চট্টগ্রাম সেনানিবাস উচ্চ বিদ্যালয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

নাম[সম্পাদনা]

চট্টগ্রাম সেনানিবাস উচ্চ বিদ্যালয়।

প্রতিষ্ঠা[সম্পাদনা]

সেনা কর্মকর্তাদের সন্তানদের শিক্ষার পথ সুগম করার লক্ষ্যে ১৯৫৫ সালে প্রাথমিক বিদ্যালয় হিসেবে এ প্রতিষ্ঠানটি সর্বপ্রথম আত্মপ্রকাশ করে। মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক জেনারেল এম. আতাউল গণি ওসমানী(তৎকালীন ইস্ট বেঙ্গল রেজিমেন্ট-এর কমান্ডার ও চট্টগ্রাম সেশন কমান্ডার) ১৯৫৫ সালের ২০ এপ্রিল ট্রানজিট ক্যাম্প-এর একটি কোয়ার্টারে বিদ্যালয়টির উদ্বোধন করেন। সেনানিবাসসহ চ্যাপ্টার্ড এলাকা সম্প্রসারিত হওয়ায় শিক্ষার্থীর সংখ্যা দ্রুত বৃদ্ধি পাওয়ার কারণে কর্তৃপক্ষের সহায়তায় প্রাথমিক বিদ্যালয়টি ১৯৬৭ সালে জুনিয়র হাইস্কুল ও ১৯৬৮ সালে মাধ্যমিক বিদ্যালয় হিসেবে শিক্ষা বোর্ডের স্বীকৃতি লাভ করে।

অবস্থান[সম্পাদনা]

বন্দরনগরী চট্টগ্রাম শহরের উপকন্ঠে, চট্টগ্রাম সেনানিবাসের অভ্যন্তরে ইমদাদুল হক সড়কের পশ্চিম পার্শ্বে এক পাহাড়ঘেরা মনোরম পরিবেশে চট্টগ্রাম সেনানিবাস উচ্চ বিদ্যালয়ের অবস্থান।

অবকাঠামো[সম্পাদনা]

বর্তমানে সুদৃশ্য দু'টি দ্বিতল ভবনে রয়েছে ২২টি শ্রেণীকক্ষ, গ্রন্থাগার, আধুনিক ল্যাব, ইবাদতখানা, দু'টি শিক্ষক মিলনায়তন, প্রশাসনিক বিভিন্ন কক্ষ, অফিসকক্ষ ও একটি সুপরিসর অডিটোরিয়াম

শিক্ষকমণ্ডলী ও শিক্ষার্থী[সম্পাদনা]

৩৪ জন অভিজ্ঞ ও প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকমণ্ডলীর তত্বাবধানে ১১টি শ্রেণির ২২টি শাখায় বর্তমানে প্রায় ১৫০০ জন শিক্ষার্থী বিদ্যালয়ে অধ্যয়ন করছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. সেনানিবাস উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ম্যাগাজিন "মুকুর"