গ্র্যান্ড র‍্যাপিডস, মিশিগান

স্থানাঙ্ক: ৪২°৫৭′৪০″ উত্তর ৮৫°৩৯′২০″ পশ্চিম / ৪২.৯৬১১১° উত্তর ৮৫.৬৫৫৫৬° পশ্চিম / 42.96111; -85.65556
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গ্র্যান্ড র‍্যাপিডস, মিশিগান
শহর
সিটি অব গ্র্যান্ড র‍্যাপিডস
Images from top to bottom, left to right: downtown cityscape, Meyer May House, Gerald R. Ford Presidential Museum, La Grande Vitesse, pedestrian bridge over the Grand River, Van Andel Arena, Grand Valley State University's Cook–DeVos Center on the Medical Mile
Images from top to bottom, left to right: downtown cityscape, Meyer May House, Gerald R. Ford Presidential Museum,
La Grande Vitesse, pedestrian bridge over the Grand River, Van Andel Arena, Grand Valley State University's Cook–DeVos Center on the Medical Mile
গ্র্যান্ড র‍্যাপিডস, মিশিগানের পতাকা
পতাকা
গ্র্যান্ড র‍্যাপিডস, মিশিগানের অফিসিয়াল সীলমোহর
সীলমোহর
গ্র্যান্ড র‍্যাপিডস, মিশিগানের অফিসিয়াল লোগো
Logo
নীতিবাক্য: Motu Viget (Latin)
(English: "Strength in activity")
Location of Grand Rapids within Kent County, Michigan
Location of Grand Rapids within Kent County, Michigan
Grand Rapids Michigan-এ অবস্থিত
Grand Rapids
Grand Rapids
Grand Rapids মার্কিন যুক্তরাষ্ট্র-এ অবস্থিত
Grand Rapids
Grand Rapids
Location in the United States
স্থানাঙ্ক: ৪২°৫৭′৪০″ উত্তর ৮৫°৩৯′২০″ পশ্চিম / ৪২.৯৬১১১° উত্তর ৮৫.৬৫৫৫৬° পশ্চিম / 42.96111; -85.65556
Country United States
অঙ্গরাজ্য Michigan
কাউন্টি কেন্ট
প্রতিষ্ঠিত১৮২৬
স্থানীয় শাসনের আওতাভুক্তি১৮৫০
সরকার
 • ধরনসিটি কমিশন ম্যানেজার
 • মেয়ররোজালিন ব্লিস
 • নগর ব্যবস্থাপকমার্ক ওয়াশিংটন
আয়তন[১]
 • শহর৪৫.৬৩ বর্গমাইল (১১৮.১৯ বর্গকিমি)
 • স্থলভাগ৪৪.৭৬ বর্গমাইল (১১৫.৯২ বর্গকিমি)
 • জলভাগ০.৮৮ বর্গমাইল (২.২৭ বর্গকিমি)  ১.৯২%
উচ্চতা৬৪০ ফুট (২০০ মিটার)
জনসংখ্যা (2010)
 • শহর১,৮৮,০৩৬
 • আনুমানিক (2019)[২]২,০১,০১৩
 • ক্রমUS: 115th
MI: 2nd
 • জনঘনত্ব৪,৪৯১.৩১/বর্গমাইল (১,৭৩৪.০৯/বর্গকিমি)
 • পৌর এলাকা (2010)৫,৬৯,৯৩৫ (US: ৭০th)
 • মহানগর১০,৭৭,৩৭০[২] (US: ৫২nd)
 • CSA১৪,১২,৪৭০[২] (US: ৪২nd)
বিশেষণGrand Rapidian
সময় অঞ্চলEST (ইউটিসি−5)
 • গ্রীষ্মকালীন (দিসস)EDT (ইউটিসি−4)
ZIP code49501, 49502, 49503, 49504, 49505, 49506, 49507, 49508, 49510, 49514, 49515, 49516, 49518, 49523, 49525, 49534, 49546, 49548, 49555, 49560, 49588, 49594
এলাকা কোড616
FIPS code26-34000
GNIS feature ID0627105[৩]
ওয়েবসাইটGrandRapidsMI.gov

গ্র্যান্ড র‍্যাপিডস মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের দ্বিতীয় বৃহত্তম শহর এবং কেন্ট কাউন্টির কাউন্টি আসন। [৪]মিশিগান হ্রদের ৩০ মাইল পূর্বে গ্র্যান্ড র‍্যাপিডস নদীর তীরে শহরটির অবস্থান। এটি পশ্চিম মিশিগান-এর অর্থনৈতিক ও সাংস্কৃতিক প্রাণকেন্দ্র। এটি একাধারে মিশিগানের সবচেয়ে দ্রুত ও যুক্তরাষ্ট্রের মধ্য-পশ্চিমাঞ্চলের সবচেয়ে দ্রুত বর্ধনশীল শহর। [৫] আদমশুমারি ব্যুরোর ২০১৯ সালের তথ্যানুযায়ী, গ্র্যান্ড র‍্যাপিডসের জনসংখ্যা ২,০১,০১৩।

বিশ্বের অন্যতম আসবাব উৎপাদনকারী কেন্দ্র গ্র্যান্ড র‍্যাপিডস। বিশ্বের শীর্ষ পাঁচটি আসবাব উৎপাদনকারী প্রতিষ্ঠান এ শহরেই অবস্থিত। এ কারণে শহরটির ডাকনাম "আসবাবের শহর।" এছাড়াও গ্র্যান্ড র‍্যাপিডস "নদীর শহর" ও "বিয়ারের (পানীয়) শহর" অভিধা লাভ করেছে। স্বাস্থ্যসেবা, তথ্যপ্রযুক্তি, উড্ডয়ন ও ভোক্তাপণ্য এর অর্থনীতির প্রাণ।

যুক্তরাষ্ট্রের প্রাক্তন রাষ্ট্রপতি জেরাল্ড ফোর্ড শৈশবে গ্র্যান্ড র‍্যাপিডস শহরে বসবাস করতেন। তার স্ত্রী বেটি ফোর্ডের সঙ্গে তিনি এ শহরেই সমাহিত আছেন। শহরের প্রধান বিমানবন্দর ও একটি মুক্ত সরণি এখানেই অবস্থিত।

ইতিহাস[সম্পাদনা]

ইউরোপীয় আমেরিকান বসতি[সম্পাদনা]

ফ্রেঞ্চরা মিশিগানে ভূখণ্ড স্থাপন করার পর জেসুইট মিশনারি ও বণিকরা মিশিগান হ্রদ ও তার উপনদী সংলগ্ন এলাকায় বসবাস করতে শুরু করে। [৬]ঊনবিংশ শতাব্দীতে ইউরোপীয় অভিযাত্রী ও অটোয়া আদিবাসীরা এখানে পরস্পর সহাবস্থানের মাধ্যমে বসবাস করতে শুরু করে।

১৮০৬ সালে জোসেফ ও তার স্ত্রী মাদেলিন লা ফ্রাবোসেঁ ম্যাকিনাক থেকে ডিঙি নৌকায় করে পশ্চিম মিশিগান-এর যে স্থানে বিক্রয়কেন্দ্র গড়ে তুলেন, সেটিই হলো আজকের গ্র্যান্ড র‍্যাপিডস। ১৮০৯ সালে জোসেফকে হত্যা করা হয়। এরপর মাদেলিন ব্যবসার সম্প্রসারণ ঘটিয়ে যান।

১৮১০ সালে গোত্রপ্রধান নুনডে ৫০০ জন অটোয়াকে নিয়ে নদীর উত্তর তীরে একটি গ্রাম প্রতিষ্ঠা করেন। [৭]১৮১২-এর যুদ্ধে নুনডে টেকুমসের সাথে হাত মেলান। উক্ত যুদ্ধে টেকুমসে পরাভূত হন। নুনডে তার উত্তরাধিকারী হন। পরে ১৮২১ সালে কাউন্সিল অব থ্রি ফায়ারস প্রথম শিকাগো চুক্তি স্বাক্ষর করে, এর ফলে গ্র্যান্ড রিভারের দক্ষিণে সমস্ত ভূমি যুক্তরাষ্ট্র সরকারের কাছে সমর্পণ করা হয়।

মাদেলিন ১৮২১ সালে অবসর গ্রহণ করে ম্যাকিনাকে প্রত্যাবর্তন করেন।[৬] সে সময় গ্র্যান্ড র‍্যাপিডস অটোয়া-অধ্যুষিত একটি গ্রাম ছিল।

আইজ্যাক ম্যাকয় গ্র্যান্ড র‍্যাপিডসে স্থায়ী বসতি স্থাপনকারী প্রথম ইউরোপীয় আমেরিকান। তিনি একজন ব্যাপটিস্ট পুরোহিত ছিলেন। জেনারেল লুইস কাস চার্লস ক্রিস্টোফার টাউনব্রিজকে আদিবাসী আমেরিকানদের জন্য মিশিগানে মিশন স্থাপন করার দায়িত্ব প্রদান করেন। এরই হাত ধরে অটোয়া আদিবাসীদের জন্য গ্র্যান্ড র‍্যাপিডসে মিশন স্থাপন করা হয়। [৮]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "2019 U.S. Gazetteer Files"। United States Census Bureau। সংগ্রহের তারিখ জুলাই ২৫, ২০২০ 
  2. "Population and Housing Unit Estimates"। সংগ্রহের তারিখ মে ২১, ২০২০ 
  3. "U.S. Board on Geographic Names"United States Geological Survey। অক্টোবর ২৫, ২০০১। সংগ্রহের তারিখ জানুয়ারি ৩১, ২০০৯ 
  4. "NACo | Find a County"web.archive.org। 26 জুন, 2008।  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  5. "Grand Rapids is one of America's fastest-growing cities"mlive। 2 অক্টোবর, 2018।  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  6. "A Brief History of Lowell"web.archive.org। 2 অক্টোবর, 2016।  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  7. "History of Kent County, Michigan ; together with sketches of its cities, villages and townships ... biographies of representative citizens. History of Michigan ..."। 20 ডিসেম্বর, 2005।  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  8. "History and directory of Kent County, Michigan, containing a history of each township, and the city of Grand Rapids; the name, location and postoffice address of all residents outside of the city; a list of postoffices in the county; a schedule of population; and other valuable statistics"। Grand Rapids, Mich., Daily eagle steam printing house। 20 ডিসেম্বর, 1870 – Internet Archive-এর মাধ্যমে।  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]