চার্লস প্রিন্স

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
চার্লস প্রিন্স
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামচার্লস ফ্রেডরিক হেনরি প্রিন্স
জন্ম(১৮৭৪-০৯-১১)১১ সেপ্টেম্বর ১৮৭৪
বোশফ, অরেঞ্জ ফ্রি স্টেট, দক্ষিণ আফ্রিকা
মৃত্যু২ ফেব্রুয়ারি ১৯৪৯(1949-02-02) (বয়স ৭৪)
ওয়েনবার্গ, কেপ প্রদেশ, দক্ষিণ আফ্রিকা
ব্যাটিংয়ের ধরনডানহাতি
ভূমিকাউইকেট-রক্ষক
আন্তর্জাতিক তথ্য
জাতীয় পার্শ্ব
একমাত্র টেস্ট
(ক্যাপ ৪৭)
১ এপ্রিল ১৮৯৯ বনাম ইংল্যান্ড
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট এফসি
ম্যাচ সংখ্যা ২৪
রানের সংখ্যা ৭৩০
ব্যাটিং গড় ৩.০০ ১৭.৮০
১০০/৫০ ০/০ ০/৪
সর্বোচ্চ রান ৬১
বল করেছে - ২০
উইকেট - -
বোলিং গড় - -
ইনিংসে ৫ উইকেট - -
ম্যাচে ১০ উইকেট - -
সেরা বোলিং - -
ক্যাচ/স্ট্যাম্পিং ০/- ১৪/১৩
উৎস: ইএসপিএনক্রিকইনফো.কম, ১২ অক্টোবর ২০১৯

চার্লস ফ্রেডরিক হেনরি প্রিন্স (ইংরেজি: Charles Prince; জন্ম: ১১ সেপ্টেম্বর, ১৮৭৪ - মৃত্যু: ২ ফেব্রুয়ারি, ১৯৪৯) অরেঞ্জ ফ্রি স্টেটের বোশফ এলাকায় জন্মগ্রহণকারী দক্ষিণ আফ্রিকান আন্তর্জাতিক ক্রিকেটার ছিলেন।[১] দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। ১৮৯৯ সালে সংক্ষিপ্ত সময়ের জন্যে দক্ষিণ আফ্রিকার পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করেছেন।

ঘরোয়া প্রথম-শ্রেণীর দক্ষিণ আফ্রিকান ক্রিকেটে ইস্টার্ন প্রভিন্স, ওয়েস্টার্ন প্রভিন্স এবং বর্ডার দলের প্রতিনিধিত্ব করেন। দলে তিনি মূলতঃ উইকেট-রক্ষক হিসেবে খেলতেন। এছাড়াও, ডানহাতে কার্যকরী ব্যাটিংশৈলী প্রদর্শন করেছেন চার্লস প্রিন্স

খেলোয়াড়ী জীবন[সম্পাদনা]

১৮৯৪-৯৫ মৌসুম থেকে ১৯০৪-০৫ মৌসুম পর্যন্ত চার্লস প্রিন্সের প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবন চলমান ছিল। নিচেরসারিতে ব্যাটিংয়ে নামতেন চার্লস প্রিন্স। ১৮৯৪ সালে ওয়েস্টার্ন প্রভিন্সের পক্ষে প্রথমবারের মতো খেলতে নামেন। এরপর তিনি বর্ডার ও পরবর্তীতে ইস্টার্ন প্রভিন্স দলে যোগ দেন।

সমগ্র খেলোয়াড়ী জীবনে একটিমাত্র টেস্টে অংশগ্রহণ করেছেন চার্লস প্রিন্স। ১ এপ্রিল, ১৮৯৯ তারিখে কেপটাউনে সফরকারী ইংল্যান্ড দলের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে তার। এটিই তার একমাত্র টেস্টে অংশগ্রহণ ছিল।

১৮৯৮-৯৯ মৌসুমে লর্ড হকের নেতৃত্বাধীন ইংরেজ দল দক্ষিণ আফ্রিকা গমন করে। সিরিজের দ্বিতীয় টেস্টে অংশ নেন। প্রথম ইনিংসে ৮৫ রানে এগিয়েছিল স্বাগতিকরা। তবে, দ্বিতীয় ইনিংসে মাত্র ৩৫ রানে অল-আউট হলে খেলায় তারা ২১০ রানে পরাজয়বরণ করতে বাধ্য হয়। ঐ খেলায় তিনি ব্যাট হাতে ৫ ও ১ রান তুলেছিলেন। উইকেট-রক্ষণে তাকে রাখা হয়নি। এরপর আর তাকে টেস্ট দলে খেলতে দেখা যায়নি।

অবসর[সম্পাদনা]

১৯০১ সালে দক্ষিণ আফ্রিকা দলের সদস্যরূপে অনানুষ্ঠানিক সফরে ইংল্যান্ড গমন করেন। এ পর্যায়ে বোর যুদ্ধ চলছিল। ঐ সফরের সময়সূচীতে কোন টেস্ট খেলা রাখা হয়নি। তবে, কাউন্টি দলগুলোর বিপক্ষে বেশ কয়েকটি প্রথম-শ্রেণীর ক্রিকেট খেলার আয়োজন করা হয়। ১৯০৪-০৫ মৌসুম শেষে সকল স্তরের ক্রিকেট থেকে অবসর গ্রহণ করেন চার্লস প্রিন্স।

২ ফেব্রুয়ারি, ১৯৪৯ তারিখে ৭৪ বছর বয়সে কেপ প্রদেশের ওয়েনবার্গ এলাকায় চার্লস প্রিন্সের দেহাবসান ঘটে।

তথ্যসূত্র[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]