গ্লাসগো ফুটবল অ্যাসোসিয়েশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গ্লাসগো ফুটবল অ্যাসোসিয়েশন
প্রতিষ্ঠিত১৮৮৩; ১৪১ বছর আগে (1883)
সদর দপ্তরগ্লাসগো, স্কটল্যান্ড
ওয়েবসাইটwww.glasgowfa.co.uk

গ্লাসগো ফুটবল অ্যাসোসিয়েশন (ইংরেজি: Glasgow Football Association; এছাড়াও সংক্ষেপে জিএফএ নামে পরিচিত) হচ্ছে স্কটল্যান্ডের গ্লাসগো ভিত্তিক ফুটবল সংস্থা। এই সংস্থাটি ১৮৮৩ সালে প্রতিষ্ঠিত হয়েছে। এই সংস্থাটি স্কটিশ ফুটবল অ্যাসোসিয়েশনের সাথে সংযুক্ত এবং ফুটবল খেলায় বিদ্যমান প্রাচীনতম সংস্থাগুলোর মধ্যে একটি। এই সংস্থার সদর দপ্তর স্কটল্যান্ডের রাজধানী গ্লাসগোতে অবস্থিত।

আধুনিক খেলায় এই সংস্থার প্রভাব বেশ সীমিত, যা "গ্লাসগোর জ্যেষ্ঠ ফুটবল ক্লাবের স্বার্থকে উপস্থাপন করা"-এর মধ্যেই সীমাবদ্ধ। স্কটিশ পেশাদার ফুটবল লীগের বিভাগ জুড়ে যেসব জ্যেষ্ঠ ক্লাব প্রতিযোগিতা করছে, তাদের মধ্যে সবচেয়ে বড় এবং সবচেয়ে সফল দুটি ক্লাব এই সংস্থার সাথে সংযুক্ত, যেগুলো হচ্ছে: সেল্টিক এবং র‍েঞ্জার্স (পূর্বে যা ওল্ড ফার্ম নামে পরিচিত)। এছাড়াও পেশাদার পার্টিক থিসল (যারা তাদের প্রভাবশালী প্রতিবেশীদের ছত্রছায়ায় রয়েছে); স্কটল্যান্ডের প্রাচীনতম অপেশাদার ফুটবল ক্লাব কুইন্স পার্ক এবং আধা-পেশাদার ক্লাইড (যারা আর শহরে হোম ম্যাচ খেলে না এবং তাদের স্থানান্তরিত হওয়ার ফলে আংশিকভাবে ছোট আকারের সমর্থন রয়েছে) অন্তর্ভুক্ত। থার্ড লানার্ক নামক একটি ষষ্ঠ দল এই সংস্থার সাথে সংযুক্ত ছিল, যাদের ১৯৬০-এর দশকের মাঝামাঝি সময়ে হঠাৎ পতন হওয়ার পূর্ব পর্যন্ত শক্তিশালী রেকর্ড ছিল।

এই সংস্থার সর্বাধিক গুরুত্বপূর্ণ ভূমিকাটি গ্লাসগো কাপের কার্যক্রম নিয়ন্ত্রণ করা, যা ১৮৮৮ সালে নগরীর ক্লাবগুলোর জন্য প্রথম ফুটবল প্রতিযোগিতা হিসেবে আয়োজন হয়েছিল। এটি একসময় একটি মর্যাদাপূর্ণ প্রতিযোগিতা ছিল, তবে বিশ শতকে জাতীয় এবং মহাদেশীয় ফুটবল আরও বেশি জনপ্রিয় হয়ে যাওয়ার কারণে এটি তার গুরুত্ব হারিয়েছে। নব্বইয়ের দশক থেকে এই প্রতিযোগিতায় সদস্য ক্লাবগুলোর যুব দলগুলোর মধ্যে প্রতিদ্বন্দ্বিতা করে আসছে। গ্লাসগো কাপ ছাড়াও, এই সংস্থার লক্ষ্য হচ্ছে "বিভিন্ন স্কুল এবং ইভেন্টের মাধ্যমে স্থানীয় স্কুলের সাথে জড়িত হওয়া এবং যুব ফুটবলের বিকাশকে উৎসাহিত করা"।[১][২] গ্লাসগো এফএ শহরটির জ্যেষ্ঠ ক্লাবগুলোর তদারকি করে থাকে (তবে নিম্ন স্তরের ক্লাবগুলোর নয়): উদাহরণস্বরূপ, স্কটিশ জুনিয়র ফুটবল অ্যাসোসিয়েশন, পশ্চিম অঞ্চলের বেশ কয়েকটি রয়েছে গ্লাসগো ভিত্তিক আধা-পেশাদার ক্লাব এবং বৃহত্তর গ্লাসগো প্রিমিয়ার এএফএল-এর স্কটিশ অপেশাদার ফুটবল অ্যাসোসিয়েশনের অধীনস্থ শহরের সাথে সংযুক্ত বেশ কয়েকটি ক্লাব।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. About the Glasgow FA, Glasgow Football Association
  2. 12 years of Glasgow Cup support ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২২ মে ২০১৯ তারিখে, Rangers FC, 29 April 2019

বহিঃসংযোগ[সম্পাদনা]