালনায় প্রশিক্ষণ গ্রহণকারী ব্যক্তিকে সাময়িকভাবে শিক্ষানবিশ চালকের অনুমতিপত্র (Learner's Driving Permit) প্রদান করা হতে পারে, তবে এক্ষেত্রে তাকে অবশ্যই গাড়িতে একজন মানসম্পন্ন চালককে সঙ্গী হিসেবে পাশে রেখে যান চালনা করতে হয়।

চালকের অনুমতিপত্র প্রদান সংক্রান্ত আইনগুলি রাষ্ট্র ও প্রশাসনিক অঞ্চলভেদে ভিন্ন ভিন্ন হয়ে থাকে। কিছু কিছু আইনি এলাকাতে মোটরযান চালনা সংক্রান্ত একটি পরীক্ষায় উত্তীর্ণ হলে তবেই চালনার অনুমতিপত্র দেওয়া হয়। মোটরযান চালনা সংক্রান্ত আদর্শ রক্ষাকারী সরকারি সংস্থা এই পরীক্ষাটি পরিচালনা করে। সাধারণত প্রথমে একটি লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হতে হয় এবং পরবর্তীতে পরীক্ষকের সাথে রাস্তায় নেমে মোটরযান চালিয়ে ব্যবহারিক পরীক্ষাতে উত্তীর্ণ হলে তবেই আবেদনপ্রার্থীকে চালকের অনুমতিপত্র প্রদান করা হয়। তবে কিছু অঞ্চলে বা দেশে যানচালনা শুরু করার আগেই অনুমতিপত্র দেওয়া হতে পারে। ভিন্ন ভিন্ন ধরনের মোটরযানের জন্য প্রায়শই ভিন্ন ভিন্ন শ্রেণীর অনুমতিপত্র থাকে, বিশেষ করে বৃহৎ ট্রাক এবং যাত্রীবাহী পরিবহনের ক্ষেত্রে। আইনি এলাকাভেদে চালনার পরীক্ষা সহজ বা কঠিন হতে পারে। তাছাড়া অনুমতি লাভের ন্যূনতম বয়স, চালন-দক্ষতার আবশ্যকীয় মাত্রা ও অভিজ্ঞতার মতো ব্যাপারগুলিও ভিন্ন ভিন্ন হতে পারে।

চালকের অনুমতিপত্র সাধারণত আজীবন মেয়াদের জন্য প্রদান করা হয় না। সাধারণত সত্তর বয়সোর্ধ্ব ব্যক্তি, প্রতিবন্ধী ব্যক্তি, হৃদরোগী, কিংবা মানসিক সমস্যায় ভুক্তভোগীদেরকে চালকের অনুমতিপত্র সীমিত সংখ্যায় বিশেষ শর্তে ও বিশেষ বিবেচনায় সাময়িক সময়ের জন্য প্রদান করা হতে পারে।[১] আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা তথা পুলিশবাহিনীর সদস্যরা সন্দেহ হলে চালকের কাছে অনুমতিপত্র দেখতে চাইতে পারেন। অনুমতিপত্র ছাড়া মোটরযান চালনা একটি অপরাধ। কোনও কোনও দেশে চালক যদি যানচালনার নিয়মকানুন না মানেন, তাহলে তাঁর প্রতিটি নিয়ম ভঙ্গ করার ঘটনার জন্য একটি করে পয়েন্ট কাটা হতে পারে এবং কিছু নির্দিষ্ট সংখ্যক পয়েন্ট (যেমন যুক্তরাজ্যের ক্ষেত্রে দুই বছরে সময়ের মধ্যে ৬ পয়েন্ট) কাটা গেলে চালকের অনুমতিপত্র আইনানুযায়ী বাতিল হয়ে যেতে পারে এবং চালককে আবার পরীক্ষায় উত্তীর্ণ হয়ে নতুন করে অনুমতিপত্র সংগ্রহ করতে হয়।[১]

অনেক দেশে (যেমন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা, ইত্যাদি) জাতীয় পরিচয়পত্র বলে কিছু থাকে না। এসব দেশে চালকের অনুমতিপত্রকেই পরিচয়জ্ঞাপক নথি হিসেবে গণ্য করা হয়।[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Oxford Dictinary of Law, Oxford University Press, ২০১৫, পৃষ্ঠা 207 
  2. "A driver's license as national ID?"। Christian Science Monitor। 24 January, 2005। সংগ্রহের তারিখ 5 December, 2020  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ=, |সংগ্রহের-তারিখ= (সাহায্য)